scorecardresearch
 

Indian Railways Holi Special : রেলের হোলি গিফট! জেনারেল টিকিটেও আবার ওঠা যাবে দূরপাল্লার ট্রেনে

Indian Railways Holi Special: করোনা (Corona)-র সময় অনেক ট্রেন বাতিল হয়েছে। প্রায় ২ বছর ধরে অনেক ট্রেনই চলছিল না। তবে পরিস্থিতির বদল হয়েছে। করোনা (Corona) আক্রান্তের সংখ্যা কমায় হোলি (Holi)-তে যাত্রীদের উপহার দিল রেল (Indian Railway)। রেলওয়ে (Indian Railway) এখন ১ মার্চ থেকে সমস্ত ট্রেনে অসংরক্ষিত কোচগুলির জন্য আগের মতোই ব্যবস্থা করবে।

ট্রেনে ফের জেনারেল টিকিট (প্রতীকী ছবি) ট্রেনে ফের জেনারেল টিকিট (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • করোনার সময় অনেক ট্রেন বাতিল হয়েছিল
  • প্রায় ২ বছর ধরে অনেক ট্রেনই চলছিল না
  • করোনা আক্রান্তের সংখ্যা কমায় হোলিতে যাত্রীদের উপহার দিল রেল

Indian Railways Holi Special: করোনা (Corona)-র সময় অনেক ট্রেন বাতিল হয়েছিল। প্রায় ২ বছর ধরে অনেক ট্রেনই চলছিল না। তবে পরিস্থিতির বদল হয়েছে। করোনা (Corona) আক্রান্তের সংখ্যা কমায় হোলি (Holi)-তে যাত্রীদের উপহার দিল রেল (Indian Railway)। রেলওয়ে (Indian Railway) এখন ১ মার্চ থেকে সমস্ত ট্রেনে অসংরক্ষিত কোচগুলির জন্য আগের মতোই ব্যবস্থা করবে।

হোলির আগে উপহার
রেল (Indian Railway)-এর এই উদ্যোগে উত্তর ভারত ও পূর্ব ভারতের মানুষ সবচেয়ে বেশি উপকৃত হবেন। এভাবেই ট্রেনে জেনারেল কোচের পুরনো ব্যবস্থা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়ে হোলির উৎসবে বাড়ি যাওয়া মানুষদের উপহার দিল রেল (Indian Railway)।

রেল মন্ত্রক (Indian Railway) এক নির্দেশিকায় বলেছে, "সব ট্রেন আগের মতো করে দেওয়া হয়েছে। এবং সাধারণ কোচগুলির পুরানো ব্যবস্থা ফিরিয়ে নিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। এখন আগের মতোই ট্রেনে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

স্বস্তি যাত্রীদের
ট্রেনে সাধারণ কোচে পুরনো ব্যবস্থা ফিরিয়ে আনার সিদ্ধান্ত যাত্রীদের জন্য স্বস্তির খবর। এখন যাত্রীরা আগের মতোই সাধারণ টিকিট নিয়ে ট্রেনে ভ্রমণ করতে পারবেন। একই সঙ্গে রেলওয়ে ওই নির্দেশে বলেছে যে যাত্রীদের আর জেনারেল টিকিট কাটতে কোনও সমস্যা হবে না এবং জেনারেল টিকিটে ভ্রমণ করতে পারবেন।

অজস্র মানুষের ভরসা
উল্লেখ্য প্রতিদিন লাখ লাখ মানুষ রেলপথে যাতায়াত করে। ভারতীয় রেল তাদের যাত্রা আরও ভাল করার জন্য সমস্ত ধরনের সুবিধা প্রদান করে চলেছে। করোনার সময় রেলওয়ে অনেক ধরনের সুযোগ-সুবিধা, পরিষেবা বন্ধ করেছিল। কিন্তু এখন পরিস্থিতি ভাল হওয়ায় রেলওয়ে আবার সেসব সুবিধা চালু করছে।

করোনা সংক্রমণ ঠেকাতে দেশ ২০২০ সালের মার্চে লকডাউন ঘোষণা করা হয়েছিল। তখন বন্ধ ছিল রেল পরিষেবাও। তবে সে বছর নভেম্বর মাসে লোকাল ট্রেন চালু করা হয়। ট্রেন হোক বা লোকাল ট্রেন- লক্ষ লক্ষ মানুষের রুটিরুজি জোগায়। 

ট্রেন না থাকার ফলে মানুষ আর্থিক ভাবে প্রবল ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। কাজকারবারের জায়গায় পৌঁছতে অনেক সময় লাগত। আর খরচও বেড়ে যেত কয়েকগুণ। চলতি বছরের প্রথম দিকে রাজ্যে করোনা সংক্রমণ বেড়ে গিয়েছিল। আর তাই ফের লোকাল ট্রেন পরিষেবায় বিধিনিষেধ জারি করা হয়। তবে এখন অনেকটাই আগের মতো হয়েছে পরিষেবা।

আরও পড়ুন: মকর সংক্রান্তিতে হরিদ্বার-ঋষিকেশে গঙ্গাস্নান নয়, প্রয়াগরাজে কড়াকড়ি

আরও পড়ুন: প্রবীণ-মহিলারা বেশি সাইবার অপরাধের শিকার, বলছে NCRB-র তথ্য