scorecardresearch
 

Aadhar Card Data protection: প্রাইভেট যে কোনও জায়গায় আধারের তথ্য দিতে কি আপনি বাধ্য? যা বললেন সাইবার বিশেষজ্ঞ

Aadhar Card Data protection: আপনি আপনার বাড়িতে খুব যত্ন করে, নিরাপত্তার সঙ্গে রেখেছেন আপনার আধার কার্ড। কিন্তু, তাতে কী! এই আধারকে হাতিয়ার করেই হয়ে যাচ্ছে তথ্য চুরি। গায়েব হয়ে যাচ্ছে হাজার হাজার টাকা। সাধারণ মানুষ বুঝতেই পারছেন না, কী করে এটা সম্ভব। বর্তমানে বিভিন্ন ওয়েবসাইট থেকে আধার নম্বর, বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট চুরি করে চলছে প্রতারণা।

Advertisement
আধার কার্ডের তথ্য রাখুন সুরক্ষিত আধার কার্ডের তথ্য রাখুন সুরক্ষিত
হাইলাইটস
  • আপনি আপনার বাড়িতে খুব যত্ন করে, নিরাপত্তার সঙ্গে রেখেছেন আপনার আধার কার্ড। কিন্তু, তাতে কী! এই আধারকে হাতিয়ার করেই হয়ে যাচ্ছে তথ্য চুরি। গায়েব হয়ে যাচ্ছে হাজার হাজার টাকা।

আপনি আপনার বাড়িতে খুব যত্ন করে, নিরাপত্তার সঙ্গে রেখেছেন আপনার আধার কার্ড। কিন্তু, তাতে কী! এই আধারকে হাতিয়ার করেই হয়ে যাচ্ছে তথ্য চুরি। গায়েব হয়ে যাচ্ছে হাজার হাজার টাকা। সাধারণ মানুষ বুঝতেই পারছেন না, কী করে এটা সম্ভব। বর্তমানে বিভিন্ন ওয়েবসাইট থেকে আধার নম্বর, বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট চুরি করে চলছে প্রতারণা। পাতা হচ্ছে নতুন নতুন ফাঁদ। আর তাই এই আধার কার্ডের তথ্যকে সুরক্ষিত রাখা খুবই প্রয়োজন। সাইবার বিশেষজ্ঞ বিভাস চট্টোপাধ্যায় এ বিষয়ে জানিয়েছেন যে একটা আধার কার্ড হ্যাক হয়ে যাওয়ার অর্থ হল গোটা মানুষটাই হ্যাক হয়ে যাওয়া। 

তাই আধার পেমেন্ট সিস্টেমে কীভাবে সুরক্ষিত থাকবেন, তারই পন্থা বাতলে দিলেন বিভাস চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, এই আধার কার্ডকে সুরক্ষিত রাখার তিনটে উপায় রয়েছে। আসুন জেনে নেওয়া যাক। 

আধার কার্ড দেবেন না
যেখানে সেখানে আধার কার্ডের ডেটা দেবেন না, দিতে আপনি বাধ্য নন। কারণ গর্ভমেন্ট সার্ভিস বা গর্ভমেন্ট এনাবেল্ড সার্ভিসগুলোর ক্ষেত্রে, সাবসিডির ক্ষেত্রে সেকসন ৭ অফ আধার কার্ড এবং রুল ১২ অনুযায়ী আধার কার্ড দেওয়া উচিত বা দিতে বাধ্য। যেটা আধার সমেক লিঙ্কড হয়ে আছে। এগুলো ছাড়া প্রাইভেট কোনও জায়গায়, হোটেল বা রিসর্টে অথবা অন্যান্য জায়গায় আধার কার্ড দেবেন না। 

আরও পড়ুন

জেরক্সের দোকানে মেমরি ডিলিট করুন
আধার কার্ড জেরক্স করতে যখন যাবেন, দেখে নেবেন সেই জেরক্সের কোনও মেমোরি আছে কিনা, যদি থাকে, সেটা আপনি দাঁড়িয়ে থেকে ডিলিট করবেন। 

আধার ব্লক ও  Masked Aadhar পাওয়ার উপায় 
আধারকে ব্লক করতে হলে প্রথমে মাই আধার অ্যাপে (https://myaadhaar.uidai.gov.in/)যাবেন, সেখানে গিয়ে একটা ভার্চুয়াল আইডি ক্রিয়েট করবেন, সেই ভার্চুয়াল আইডির মাধ্যমে আধারটাকে ব্লক করবেন। ভার্চুয়াল আইডির মাধ্যমে যদি আপনি আধারটাকে ব্লক করেন, তবে সেক্ষেত্রে অন্য কেউ যদি সেটাকে অ্যাকসেস করতে যায় কোনও কিছুর জন্য, তাহলে কিন্তু তার জন্য ৩০৩ নোটিফিকেশন আসবে। সেক্ষেত্রে আধার অ্যাকসেস করতে পারবে না। 
যখন আপনি আধার-এ যাবেন, ই-আধার ডাউনলোড করবেন, তখন আপনাকে একটা অপশন দেবে যে আপনি কি Masked Aadhar চান। সেখানে আপনি Yes করবেন এবং আপনি Masked Aadhar পেয়ে যাবেন। এরপর যখন আপনি Masked Aadhar পেতে চাইবেন তখন আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড হচ্ছে আপনার আধারে দেওয়া নামের প্রথম চারটে ডিজিট এবং আপনার Year Of Birthday-এর চারটে ডিজিট YYYY Format। এর মাধ্যমে আপনি Masked Aadhar পেয়ে যাবেন এবং সেটা সবর্ত্র ডিজিটালি ব্যবহার করতে পারবেন। 

Advertisement

এটা করলে আপনার আধার কার্ডের তথ্য কোনও ভাবেই হ্যাক হবে না। কিন্তু এতকিছুর পরও যদি দেখেন যে Aadhar-Enable-Payment-System থেকে ডেটা বেরিয়ে যাচ্ছে বা আপনি কোনওভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তাহলে মনে রাখবেন National Payment Corporation Of India (https://www.npci.org.in/) একটা স্বচ্ছ পোর্টাল নিয়ে এসেছে। যে পোর্টালে অভিযোগ করা যায় এবং আপনি সেখানে লিঙ্ক পাবেন। সেখানে গিয়ে আপনি আপনার অভিযোগটা ফাইল করবেন। আর যে টাকাটা বেরিয়ে গেল সেখানে টাকা রিফান্ডের প্রভিশন আছে, যদি আপনার তরফ থেকে কোনও রিটার্ন না কম্প্রোমাইস করে থাকেন। 

এছাড়াও সাইবার ক্রাইণে নতুন একটি অ্যাক্টও এসেছে, যার নাম Digital Personal Data Protection Act 2023। তার আওতায় সরকারি অথরিটিও ছাড় পাবে না। আধারের তথ্য আপনার অজান্তে নিয়ে কেউ যদি ব্যবসা বা ক্ষতি করে, সেক্ষেত্রে আপনি কিন্তু আইটি অ্যাক্ট ও  Digital Personal Data Protection Act-এর আওতায় গিয়ে মামলা দায়ের করতে পারেন। 

Advertisement