scorecardresearch
 

High Return Investment Plan: এক বছরে ১৯.৯৮% রিটার্ন; মাত্র ৫ বছরেই জমবে ৫০ লাখ টাকা

High Return Investment Plan: আপনি যদি ৫ বছরে ৫০ লক্ষ টাকার সঞ্চয় তহবিল চান, তাহলে জেনে নিন কোথায় কত টাকা বিনিয়োগ করতে হবে এবং কত টাকা রিটার্ন পেতে পারেন। এছাড়াও, আপনি কোন ধরণের ফান্ডে অর্থ বিনিয়োগ করতে পারেন, তা-ও জেনে নিন...

Advertisement
এক বছরে ১৯.৯৮% রিটার্ন; মাত্র ৫ বছরেই জমবে ৫০ লাখ টাকা! এক বছরে ১৯.৯৮% রিটার্ন; মাত্র ৫ বছরেই জমবে ৫০ লাখ টাকা!
হাইলাইটস
  • সাধারণ মানুষ ভবিষ্যতে আরও সঞ্চয় তহবিল তৈরি করতে নানা জায়গায় বিনিয়োগ করতে প্রস্তুত।
  • মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ কম ঝুঁকিপূর্ণ এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

Mutual Fund SIP, High Return Investment Plan: সাধারণ মানুষ ভবিষ্যতে আরও সঞ্চয় তহবিল তৈরি করতে নানা জায়গায় বিনিয়োগ করতে প্রস্তুত। এ ক্ষেত্রে মিউচুয়াল ফান্ড কম ঝুঁকিপূর্ণ এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের জন্য একটি ভাল বিকল্প হতে পারে। ২০২৩ সালের শুরুতে, আপনি যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার পরিকল্পনা করেন এবং ভবিষ্যতে কম সময়ে বড় তহবিল চান, তাহলে আপনাকে একটি পদ্ধতিগত উপায়ে বিনিয়োগের পরিকল্পনা করতে হবে।  

বড় তহবিল তৈরির জন্য এসআইপি একটি ভাল বিকল্প হতে পারে। আপনি যদি ৫ বছরে ৫০ লক্ষ টাকার সঞ্চয় তহবিল চান, তাহলে জেনে নিন কোথায় কত টাকা বিনিয়োগ করতে হবে এবং কত টাকা রিটার্ন পেতে পারেন। এছাড়াও, আপনি কোন ধরণের ফান্ডে অর্থ বিনিয়োগ করতে পারেন, তা-ও জেনে নিন... 

আরও পড়ুন: রেপো রেট বাড়লেও হোম লোনের EMI বাড়বে না, রইল উপায়

কীভাবে মাত্র ৫ বছরে ৫০ লাখ টাকার সঞ্চয় তহবিল তৈরি হবে?  
যে সকল বিনিয়োগকারী, বেশি ঝুঁকি নিতে পারেন এবং মাত্র ৫ বছরে ৫০ লক্ষ টাকার সঞ্চয় তহবিল তৈরি করতে চান, তাদের ফ্লেক্সি ক্যাপ ফান্ড বা মাল্টি ক্যাপ ফান্ডে বিনিয়োগ করা উচিত। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, বিনিয়োগকারীরা এই তহবিলে ১৫% বা তার চেয়েও বেশি রিটার্ন পেতে পারেন এবং বিনিয়োগকারীদের SIP-র মাধ্যমে প্রতি মাসে ৫৫,৭৫০ টাকা করে বিনিয়োগ করতে হবে। 

এই মিউচুয়াল ফান্ডগুলি দুর্দান্ত রিটার্ন দিয়েছে: 
HDFC ফ্লেক্সি ক্যাপ ফান্ড এক বছরে ১৯.৯৮ শতাংশ রিটার্ন দিয়েছে। একইভাবে, Quant Flexicap ফান্ড ১৩.৬৪% রিটার্ন দিয়েছে এবং ICICI প্রুডেনশিয়াল Flexicap ফান্ড ১১.২০% রিটার্ন দিয়েছে। নিপ্পন ইন্ডিয়া মাল্টিক্যাপ ফান্ড ১৫.৯০% গড় রিটার্ন দিয়েছে। এছাড়াও, কোয়ান্ট মাল্টিক্যাপ ফান্ড ১৩.১৬ শতাংশ রিটার্ন দিয়েছে, কোটাক মাল্টিক্যাপ ফান্ড ১৩.১৬ শতাংশ এবং এইচডিএফসি মাল্টিক্যাপ ফান্ড ১২.৩৭ শতাংশ রিটার্ন দিয়েছে।

Advertisement

কোনও ফান্ডে বিনিয়োগ করার আগে কী কী বিষয় দেখে নিতে হবে?
আপনি যদি কোনও তহবিলে বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে আপনার সেই তহবিল সম্পর্কে বিস্তারিত তথ্য নেওয়া উচিত। এছাড়াও, একাধিক মিউচুয়াল ফান্ডের রিটার্নের তুলনাও করা উচিত। আপনি ঝুঁকি এবং রিটার্নের ভিত্তিতে যে কোনও ফান্ডে আপনার বিনিয়োগের পরিকল্পনা করতে পারেন।

Advertisement