scorecardresearch
 

High Fixed Deposit Rates: FD-তে ৮.৩০% পর্যন্ত সুদ দিচ্ছে এই ৪ সরকারি ব্যাঙ্ক, অল্প দিনেই বড় রিটার্ন

High Fixed Deposit Rates: ফিক্সড ডিপোজিটে সুদের হারে ব্যাপক বৃদ্ধির ফলে অনেকেই এখন সরকারি স্কিমের চেয়ে ব্যাঙ্কের স্থায়ী আমানতে বেশি ভরসা করছেন। এখানে এমন চারটি সরকারি ব্যাঙ্কের তথ্য দেওয়া হল, যেগুলি ফিক্সড ডিপোজিটে অনেক ৮ শতাংশেরও বেশি সুদ দিচ্ছে...

Advertisement
ফিক্সড ডিপোজিটে সুদের হারে ব্যাপক বৃদ্ধির ফলে অনেকেই এখন সরকারি স্কিমের চেয়ে ব্যাঙ্কের স্থায়ী আমানতে বেশি ভরসা করছেন। ফিক্সড ডিপোজিটে সুদের হারে ব্যাপক বৃদ্ধির ফলে অনেকেই এখন সরকারি স্কিমের চেয়ে ব্যাঙ্কের স্থায়ী আমানতে বেশি ভরসা করছেন।
হাইলাইটস
  • ফিক্সড ডিপোজিটে সুদের হারে ব্যাপক বৃদ্ধির ফলে অনেকেই এখন সরকারি স্কিমের চেয়ে ব্যাঙ্কের স্থায়ী আমানতে বেশি ভরসা করছেন।
  • এমন চারটি সরকারি ব্যাঙ্কের তথ্য দেওয়া হল, যেগুলি ফিক্সড ডিপোজিটে অনেক ৮ শতাংশেরও বেশি সুদ দিচ্ছে।

High Fixed Deposit Rates: বর্তমানে বিনিয়োগকারীরা বিনিয়োগের অনেক বিকল্প পেয়েছেন। কিন্তু RBI রেপো রেট কয়েকবার বৃদ্ধির কারণে, মানুষ ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে আরও বেশি বিনিয়োগ করছেন। ফিক্সড ডিপোজিটে সুদের হার (Fixed Deposit Interest Rate) বৃদ্ধির ফলে অনেক সরকারি স্কিমের চেয়ে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে এখন বেশি সুদ পাওয়া যাচ্ছে।

সুদের হারে কতটা পরিবর্তন আনা হয়েছে?
ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১০ জানুয়ারি, ২০২৩ থেকে ২ কোটি টাকার কম স্থায়ী আমানতের সুদের হার পরিবর্তন করেছে। ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ফিক্সড ডিপোজিটের মেয়াদ ছয় মাস বা তার বেশি হলে এবং ন্যূনতম ৫,০০০ টাকা জমার জন্য দশ বছরের জন্য বিনিয়োগ করা হলে প্রবীণ নাগরিকদের বার্ষিক ০.৫০ শতাংশ অতিরিক্ত সুদ দেওয়া হবে। যদি একজন প্রবীণ নাগরিক তিন বছর বা তার বেশি সময়ের জন্য ফিক্সড ডিপোজিট বেছে নেন, তাহলে ০.৫০ শতাংশের পরিবর্তে ০.৭৫ শতাংশ অতিরিক্ত সুদ দেওয়া হবে।

আরও পড়ুন: মাত্র ৫ হাজার টাকা মূলধনে মাসে ৫০ হাজার টাকা আয়, দুর্দান্ত ব্যবসা

কারা কত সুদ পাবেন?
ব্যাঙ্ক তার সাধারণ গ্রাহকদের জন্য ৪৪৪ দিনের স্পেশাল ফিক্সড ডিপোজিটে ৭.০৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। অন্যদিকে, প্রবীণ নাগরিকরা ৭.৫৫ শতাংশ সুদ পাবেন এবং ২ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের আমানতের ক্ষেত্রে ৭.২৫ শতাংশ সুদ পাবেন।

কত দিনের ফিক্সড ডিপোজিটে কত শতাংশ সুদ?
(ফিক্সড ডিপোজিটে নতুন হার আজ থেকে প্রযোজ্য)
৪৬ থেকে ১৭৯ দিনের ফিক্সড ডিপোজিটে ৪.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে।
১৮০ দিন থেকে ২৬৯ দিনের ফিক্সড ডিপোজিটে বার্ষিক সুদের হার ৫ শতাংশ।
১ বছর থেকে ২ বছরের কম (৪৪৪ দিন বাদে) আমানতে ৬ শতাংশ হারে সুদ পাবেন।
৪৪৪ দিনের নতুন মেয়াদে সর্বোচ্চ ৭.০৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে।
২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদি ফিক্সড ডিপোজিটে ৬.৭৫ শতাংশ সুদ দেওয়া হবে।
৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫০ শতাংশ।
৫ বছর বা তার বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটের সুদের হার ৬ শতাংশ৷

Advertisement

এছাড়াও, ফিক্সড ডিপোজিটে প্রবীণ নাগরিকদের ৮.৩০ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে আরও ২-৩টি সরকারি ব্যাঙ্ক। যেমন, ফিক্সড ডিপোজিটে প্রবীণ নাগরিকদের ৭.১৫ শতাংশ হারে সুদ দিচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সুপার সিনিয়রদের (৮০ বছরের বেশি বয়সী) স্থায়ী আমানতে ৮.০৫ শতাংশ সুদ দিচ্ছে। সুপার সিনিয়রদের ফিক্সড ডিপোজিটে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সুদের হার ৮.১০ শতাংশ পর্যন্ত।

Advertisement