scorecardresearch
 

How To Save Monthly Salary: যা কামাই, সব EMI? মাইনে ঢুকলেই এই ফর্মুলায় চলুন, প্রতি মাসে মোটা টাকা জমবে

আপনি যদি পরিবারের প্রধান হন এবং সমস্ত দায়িত্ব আপনার কাঁধে থাকে, তবে আপনাকে বিশেষ করে সঞ্চয়ের ক্ষেত্রে খুব গুরুত্ব দিতে হবে। এখানে জেনে নিন যে উপায়ে আপনি সহজেই সঞ্চয় করতে পারেন এবং আপনার ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারে।

Advertisement
 বেতন আসতেই সব খরচ হয়ে যায়? বেতন আসতেই সব খরচ হয়ে যায়?

অনেক মানুষ আছে যাদের আয় যতই হোক না কেন, তাদের কাছে কোন টাকা অবশিষ্ট নেই। তার বেতন অ্যাকাউন্টে জমা হয় না এবং খরচ বাড়তে থাকে এবং পুরো বেতন শেষ হয়ে যায়। আপনিও যদি এই ধরনের লোকদের মধ্যে অন্তর্ভুক্ত হন, তবে আপনাকে সতর্ক থাকতে হবে কারণ সঞ্চয় না করার এই অভ্যাসটি আপনার ভবিষ্যতের জন্য সমস্যা তৈরি করতে পারে। আপনি যদি পরিবারের প্রধান হন এবং সমস্ত দায়িত্ব আপনার কাঁধে থাকে, তবে বিশেষত আপনাকে সঞ্চয়ের বিষয়ে খুব আন্তরিক হতে হবে এবং আপনার অনিয়ন্ত্রিত ব্যয় নিয়ন্ত্রণ করতে হবে। এখানে জেনে নিন সেই পদ্ধতি যা আপনাকে সঞ্চয় করতে সাহায্য করবে। এর পরে, আপনি আপনার পুরো বেতন ব্যয় করলেও আপনার কোনও অনুশোচনা থাকবে না। 

সঞ্চয়  করতে এই পদ্ধতি অবলম্বন করুন
আর্থিক নিয়ম বলে যে আপনার বেতনের ২০ শতাংশ সঞ্চয় করা উচিত যে কোনও মূল্যে। আপনি যদি অর্থ সঞ্চয় করতে সক্ষম না হন, তাহলে আপনার বেতন আসার সঙ্গে সঙ্গে  অন্য অ্যাকাউন্টে ২০ শতাংশ অর্থ স্থানান্তর করুন। এর পরে, আপনার অ্যাকাউন্টে যত টাকা থাকে, আপনি আপনার সুবিধা মতো ব্যয় করুন। আপনার যদি অন্য অ্যাকাউন্ট না থাকে, তাহলে প্রথম সপ্তাহে আপনার বেতন অ্যাকাউন্ট থেকে সরাসরি সেই পরিমাণ বিনিয়োগ করুন। ধরুন আপনি ৪০,০০০ টাকা বেতন পান, তাহলে ৪০,০০০ টাকার ২০ শতাংশ হল ৮,০০০ টাকা। এমন পরিস্থিতিতে, আপনার বেতন পাওয়ার সঙ্গে সঙ্গে  আপনাকে ৮,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। 

বিনিয়োগের জন্য প্রথম সপ্তাহ বেছে নিন
বিনিয়োগের জন্য শুধুমাত্র প্রথম সপ্তাহটি বেছে নিন কারণ আপনি যদি মনে করেন যে আপনি মাসের শেষে বিনিয়োগ করবেন, তাহলে বিশ্বাস করুন আপনি আপনার সংরক্ষিত পরিমাণ অর্থ কোথাও ব্যয় করে ফেলবেন। আপনি যদি আপনার বেতন পাওয়ার সঙ্গে সহ্গে  বিনিয়োগ করেন তবে আপনার অবশিষ্ট টাকা দিয়ে আপনার খরচ মেটাতে হবে। এ ছাড়া আপনার আর কোনো বিকল্প থাকবে না। যদি আপনি মনে করেন যে ২০ শতাংশ পরিমাণ বিনিয়োগ করার পরে, আপনার খরচ মেটাতে আপনার কাছে থাকা পরিমাণ কম, তাহলে আপনাকে আপনার অপ্রয়োজনীয় খরচ কমাতে হবে। তবে বিনিয়োগের ক্ষেত্রে কোনো আপস করবেন না। আপনি শুরুতে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন, কিন্তু ধীরে ধীরে এটি আপনার অভ্যাসের একটি অংশ হয়ে যাবে। 

আরও পড়ুন

Advertisement

যেখানে বিনিয়োগ করতে হবে
এখন প্রশ্ন জাগে কোথায় বিনিয়োগ করবেন?  আজকাল RD, PPF, SIP, মিউচুয়াল ফান্ডের মতো অনেকগুলি স্কিম রয়েছে, যাতে আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে পারেন তাহলে  দীর্ঘমেয়াদে একটি বড় পরিমাণ অর্থ যোগ করতে পারবেন। যদি আপনার ২০ শতাংশ পরিমাণ যথেষ্ট ভাল হয়, তাহলে আপনি এটিকে ভাগ করে বিভিন্ন স্কিমে বিনিয়োগ করতে পারেন।

উদাহরণস্বরূপ, ৮,০০০ টাকার মধ্যে, আপনি SIP-এ ৩,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন, দীর্ঘ মেয়াদে PPF-এ ৩,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন এবং ২,০০০ টাকা আপনি একটি স্বল্পমেয়াদী এসআইপি শুরু করতে পারেন বা RD চালাতে পারেন৷ এর পাশাপাশি, আপনি যদি EPFO-তে অবদান রাখেন, তাহলে আপনি VPF-এর মাধ্যমে EPF-তেও আপনার অবদান বাড়াতে পারেন। আপনি EPF-তেও খুব ভাল সুদ পান এবং ভবিষ্যতের জন্য একটি ভাল পরিমাণ অর্থ যোগ হবে।

এসব খরচ নিয়ন্ত্রণ করে সঞ্চয় করুন

  • আপনি যদি সিগারেট, অ্যালকোহল ইত্যাদিতে আসক্ত হয়ে থাকেন তাহলে তা ছাড়ার চেষ্টা করুন।
  • মাসে দু'বার বাইরে খেতে গেলে একবার যান।
  • ক্রেডিট কার্ডের ব্যবহার ব্যাপকভাবে হ্রাস করুন।
  • আপনি যদি বন্ধুদের সঙ্গে  পার্টিতে অর্থ ব্যয় করেন তবে এই অভ্যাসটি নিয়ন্ত্রণ করুন।
  • আপনি যদি অফারের কারণে অপ্রয়োজনীয় কেনাকাটা করেন, তাহলে এই অভ্যাস নিয়ন্ত্রণ করুন।

Advertisement