scorecardresearch
 

Income Tax Refund Status: ITR রিফান্ডের টাকা ঢুকেছে অ্যাকাউন্টে? সহজেই চেক করুন, রইল পদ্ধতি

How to check Income Tax Refund: চলতি মূল্যায়ন বছর ২০২২-২৩ (AY 22-23)- এর জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা ইতিমধ্যেই শেষ হয়েছে৷ সরকারি তথ্য অনুযায়ী, এবারের সময়সীমা অর্থাৎ ৩১ জুলাই পর্যন্ত প্রায় ৫.৮৩ কোটি করদাতা ITR জমা দিয়েছেন।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আয়কর বিভাগ ITR ফাইলিং এবং রিফান্ড দেওয়ার প্রক্রিয়া সহজ করেছে
  • ট্যাক্স বকেয়া থাকলে আয়কর রিটার্ন দেওয়া হবে না
  • ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টের কারণে টাকা আটকে যেতে পারে

How to check Income Tax Refund: চলতি মূল্যায়ন বছর ২০২২-২৩ (AY 22-23)- এর জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা ইতিমধ্যেই শেষ হয়েছে৷ সরকারি তথ্য অনুযায়ী, এবারের সময়সীমা অর্থাৎ ৩১ জুলাই পর্যন্ত প্রায় ৫.৮৩ কোটি করদাতা ITR জমা দিয়েছেন। এর মধ্যে অনেকের রিটার্ন প্রক্রিয়া করা হয়েছে। তাদের আয়কর ফেরত দেওয়া হয়েছে। তবে এখনও অনেক করদাতা আয়কর ফেরত পাননি। তার কারণ কী? কীভাবেই বা পাবেন? চিন্তা না করে জেনে নিন প্রক্রিয়া।

আয়কর বিভাগ ITR ফাইলিং এবং রিফান্ড দেওয়ার প্রক্রিয়া সহজ করেছে। এখন বেশিরভাগ করদাতা ITR ফাইল করার মাত্র ২ সপ্তাহের মধ্যে রিফান্ডের টাকা পাচ্ছেন। আয়কর বিভাগের নতুন সিস্টেম অনুসারে, এখন যে কোনও করদাতা রিটার্ন দাখিলের ১০ দিন পরে রিফান্ডের প্রক্রিয়া যাচাই করতে পারবেন। আপনি যদি আপনার রিটার্ন ফাইল করানোর ১০ দিন কেটে গেলেও রিফান্ডের টাকা না পান, তাহলে কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করে আপনি আপনার রিফান্ড কবে পাবেন তা পরীক্ষা করতে পারেন। দেরি হওয়ার কারণ কী তাও পরীক্ষা করতে পারেন।

ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টের কারণে টাকা আটকে যেতে পারে

স্ট্যাটাস কীভাবে চেক করতে হয় তা জানার আগে, রিফান্ড পেতে কেন দেরি হচ্ছে তার কারণগুলি কী তা জেনে নিন। আয়কর রিফান্ড আটকে যাওয়ার একটি বড় কারণ হল ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণে ভুল থাকতে পারে। আপনি যদি ফর্ম পূরণ করার সময় আপনার অ্যাকাউন্টের বিবরণ ভুল লিখে থাকেন, তাহলে আপনার রিফান্ড আটকে যেতে পারে।

এমন পরিস্থিতিতে, আপনাকে আয়কর বিভাগের সাইটে অ্যাকাউন্টের বিবরণ সংশোধন করতে হবে। প্যান কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করাও প্রয়োজন। এছাড়াও, কিছু অতিরিক্ত নথির প্রয়োজনের কারণেও রিটার্ন পেতে সমস্যা হয়। আয়কর বিভাগ কখনও কখনও রিটার্ন প্রক্রিয়া করার সময় কিছু নথি দাবি করে।

ট্যাক্স বকেয়া থাকলে আয়কর রিটার্ন দেওয়া হবে না

রিফান্ডে বিলম্বের একটি বড় কারণ হতে পারে নতুন ফাইলিং পোর্টালে কিছু প্রযুক্তিগত ত্রুটি। এ কারণে রিটার্নের কাজ ধীর হয়ে যায়। তবে এখন প্রযুক্তিগত ত্রুটি ঠিক করে কাজে গতি আনা হচ্ছে। অনেক ক্ষেত্রে বকেয়া ট্যাক্সের কারণে রিটার্ন আটকে যায়। তবে এই পরিস্থিতিতেও আয়কর বিভাগ করদাতাকে নোটিশ পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন, Mangal Gochar 2022: রাশি বদলাচ্ছে মঙ্গল, আজ থেকে ভাগ্য খুলছে ৩ রাশির, সতর্ক থাকুন এই রাশিরা
 

রিফান্ড পেতে ITR যাচাইকরণ প্রয়োজন

আপনি যদি রিটার্ন দাখিল করেন কিন্তু তা যাচাই না করে থাকেন, তাহলেও রিফান্ড আটকে যেতে বাধ্য। যদি সময়মতো রিটার্ন যাচাই না করা হয়, তাহলে তা অবৈধ হয়ে যায় এবং আয়কর বিভাগ ধরে নেয় যে আপনি রিটার্ন দাখিল করেননি। রিটার্ন যাচাই করার ২টি উপায় আছে। প্রথম পদ্ধতিটি হল ইলেকট্রনিক, যাতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আধার থেকে ভেরিফিকেশন করা যায়। আরেকটি উপায় হল পোস্টের মাধ্যমে ITR-V-এর স্বাক্ষরিত কপি পাঠিয়ে এটি যাচাই করা।

কীভাবে আয়কর ফেরতের অবস্থা চেক করবেন?

-প্রথমে আয়কর বিভাগের সাইটে যান http://www.incometax.gov.in-এ।
- ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন।
- 'মাই অ্যাকাউন্ট'-এ ক্লিক করুন এবং রিফান্ড/ডিমান্ড স্ট্যাটাস খুলুন।
- ড্রপ ডাউন মেনুতে আয়কর রিটার্ন নির্বাচন করুন।
- এরপর Acknowledgement Number এ ক্লিক করুন।
- একটি নতুন পৃষ্ঠা খুলবে, যেখানে ITR-এর সমস্ত বিবরণ দেখানো হবে।

প্যান কার্ডের সাহায্যে স্ট্যাটাস চেক করুন এভাবে:

- NSDL-এর এই সরাসরি লিঙ্কটি খুলুন https://tin.tin.nsdl.com/oltas/servlet/RefundStatusTrack।
- আপনার PAN নম্বর লিখুন।
- অ্যাসেসমেন্ট ইয়ার ২০২২-২৩ নির্বাচন করুন।
- সাবমিট অপশনে ক্লিক করুন। এর পর আপনি রিফান্ড স্ট্যাটাস দেখতে পাবেন।