scorecardresearch
 

7th Pay Commission: দোলের আগে সরকারি কর্মীদের বড় উপহার! কত টাকা আসতে পারে?

সূত্রের খবর, কেন্দ্রের তরফে দোলের উপহার পাবেন  ৬৫ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং প্রায় ৪৮ লক্ষ পেনশনভোগী। মার্চের প্রথম সপ্তাহেই বর্ধিত মহার্ঘ ভাতার কথা ঘোষণা করা হতে পারে।

Advertisement
DA News: সরকারি কর্মীদের ডিএ উপহার। DA News: সরকারি কর্মীদের ডিএ উপহার।
হাইলাইটস
  • দোলের আগে সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা।
  • ৩ শতাংশ বাড়তে পারে ডিএ।

বাজেটে মধ্যবিত্তদের জন্য কর ছাড় দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর লাগবে না। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে পূর্ণাঙ্গ বাজেটে সরকারি কর্মীদের জন্য কোনও ঘোষণা ছিল না। এবার শোনা যাচ্ছে, লোকসভা ভোটের আগে সরকারি কর্মীদেরও মন জয়ের চেষ্টায় মোদী সরকার। সেজন্য হোলির আগেই হতে পারে বড় ঘোষণা।   

 সূত্রের খবর, কেন্দ্রের তরফে দোলের উপহার পাবেন  ৬৫ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং প্রায় ৪৮ লক্ষ পেনশনভোগী। মার্চের প্রথম সপ্তাহেই বর্ধিত মহার্ঘ ভাতার কথা ঘোষণা করা হতে পারে। তবে কতটা বাড়বে তা নিয়ে রয়েছে শঙ্কা। কারণ মূল্যবৃদ্ধির সঙ্গে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির হার নির্ভর করে। ইতিমধ্যেই কমে গিয়েছে মূল্যবৃদ্ধি। পরিসংখ্যান তাই-ই বলছে। নভেম্বরের পর ডিসেম্বরে শ্রম মন্ত্রক প্রকাশিত AICPI সূচক বলছে, মূল্যবৃদ্ধি নিম্নগামী। ফলে প্রত্যাশার চেয়ে কম ডিএ বাড়তে পারে বলে মনে করছেন অনেকে।     

কতটা বাড়তে পারে ডিএ?   

জুলাই থেকে নভেম্বর পর্যন্ত AICPI সূচক  ক্রমাগত বাড়ছিল। কিন্তু ডিসেম্বরে তা থেমে গিয়েছে। জানুয়ারি থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা। ফলে ডিএ বাড়ার সিদ্ধান্তের উপর মূল্যবৃদ্ধির প্রভাব পড়বে। আগে ভাবা হচ্ছিল, ৪ শতাংশ বাড়তে পারে ডিএ। তবে এবার শোনা যাচ্ছে, দোলের আগে ৩ শতাংশ ডিএ বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। 

গতবছর জুলাইয়ের ডিএ ৪ শতাংশ বাড়িয়েছিল কেন্দ্র। পরে পুজোর আগে আরও এক দফায় বাড়ানো হয় ডিএ। এবার ৩ শতাংশ বাড়লে ডিএ হবে ৪১ শতাংশ। বলে রাখি, বছরে দুবার বাড়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ। একবার জানুয়ারিতে, আর একবার জুলাইয়ে। এখনো পর্যন্ত ডিএ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র। মার্চের গোড়ায় ডিএ বৃদ্ধির সিদ্ধান্তে কেন্দ্রীয় মন্ত্রিসভা সিলমোহর দিতে পারে বলে খবর।  

Advertisement

আরও পড়ুন- বাড়বে সরকারি কর্মীদের বেতন? ৩% DA বৃদ্ধি? মধ্যবিত্তের বাজেটে ইঙ্গিত!

Advertisement