scorecardresearch
 

QR Code Scam: সব ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডাররাই সাবধান, কী সতর্কবার্তা SBI-এর?

QR Code Scam: যে কোনও ব্যাঙ্কের অ্যাকাউন্ট থাকলে এবার সাবধান হওয়ার সময় এসেছে। নইলে বড় বিপদ ওঁত পেতে রয়েছে। সব ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডারদেরই সাবধান করে কী সতর্কবার্তা SBI-এর? আসুন জেনে নিই।

Advertisement
সব ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডাররা সাবধান সব ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডাররা সাবধান
হাইলাইটস
  • কী সতর্কবার্তা SBI-এর?

প্রধানমন্ত্রী ধন জন যোজনা আসার পরে ভারতে ফিনান্সিয়াল ইনফিউশন-এ গতি এসেছে। এর কারণ সে সমস্ত লোকেরা ব্যাংক একাউন্ট খুলেছেন, যাদের কোনও ব্যাংকের খাতা ছিল না। যোজনা চালু হওয়ার চার বছর পরে ৮০ শতাংশের বেশি মানুষ ব্যাংকে পৌঁছে গিয়েছেন এবং অন্যদিকে নোটবন্দি এবং করোনা মহামারির কারণে ডিজিটালাইজেশন অত্যন্ত দ্রুত হয়েছে। যদিও এর সঙ্গে ব্যাংকিং ফ্রড মামলাতেও গতি এসেছে। দেশের সবচেয়ে বড় ব্যাংক এসবিআই (State Bank Of India) সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের বৃহস্পতিবার সতর্ক করেছেন।

এসবিআই আজাদির অমৃত মহোৎসব এর অংশ হিসেবে লোকেদের বৃত্তীয় মামলার শিক্ষিত করার জন্য পদক্ষেপ শুরু করেছে। এই পদক্ষেপের সময় s.b.i. বৃহস্পতিবার টুইট করে QR কোড স্ক্যান করুন এবং টাকা পানকে এটি রং নাম্বার বলেছে। কিউআর কোড স্ক্যান থেকে সাবধান। স্ক্যান করার আগে প্রথমে চিন্তা ভাবনা করুন। অচেনা আনভেরিফায়েড কিউআর কোড স্ক্যান করবেন না। সাবধান থাকুন এবং এসবিআই-এর সঙ্গে সুরক্ষিত ব্যাংকিং ব্যবস্থার সুবিধা নিন।

Scan QR Code and receive money? #YehWrongNumberHai. Beware of QR code scam! Think before you scan, do not scan unknown, unverified QR codes. Alert and Stay #SafeWithSBI!#AmritMahotsav #AzadiKaAmritMahotsavWithSBI pic.twitter.com/OHactjtHnt

এসবিআই টুইটের সঙ্গেই ছোট ইনফোগ্রাফিক্স ভিডিও পোস্ট করেছে। ভিডিওতে কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করতে কীভাবে প্রক্রিয়া করা উচিত, তা দেখানো হয়েছে এবং যে কোনও অচেনা কিউআর কোড স্ক্যান করবেন না। যাতে ইউপিআই পিন এন্টার করবেন না। এতে একদিন আগে sbi. এমন পোস্ট করেছে যা গ্রাহকদের বিভিন্ন পদ্ধতিতে টাকা খোয়ানোর সম্ভাবনার বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে।

Advertisement

এসবিআই দ্বিতীয় টুইটে বলেছে যে আপনার সেফটি আমাদের প্রায়োরিটি। সাইবার অপরাধীদের cybercrime.gov,in এ রিপোর্ট করুন। ফোন, মেসেজ অথবা ই-মেইল এর মাধ্যমে কেওয়াইসি আপডেট অফারের প্রতি সচেতন থাকুন। মজবুত পাসওয়ার্ড রাখুন এবং একে নিয়মিতভাবে বদলাতে থাকুন। ডিটেলস এর জন্য এসবিআই অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন।

এভাবে সবচেয়ে বড় ব্যাংক এটাও জানিয়েছে যে পথ থেকে বাঁচার জন্য লোকেদের কি করতে হবে এবং কি কি করবেন না, ব্যাংক জানিয়েছেন যে কখনও পার্সোনাল অথবা অ্যাকাউন্টের সঙ্গে জড়িত কোনও তথ্য কারও সঙ্গে শেয়ার করবেন না এবং পাসওয়ার্ড রাখবেন না যা খুব সহজেই অনুমান করা সম্ভব হয়। এমন জায়গায় এটিএম কার্ড, নম্বর, পিন, ইন্টারনেট ব্যাংকের সঙ্গে জড়িত তথ্য লিখে রাখবেন না যা অনুমান করতে সুবিধা হয়। সোশ্যাল মিডিয়ায় অযথা পার্সোনাল তথ্য শেয়ার করবেন না। লিংকে ক্লিক করবেন না এবং সেগুলি ডাউনলোড করবেন না।

 

Advertisement