scorecardresearch
 

Leave Encashment Rule: ছুটি বিক্রি করে ২৫ লাখ পর্যন্ত করমুক্ত আয়; কীভাবে-কত টাকা পাবেন?

Leave Encashment Rule: এ বছরের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী লিভ এনক্যাশমেন্টের জন্য কর ছাড়ের সীমা ৩ লক্ষ থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করেছেন। যদিও এই নিয়ম ১ এপ্রিল থেকে নতুন কার্যকর হবে। কীভাবে ছুটি বিক্রি করে ২৫ লাখ পর্যন্ত করমুক্ত আয় হতে পারে, কত টাকা পাবেন? জেনে নিন...

Advertisement
এ বছরের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী লিভ এনক্যাশমেন্টের জন্য কর ছাড়ের সীমা ৩ লক্ষ থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করেছেন। এই নিয়ম ১ এপ্রিল থেকে নতুন কার্যকর হবে। এ বছরের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী লিভ এনক্যাশমেন্টের জন্য কর ছাড়ের সীমা ৩ লক্ষ থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করেছেন। এই নিয়ম ১ এপ্রিল থেকে নতুন কার্যকর হবে।
হাইলাইটস
  • এ বছরের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী লিভ এনক্যাশমেন্টের জন্য কর ছাড়ের সীমা ৩ লক্ষ থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করেছেন।
  • এই নিয়ম ১ এপ্রিল থেকে নতুন কার্যকর হবে।

Tax Free Leave Encashment Up To Rs 25 Lakh: ২০২৩ সালের বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বেসরকারী কর্মীদের বড় স্বস্তি দিয়েছেন। অর্থমন্ত্রী লিভ এনক্যাশমেন্টের জন্য কর ছাড়ের সীমা ৩ লক্ষ থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করেছেন। অর্থাৎ, এখন যদি আপনার লিভ এনক্যাশমেন্টের পর পাওয়া টাকার পরিমাণ ২৫ লাখ বা তার কম হয়, তাহলে কেন্দ্র আপনার থেকে কোনও ট্যাক্স নেবে না। তবে ১ এপ্রিল থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। অর্থমন্ত্রীর এই ঘোষণার পর থেকেই লিভ এনক্যাশমেন্ট (Leave Encashment) নিয়ে তুমুল আলোচনা হচ্ছে। কারণ, লিভ এনক্যাশমেন্টে কর ছাড়ের সীমা শেষবার করা হয়েছিল ২০০২ সালে, যখন মূল বেতনের সীমা ছিল প্রতিমাসে ৩০ হাজার টাকা। আসুন জেনে নেওয়া যাক লিভ এনক্যাশমেন্ট কী এবং এর কী কী নিয়ম আছে...

লিভ এনক্যাশমেন্ট কী?
আপনি যখন একটি কোম্পানিতে কাজ করেন, তখন আপনাকে সিক লিভ, আর্ন লিভ, প্রিভিলেজ লিভ সহ অনেক রকমের ছুটি দেওয়া হয়। এর মধ্যে কিছু ছুটি এমন যেগুলি, নির্দিষ্ট সময়ের জন্য বরাদ্দ থাকে। ছুটিগুলি নির্দিষ্ট মেয়াদ শেষ হয়ে গেলে আর নেওয়া যায় না। কারণ, ওই ছুটিগুলি ল্যাপ্স হয়ে যায় এবং এগুলি ক্যারি ফরোয়ার্ড হয় না। আপনি যদি দীর্ঘ সময় একটি কোম্পানিতে কাজ করেন এবং এই ধরনের ছুটি সংরক্ষণ করতে থাকেন, তাহলে আপনার অনেক ছুটি জমে যাবে। এই অবস্থায় অবসর বা সংস্থার চাকরি ছাড়ার সময় ওই কর্মচারীকে ওই ছুটির বদলে টাকা দেওয়া হয়। এটাকে Leave Encashment বলে। বেতন কাঠামোতে, সমস্ত কর্মচারীকে এক বছরে কতগুলি ছুটি পাবেন এবং কতটা এনক্যাশ করতে পারবেন, সে সম্পর্কে বলে দেওয়া থাকে। 

