scorecardresearch
 

High Return Investment Plan: FD-র থেকেও অনেক বেশি রিটার্ন; ১০০০ টাকা করে জমিয়ে পান ৫০ লাখ

High Return Investment Plan: সাধারণত, মিউচুয়াল ফান্ডে রিটার্নের হার স্থায়ী আমানতের চেয়ে বেশি হয়। কারণ মিউচুয়াল ফান্ডগুলি ইক্যুইটি এবং ডেট ফান্ডের মতো বাজার যুক্ত বিনিয়োগে বিনিয়োগ করে। কম সময়ে বড় রিটার্ন পেতে সুকৌশলে সঠিক জায়গায় বিনিয়োগ করা উচিত। তেমনই একটা বিনিয়োগের ঠিকানা জেনে নিন...

Advertisement
সাধারণত, মিউচুয়াল ফান্ডে রিটার্নের হার স্থায়ী আমানতের চেয়ে বেশি হয়। সাধারণত, মিউচুয়াল ফান্ডে রিটার্নের হার স্থায়ী আমানতের চেয়ে বেশি হয়।
হাইলাইটস
  • সাধারণত, মিউচুয়াল ফান্ডে রিটার্নের হার স্থায়ী আমানতের চেয়ে বেশি হয়।
  • মিউচুয়াল ফান্ডগুলি ইক্যুইটি এবং ডেট ফান্ডের মতো বাজার যুক্ত বিনিয়োগে বিনিয়োগ করে।

Mutual Fund SIP, High Return Investment Plan: আপনি যদি বিনিয়োগের পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনি স্থায়ী আমানতের পরিবর্তে মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করে অনেক বেশি আয় করতে পারেন। ফিক্সড ডিপোজিট এবং মিউচুয়াল ফান্ডগুলি খুব জনপ্রিয় বিনিয়োগ বিকল্পগুলির মধ্যে একটি। উভয় বিকল্পই বিনিয়োগকারীদের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের লক্ষ্য অর্জনে সহায়তা করে তাদের ভালো রিটার্ন প্রদান করে। যেখানে ফিক্সড ডিপোজিট পূর্ব-নির্ধারিত সুদের হারে গ্যারান্টিযুক্ত রিটার্ন অফার করে, মিউচুয়াল ফান্ড বাজারের পারফরম্যান্সের উপর ভিত্তি করে রিটার্ন অফার করে। তবে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অর্থনীতি খারাপভাবে প্রভাবিত হয়েছে।

সাধারণত, মিউচুয়াল ফান্ডে রিটার্নের হার স্থায়ী আমানতের চেয়ে বেশি হয়। কারণ মিউচুয়াল ফান্ডগুলি ইক্যুইটি এবং ডেট ফান্ডের মতো বাজার যুক্ত বিনিয়োগে বিনিয়োগ করে। মিউচুয়াল ফান্ডের তহবিলগুলি পেশাদার তহবিল পরিচালকদের দ্বারা কার্যকরভাবে পরিচালিত হয় এবং তারা উচ্চ আয় এবং উচ্চ বিনিয়োগ পাওয়ার একমাত্র উদ্দেশ্য নিয়ে তহবিলের অর্থ বিনিয়োগ করে।

আপনি যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে চান। তাই প্রথমে আপনি আপনার লক্ষ্য নির্ধারণ করুন। এর পরে সঠিক বিনিয়োগের বিকল্পগুলিতে বিনিয়োগ শুরু করুন। আপনার বিনিয়োগ যত বেশি হবে, আয় তত বেশি হবে। দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য SIP সুপারিশ করা হয়। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের বিশেষত্ব হল এটি আপনাকে দীর্ঘমেয়াদে একাধিক সময়ের রিটার্ন দেয়। এমতাবস্থায় আয়ের পাশাপাশি বিনিয়োগ শুরু করলে লাভ বেশি হবে।

১০০ টাকারও SIP সম্ভব:
সাধারণত, যুবকরা ২৩-২৫ বছর বয়সে উপার্জন শুরু করে। উপার্জন তাড়াতাড়ি শুরু হয়, কিন্তু বিনিয়োগ দেরিতে শুরু হয়। এই বিলম্বের কারণে আর্থিক স্থিতিশীলতা পাওয়া যাচ্ছে না। এই নিবন্ধে, আমরা আপনাকে বলব যে কীভাবে আপনি উপার্জন শুরু করার সাথে সাথে ১০০০ টাকার SIP আপনাকে বিনিয়োগ করে কোটিপতি করে তোলে। যদিও প্রতি মাসে ১,০০০ টাকা আপনার ভবিষ্যতের জন্য বিনিয়োগ করার জন্য খুব কম টাকা।

Advertisement

SIP ক্যালকুলেটর:
•    এসআইপি ক্যালকুলেটর অনুসারে, যদি একজন যুবক ২৫ বছর বয়সে প্রতি মাসে ১০০০ টাকা জমা করা শুরু করেন, তাহলে তিনি সহজেই তার অবসরের জন্য ৪০-৬০ লাখ টাকার একটি তহবিল প্রস্তুত করতে পারেন।
•    ২৫ বছর বয়সে, কেউ যদি প্রতি মাসে ১০০০ টাকার SIP করে এবং গড়ে ১১% রিটার্ন পায়, তাহলে অবসর গ্রহণের সময় অর্থাৎ ৬০ বছর বয়সে, তিনি মোট ৪৯.৭৩ লক্ষ টাকা পাবেন।
•    এই ৩৫ বছরে, তার মোট জমা হবে মাত্র ৪.২ লক্ষ টাকা, যেখানে রিটার্ন ৪৫.৫৩ লক্ষ টাকা এবং নেট রিটার্ন প্রায় ৫০ লক্ষ।

Advertisement