scorecardresearch
 

Kisan Vikas Patra Interest Rate: অল্প দিনেই ডাবল রিটার্ন, পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে টাকা রাখুন

বর্তমানে, পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্র স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ (Kisan Vikas Patra Interest Rate) পাওয়া যাচ্ছে। আগে এই সুদের হার ছিল ৭.২ শতাংশ।

Advertisement
কিষাণ বিকাশ পত্র কিষাণ বিকাশ পত্র
হাইলাইটস
  • কিষাণ বিকাশ পত্র স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ মিলছে
  • প্রায় ১১৫ মাসে টাকা দ্বিগুণ হয়ে যায়

আজ আমরা আপনাকে পোস্ট অফিসের একটি দুর্দান্ত স্কিম সম্পর্কে বলতে যাচ্ছি। পোস্ট অফিসের এই প্রকল্পের নাম কিষাণ বিকাশ পত্র (Kisan Vikas Patra) যোজনা। আপনি যদি আপনার টাকা ভাল রিটার্ন পেতে চান, তবে পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্র স্কিমে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করে আপনি চমৎকার রিটার্ন পাবেন। বর্তমানে, পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্র স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ (Kisan Vikas Patra Interest Rate) পাওয়া যাচ্ছে। আগে এই সুদের হার ছিল ৭.২ শতাংশ। পরে তা বাড়িয়ে ৭. ৫ শতাংশ করা হয়। এই স্কিমে বিনিয়োগ করা আপনার টাকা অল্প সময়ের মধ্যে দ্বিগুণ হয়ে যায়। এমন পরিস্থিতিতে, টাকা দ্বিগুণ করার জন্য এটি একটি দুর্দান্ত স্কিম।

এই স্কিমে আপনি যে অর্থ বিনিয়োগ করেন তা প্রায় ১১৫ মাসে দ্বিগুণ হয়ে যায়। তার মানে আপনার টাকা মোট ৯ বছর এবং ৭ মাসে দ্বিগুণ হয়ে যায়। এই স্কিমে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ করে আপনার অ্যাকাউন্ট খুলতে পারেন। একই সময়ে, এই স্কিমে সর্বোচ্চ বিনিয়োগের সীমা নির্ধারণ করা হয়নি। এটি একটি ফিক্সড রেট সেভিংস প্ল্যান। এই স্কিমে চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাওয়া যায়।

আরও পড়ুন: Krishak bandhu Payment Status Check: কৃষক বন্ধুর টাকা ব্যাঙ্কে ঢুকেছে কি না কীভাবে জানবেন? রইল জানার উপায়

কারা অ্যাকাউন্ট খুলতে পারেন

অপ্রাপ্তবয়স্কদের পক্ষে যে কোনও প্রাপ্তবয়স্ক বা প্রাপ্তবয়স্ক ব্যক্তি এই স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। নাবালকের বয়স ১০ বছর পূর্ণ হওয়ার পরে অ্যাকাউন্টটি তার নামে হয়ে যায়। কিষাণ বিকাশ পত্র যোজনায় আপনি সিঙ্গল এবং জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়াও, এই স্কিমে, তিনজন ব্যক্তি একসঙ্গে একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি সারাদেশের যে কোনও পোস্ট অফিস থেকে কিষাণ বিকাশ পত্র কিনতে পারেন। বিনিয়োগকারীরা তাদের কিষাণ বিকাশ পত্র অ্যাকাউন্ট একটি পোস্ট অফিস শাখা থেকে অন্য শাখায় স্থানান্তর করতে পারেন।

Advertisement

কিষাণ বিকাশ পত্র যোজনায় অ্যাকাউন্ট খোলার ২ বছর এবং ৬ মাস পরে বন্ধ করার বিকল্পও রয়েছে। আপনি যদি এই স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন। এই ক্ষেত্রে, ৭.৫ শতাংশ সুদের হারে ১১৫ মাস পরে মোট ২০ লক্ষ টাকা হয়ে যাবে।

Advertisement