scorecardresearch
 

High Interest Rates Government Schemes: ধুত্তোর FD, এই ৫ সরকারি স্কিমে ব্যাপক সুদ, হদিশ রইল

ব্যাঙ্কগুলি সুদের হার বৃদ্ধি করার পর থেকেই সাধারণ মানুষ ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের প্রতি আগ্রহ দেখাচ্ছেন। সাধারণ মানুষ বেশি সুদ পেতে সরকারি থেকে বেসরকারি ব্যাঙ্কে এফডি করছেন।

Advertisement
স্মল সেভিংস স্কিম স্মল সেভিংস স্কিম
হাইলাইটস
  • সরকারি স্কিম রয়েছে যেখানে FD এর চেয়ে বেশি সুদ পাওয়া যায়
  • সেখানে বিনিয়োগের ঝুঁকি নেই

ব্যাঙ্কগুলি সুদের হার বৃদ্ধি করার পর থেকেই সাধারণ মানুষ ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের প্রতি আগ্রহ দেখাচ্ছেন। সাধারণ মানুষ বেশি সুদ পেতে সরকারি থেকে বেসরকারি ব্যাঙ্কে এফডি করছেন। যাইহোক, এমন অনেক সরকারি স্কিম রয়েছে যেখানে FD এর চেয়ে বেশি সুদ পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক এমনই ৫টি সরকারি স্কিম, যেখানে ফিক্সড ডিপোজিটের থেকে বেশি সুদ পাওয়া যাচ্ছে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)

সুদের হার: ৮ শতাংশ

সরকার-সমর্থিত সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম (SCSS), যেখানে ৬০ বছরের বেশি বয়সীরা বিনিয়োগ করেন, তাঁরা ৮ শতাংশ হারে সুদ পান। SCSS এর মেয়াদ পাঁচ বছর।

আরও পড়ুন: Kisan Vikas Patra Interest Rate: অল্প দিনেই ডাবল রিটার্ন, পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে টাকা রাখুন

সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুদের হার: ৭.৬ শতাংশ

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) হল একটি সরকার-সমর্থিত আরেকটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, যা একটি মেয়ে শিশুর নামে খোলা যেতে পারে। এতে ৭.৬% হারে সুদ পাওয়া যাচ্ছে। এর সঙ্গে আয়করেও ছাড় পাওয়া যায়।

কিষাণ বিকাশ পত্র (KVP)

সুদের হার: ৭.২ শতাংশ

কিষাণ বিকাশ পত্র যোজনা হল ভারতীয় পোস্ট অফিস দ্বারা অফার করা একটি বিনিয়োগের বিকল্প, যা দেশের অনেক লোকের জন্য একটি পছন্দের বিকল্প। যারা দীর্ঘমেয়াদী বিনিয়োগ খুঁজছেন, তাঁদের জন্য এটি একটি ভাল স্কিম। এই স্কিমে বিনিয়োগ করলে ৭.২% হারে সুদ পাওয়া যায়।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)

সুদের হার: ৭.১ শতাংশ

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এর অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্য এবং সুবিধার কারণে একটি জনপ্রিয় বিনিয়োগ স্কিম। এতে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে।

Advertisement

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)

সুদের হার: ৭ শতাংশ

NSC হল একটি নির্দিষ্ট আয়ের স্কিম, যা পোস্ট অফিসে খোলা যেতে পারে। এই স্কিমটি একটি কম ঝুঁকিপূর্ণ এবং নিরাপদ। এতে সুদ মিলছে ৭ শতাংশ হারে।

Advertisement