scorecardresearch
 

Public Provident Fund Account Reactivation: বন্ধ হয়ে যাওয়া PPF অ্যাকাউন্ট চালু করবেন কীভাবে? রইল পদ্ধতি

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) দেশের সবচেয়ে জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (Small Saving Scheme)। মানুষ এই প্রকল্পে প্রচুর বিনিয়োগ করে।

Advertisement
পাবলিক প্রভিডেন্ট ফান্ড পাবলিক প্রভিডেন্ট ফান্ড
হাইলাইটস
  • PPF-এ সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়গের সীমা রয়েছে
  • কর ছাড়ের দৃষ্টিকোণ থেকে এটি সেরা স্কিম

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Public Provident Fund) দেশের সবচেয়ে জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (Small Saving Scheme)। মানুষ এই প্রকল্পে প্রচুর বিনিয়োগ করে। এই সরকারি স্কিমে আপনি বার্ষিক কমপক্ষে ৫০০ টাকা বিনিয়োগ করতে পারেন এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়গের সীমা রয়েছে। একটি আর্থিক বছরে দেড় লক্ষ টাকার বেশি আমানতের উপর কোনও সুদ অর্জিত হয় না। কিন্তু যদি আপনার পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ হয়ে থাকে, তাহলে আপনি আবার শুরু (Public Provident Fund Account Reactivation) করতে পারেন।

নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি এই ক্ষতির কারণ হয়

পিপিপি অ্যাকাউন্ট নিষ্ক্রিয় থাকার পরেও আপনি এতে জমা করা পরিমাণের উপর সুদ পেতে থাকেন। কিন্তু অ্যাকাউন্ট বন্ধ করার অনেক অসুবিধাও রয়েছে। আপনি আপনার পিপিএফ অ্যাকাউন্টের বিপরীতে ঋণ নিতে পারবেন না। এছাড়াও, এটি আবার চালু করতে আপনাকে জরিমানা দিতে হবে। কিন্তু আপনি আপনার বন্ধ পিপিএফ অ্যাকাউন্ট পুনরায় চালু করতে পারেন। এর জন্য আপনাকে কিছু কাজ করতে হবে।

আরও পড়ুন: EPFO Money for Marriage: বিয়ের জন্য PF থেকে তোলা যায় টাকা, মানতে হবে এই সহজ শর্তগুলি

এভাবে অ্যাকাউন্ট রিস্টার্ট করুন

আপনি যদি আপনার বন্ধ হওয়া পিপিএফ অ্যাকাউন্টটি পুনরায় চালু করতে চান তবে এর জন্য আপনাকে পোস্ট অফিস বা ব্যাঙ্কের শাখায় যেতে হবে যেখানে আপনার অ্যাকাউন্ট রয়েছে। সেখানে লিখিতভাবে আবেদন করতে হবে। তারপর যত বছর আপনার অ্যাকাউন্ট বন্ধ ছিল, প্রতি বছর আপনাকে ৫০০ টাকা জমা করতে হবে। ধরুন আপনার পিপিএফ অ্যাকাউন্টটি পাঁচ বছরের জন্য বন্ধ ছিল, তাহলে আপনাকে ২৫০০ টাকা জমা করতে হবে।

লক-ইন পিরিয়ডের পরে এটি চালু করা যাবে না

Advertisement

এছাড়াও, আপনাকে চলতি আর্থিক বছরের জন্য ৫০০ টাকা জমা দিতে হবে। এর পরে, যত বছর আপনার পেমেন্ট বাকি রয়েছে, আপনাকে প্রতি বছরের জন্য ৫০ টাকা দিতে হবে। পিপিএফ অ্যাকাউন্টের লক-ইন সময়কাল ১৫ বছর। এই সময়ের পরে আপনার অ্যাকাউন্ট আর চালু করা যাবে না। সরকারি নিয়ম অনুযায়ী, PPF স্কিমে বিনিয়োগ করতে হয় ১৫ বছরের জন্য। আপনি যদি মেয়াদ শেষের পরেও চালিয়ে যেতে চান, তাহলে এমন পরিস্থিতিতে আপনি PPF অ্যাকাউন্ট ৫ বছরের জন্য বাড়াতে পারেন।

পিপিএফ-এ বিনিয়োগে কর ছাড়

কর ছাড়ের দৃষ্টিকোণ থেকে এটি সেরা স্কিম। তাই চাকরিজীবীদের মধ্যে এটি খুবই জনপ্রিয়। পিপিএফ-এ টাকা জমা করে, আরও ভাল রিটার্নের সঙ্গে আপনি কর ছাড়ের সুবিধাও নিতে পারেন। আপনি আয়করের ধারা 80C এর অধীনে কর ছাড়ের সুবিধা নিতে পারেন, যার সর্বোচ্চ সীমা দেড় লাখ টাকা পর্যন্ত। বর্তমানে, সরকার পিপিএফ-এর উপর বার্ষিক ৭.১ শতাংশ সুদ দিচ্ছে। এতে, বিনিয়োগের উপর চক্রবৃদ্ধি সুদ পাওয়া যায়, যা বার্ষিক ভিত্তিতে গণনা করা হয়।

Advertisement