Leave Encashment

কেন লিভ এনক্যাশমেন্টের উপর কর ধার্য করা হয়?
ছুটি এনক্যাশ করিয়ে পাওয়া টাকা আয়েরই একটি অংশ হিসাবে বিবেচিত হয়। তাই কেন্দ্র সরকার এর উপর কর ধার্য করে। এখন পর্যন্ত, অবসর নেওয়া বা চাকরি ছাড়ার সময় লিভ এনক্যাশমেন্টের আওতায় কর্মচারীদের প্রাপ্ত পরিমাণ তিন লাখ পর্যন্ত কর ধার্য ছিল না, তবে এর চেয়ে বেশি পরিমাণে কর ধার্য ছিল। কিন্তু সরকারের এই ঘোষণার পর ২৫ লাখ টাকা পর্যন্ত কোনও কর আরোপ করা হবে না। লিভ এনক্যাশমেন্টের আওতায় পাওয়া টাকার উপর আয়কর আইনের ৮৯ নম্বর ধারার অধীনে কর ছাড়ের দাবি করা যেতে পারে। যদিও কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর্মচারীদের আগেও লিভ এনক্যাশমেন্টের উপর কোনও কর দিতে হয়নি। একই সময়ে, কর্মচারীর মৃত্যুর ক্ষেত্রেও লিভ এনক্যাশমেন্টের উপর কোনও কর আরোপ করা হয় না। 

Advertisement

আরও পড়ুন: LIC-এর ধামাকা প্ল্যান, ৪০ বছর বয়স থেকেই পাবেন ৬০,০০০ টাকা করে Pension 

লিভ এনক্যাশমেন্টের নিয়ম কী?
সাধারণত, যে কোনও কোম্পানিতে, এক বছরের জন্য সর্বোচ্চ ৩০টি ছুটির টাকা এনক্যাশ করার নিয়ম রয়েছে। সরকার বছরে সর্বোচ্চ ৩০টি ছুটির লিভ এনক্যাশমেন্টের উপর কর ছাড় দেয়। তবে এক্ষেত্রে বেসরকারি কোম্পানিগুলির নিয়ম আলাদাও হতে পারে। কিছু কোম্পানিতে, লিভ এনক্যাশমেন্ট শুধুমাত্র বছর শেষ হওয়ার পরেই করা হয়। আবার কিছু কোম্পানিতে এই টাকা কোম্পানি ছাড়ার সময় একবারে দেওয়া হয়। লিভ এনক্যাশমেন্ট মূল বেতন এবং মহার্ঘ্য ভাতার ভিত্তিতে হিসাব করা হয়।

লিভ এনক্যাশমেন্ট বাধ্যতামূলক নয়:
কর্মীদের কাজের প্রতি সর্বাধিক উৎসাহিত করার জন্য কোম্পানিগুলি ছুটি এনক্যাশমেন্টের সুবিধা দেয়। তবে লিভ এনক্যাশমেন্টের জন্য কোনও সরকারি নিয়ম নেই। অর্থাৎ, যদি কোনও কোম্পানি আপনার ছুটির টাকা ক্যাশ না করে, তাহলে আপনি তার বিরুদ্ধে মামলা করতে পারবেন না। লিভ এনক্যাশমেন্টের সুবিধা দেওয়া বা না দেওয়া কোম্পানির নিজস্ব পলিসির উপর নির্ভর করে।

কোন কোন ছুটি এনক্যাশ করা যায়?
সংগঠিত খাতের কোম্পানিগুলিতে অনেক ধরণের ছুটি রয়েছে – সিক লিভ, আর্ন লিভ, প্রিভিলেজ লিভ এবং বিশেষ ছুটি। একটি ক্যালেন্ডার বছরে ব্যবহার না করলে সিক লিভ, প্রিভিলেজ লিভ নষ্ট হয়ে যায়। তবে আর্ন লিভ এবং বিশেষ ছুটি এনক্যাশমেন্টের জন্য যোগ্য বলে বিবেচিত হয়। তবে, প্রতিটি কোম্পানি তাদের নিজস্ব শর্তাবলী প্রয়োগ করতে করতে পারে।

Advertisement