scorecardresearch
 

Indian Railway Tickets Consession: ট্রেনের ভাড়ায় বড় ছাড়? সংসদে যা জানাল রেলমন্ত্রক

ট্রেনের ভাড়ায় দেওয়ার বিবিধ ছাড় প্রত্যাহার করেছিল রেল। বন্ধ হয়েছিল বয়স্ক নাগরিকদের টিকিটের উপর ছাড়। করোনার পরিস্থিতি এখন আর নেই দেশে। স্বাভাবিক হয়ে গিয়েছে রেল পরিষেবা। কিন্তু বয়স্ক নাগরিকদের আগের ছাড়ের নিয়ম ফেরেনি। সেই ছাড় কি ফিরবে? শুক্রবার রাজ্যসভায় আশার কথা শোনাল রেলমন্ত্রক। 

Advertisement
রেলমন্ত্রকের বিবৃতি। রেলমন্ত্রকের বিবৃতি।
হাইলাইটস
  • বয়স্কদের টিকিটে ছাড় ফিরছে?
  • রেলমন্ত্রকের বিবৃতি আশা জাগাল।

করোনা পরিস্থিতিতে ট্রেনের ভাড়ায় দেওয়ার বিবিধ ছাড় প্রত্যাহার করেছিল রেল। বন্ধ হয়েছিল বয়স্ক নাগরিকদের টিকিটের উপর ছাড়। করোনার পরিস্থিতি এখন আর নেই দেশে। স্বাভাবিক হয়ে গিয়েছে রেল পরিষেবা। কিন্তু বয়স্ক নাগরিকদের আগের ছাড়ের নিয়ম ফেরেনি। সেই ছাড় কি ফিরবে? শুক্রবার রাজ্যসভায় আশার কথা শোনাল রেলমন্ত্রক। 

রাজ্যসভায় লিখিত বিবৃতি দিয়ে রেল জানাল,'অন্তত স্লিপার ও ৩ এসি-তে বয়স্ক নাগরিকদের ভাড়ায় ছাড় দেওয়ার কথা বিবেচনার জন্য পরামর্শ দিয়েছে রেলের স্ট্যান্ডিং কমিটি। ২০১৯-২০ সালে যাত্রী ভাড়ায় ৫৯,৮৩৭ কোটি টাকা ভর্তুকি দিয়েছিল সরকার। সব যাত্রীকে গড়ে ৫৩ শতাংশ ছাড় দেওয়া হয়েছিল। এই ভর্তুকি এখনও চলছে। তাছাড়া অতিরিক্ত ভর্তুকি দেওয়া হয় শারীরিকভাবে সক্ষম যাত্রী, রোগী ও পড়ুয়াদের।' 

করোনাকালে যাত্রী সংখ্যায় লাগাম টানতে বয়স্ক নাগরিকদের ভাড়ায় ছাড় দেওয়া বন্ধ করেছিল রেল। কিন্তু করোনা পরিস্থিতি কেটে যাওয়ার পর তা কেন লাগু হয়নি তা নিয়ে উঠেছে প্রশ্ন। বাজেটে ছাড় ফিরিয়ে আনা হতে পারে বলে অনেকে আশা করেছিলেন। কিন্তু তেমন কোনও ঘোষণা করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

গত বছর মার্চে বাজেট অধিবেশনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়ছিলেন, ২০২০ সালের ২০ মার্চ থেকে অতিমারি পরিস্থিতির কারণে চারটি ক্ষেত্রে ছাড় চালু রেখেছিল রেল। করোনার কারণে ২০১৯-২০২০ অর্থবর্ষের তুলনায় ২০২০-২১ অর্থবর্ষে কমেছে রেলের আয়। ফলে বয়স্ক যাত্রীদের টিকিটে ছাড় দেওয়ার মতো পরিস্থিতি নেই। প্রতিবন্ধী, রোগী ও পড়ুয়াদেরই ছাড় দেওয়া হচ্ছে। 

বলে রাখি, করোনা পরিস্থিতির আগে ৫৩ ধরনের ছাড় পেতেন রেল যাত্রীরা। সর্বাধিক সুবিধা দেওয়া হত প্রবীণ নাগরিকদের। রেলের নিয়ম অনুযায়ী, ৫৮ বছরের ঊর্ধ্বে মহিলারা ৫০ শতাংশ এবং ষাটোর্ধ্ব পুরুষরা ৪০ শতাংশ ছাড় পেতেন। যা এখন বন্ধ। 

Advertisement

আরও পড়ুন- দোলের আগে সরকারি কর্মীদের বড় উপহার! কত টাকা আসতে পারে?

Advertisement