scorecardresearch
 

Makar Sankranti 2022 : মকর সংক্রান্তিতে হরিদ্বার-ঋষিকেশে গঙ্গাস্নান নয়, প্রয়াগরাজে কড়াকড়ি

Makar Sankranti 2022: মকর সংক্রান্তি (Makar Sankranti)  কোথাও স্নান (Gangasnan) করায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, আবার কোথাও অন্য কোনও রকমের কড়াকড়ি করা হয়েছে।

Advertisement
মকর সংক্রান্তিতে হরিদ্বার-ঋষিকেশে গঙ্গাস্নান নয়, প্রয়াগরাজে কড়াকড়ি (প্রতীকী ছবি) মকর সংক্রান্তিতে হরিদ্বার-ঋষিকেশে গঙ্গাস্নান নয়, প্রয়াগরাজে কড়াকড়ি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশে করোনা সংক্রমণ বাড়ছে
  • এরই মাঝে মকর সংক্রান্তি পালন করা হবে
  • ওইদিন গঙ্গায় স্নান করা হয়

Makar Sankranti 2022: দেশে করোনা সংক্রমণ বাড়ছে। মাথাব্যথা বাড়িয়েছে ওমিক্রন। এরই মাঝে মকর সংক্রান্তি (Makar Sankranti) পালন করা হবে। ওইদিন গঙ্গায় স্নান (Gangasnan) করা হয়। দেশের বিভিন্ন প্রান্তে মানুষ গঙ্গাস্নান করেন।

আরও পড়ুন: শীতে এই খাবারগুলো দূরে রাখুন, শরীর সব সময় থাকবে চনমনে

আরও পড়ুন: রিলেশন ভেঙে যায় মুহূর্তে! গার্লফ্রেন্ডকে ভুলেও বলবেন না এই ৬ কথা

তবে করোনার কারণে বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। মকর সংক্রান্তি (Makar Sankranti)  কোথাও স্নান (Gangasnan) করায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, আবার কোথাও অন্য কোনও রকমের কড়াকড়ি করা হয়েছে। 

আরও পড়ুন: ধীরুভাই আম্বানীর জন্মদিনে আবেগঘন পোস্ট অনিল আম্বানীর স্ত্রী টিনার, দেখুন

হরিদ্বার
১৪ জানুয়ারি মকর সংক্রান্তি (Makar Sankranti) উপলক্ষে গঙ্গায় স্নান (Gangasnan) করা একেবারে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। হরিদ্বারের জেলাশাসক বিনয়শঙ্কর পাণ্ডে জানান, ওইদিন পুণ্যার্থীদের স্নান করার পর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাইরের রাজ্য বা অন্য জেলা থেকে আসা মানুষদের জন্যও একই নিয়ম। 

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

আরও পড়ুন: দুয়ারে COVID ভ্যাকসিন সার্টিফিকেট, এই নম্বরে হোয়াটসঅ্য়াপ করলেই

ঋষিকেশ
ঋষিকেশে করোনা সংক্রমণের মামলা বেড়েই চলেছে। পরিস্থিতি মোকাবিলা করার জন্য সেখানকার প্রশাসন সব ঘাটে স্নান করার ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে। এখানেও ১৪ জানুয়ারি কোনও ভক্ত গঙ্গাস্নান করতে পারবেন না। এই সিদ্ধান্তের ফলে ভক্তরা হতাশ হলে করোনা সংক্রমণ ঠেকাতে এই পদক্ষেপ করার দরকার ছিল বলে মনে করা হচ্ছে। 

প্রয়াগরাজ
উত্তরপ্রদেশের প্রয়াগরাজে নিষিদ্ধ করা হয়নি, তবে বেশ কিছু বিধিনিষেধ লাগু করা হয়েছে। মাঘ মেলায় আসা দর্শক-পুণ্যার্থীদের ঘন ঘন থার্মাল চেকিং করা হচ্ছে। সেখানে দেওয়া হচ্ছে মাস্ক। পাবলিক অ্যাড্রেস সিস্টেমে বার বার ঘোষণা করা হচ্ছে। 

Advertisement

আরও পড়ুন: বাঁদরদের জন্য গাছ লাগানো বিশেষ ব্রিজ, আরামে করবে রাস্তা পার

বারাণসী
বারাণসীতে এখনও পর্যন্ত স্পষ্ট কোনও নির্দেশিকা নেই। এখন সেখানে অ্যাক্টিভ কেসের সংখ্য়া ১,৬০০-র বেশি। বেশ কিছু বিধিনিষেধ চালু করে দেওয়া হয়েছে। তবে মকর সংক্রান্তি (Makar Sankranti)-তে গঙ্গাস্নান (Gangasnan)-এ এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এ ব্য়াপারে বারাণসীর জেলাশাসক কৌশলরাজ শর্মা জানান, মকর সংক্রান্তি (Makar Sankranti) নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। প্রয়াগরাজেও মাঘ মেলা হবে। সেখান থেকে নির্দেশিকার ব্যাপারে জানতে চাওয়া হয়েছে। 

গড়মুক্তেশ্বর
গড়মুক্তেশ্বরের বৃজঘাটে গঙ্গাস্নান (Gangasnan)-এর জন্য প্রচুর ভক্ত হাজির হন। আর সেখানে তাঁরা গঙ্গাস্নান করেন। তবে এবার করোনার জন্য বেশ কিছু নিয়ম রয়েছে, বিধিনিষেধ জারি করা হয়েছে। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, বেশি ভিড় করা যাবে না। যাঁদের মাস্ক পরা থাকবে, তাঁদের প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। স্নান করার পর সবার হাত স্যানিটাইজড করতে হবে। 

 

Advertisement