scorecardresearch
 

Indian Railways News: এই যাত্রীদের জন্য ট্রেনে এবার সংরক্ষিত থাকবে আসন, বড় ঘোষণা রেলের

নিয়ম অনুযায়ী, বিশেষভাবে সক্ষম যাত্রীদের জন্য ট্রেনে লোয়ার বার্থ সংরক্ষিত থাকবে। বয়স্ক এবং মহিলা যাত্রীরা এই সুবিধা পাচ্ছেন। এখন বিশেষভাবে সক্ষম ব্যক্তিরাও এই সুবিধা পাবেন।

Advertisement
বিশেষভাবে সক্ষম যাত্রীদে জন্য এবার মেল ও এক্সপ্রেসে আসন সংরক্ষণ বিশেষভাবে সক্ষম যাত্রীদে জন্য এবার মেল ও এক্সপ্রেসে আসন সংরক্ষণ
হাইলাইটস
  • মেল ও এক্সপ্রেস ট্রেনের স্লিপার ক্লাসে ৪টি এবং এসি ক্লাসে ২টি আসন সংরক্ষিত থাকবে
  • গরিব রথ ট্রেনে বিশেষভাবে সক্ষমদের জন্য ৪টি আসন সংরক্ষিত থাকবে

বিশেষভাবে সক্ষম যাত্রীদের (Differently Abled Passengers) জন্য এবার মেল ও এক্সপ্রেস টেনে বার্থ সংরক্ষণ থাকবে। বিশেষভাবে সক্ষম ব্যক্তি ছাড়াও তাঁর সঙ্গে থাকা লোকজনও এই সুবিধা পাবেন। রেলের (Indian Railways) নিয়ম অনুযায়ী, বিশেষভাবে সক্ষম যাত্রীদের জন্য ট্রেনে লোয়ার বার্থ সংরক্ষিত থাকবে। বয়স্ক এবং মহিলা যাত্রীরা এই সুবিধা পাচ্ছেন। এখন বিশেষভাবে সক্ষম ব্যক্তিরাও এই সুবিধা পাবেন। 

মেল ও এক্সপ্রেস ট্রেনের স্লিপার ক্লাসে ৪টি এবং এসি ক্লাসে ২টি আসন সংরক্ষিত থাকবে

৩১ মার্চ সমস্ত জোনে জারি করা একটি আদেশে রেল বোর্ড বলেছে যে স্লিপার ক্লাসে ৪টি বার্থ (দুটি লোয়ার এবং দুটি মিডল), থার্ড ক্লাস এসি-তে ২টি বার্থ (একটি লোয়ার এবং একটি মিডল), থার্ড ইকোনমিতে ২টি বার্থ (একটি লোয়ার এবং একটি মিডল) বিশেষভাবে সক্ষম ব্যক্তি (Differently Abled Persons) এবং তাঁর সঙ্গে থাকা ব্যক্তিদের জন্য সংরক্ষিত থাকবে।

আরও পড়ুন: Indian Railway Destination Alert: ট্রেনে ঘুমিয়ে পড়েছেন? স্টেশন এলে ডেকে দেবে রেল

এছাড়াও, গরিব রথ ট্রেনে বিশেষভাবে সক্ষম যাত্রীদের জন্য দুটি লোয়ার বার্থ এবং দুটি আপার বার্থ সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তবে এই সুবিধ মিললেও ভাড়াতে কোনও ছাড় মিলবে না। পুরো ভাড়া দিতে হবে। অন্যদিকে, এসি চেয়ার কার ট্রেনে প্রতিবন্ধী যাত্রীদের জন্য ২টি আসন সংরক্ষিত থাকবে।

বিশেষভাবে সক্ষম যাত্রীরা ভাড়ায় ছাড় পাবেন

ভারতীয় রেল বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চারটি বিভাগের জন্য ভাড়ায় ছাড়ও দেয়। এই শ্রেণির বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের মধ্যে রয়েছেন অর্থোপেডিকভাবে প্রতিবন্ধী/প্যারাপ্লেজিক ব্যক্তি এবং মানসিকভাবে প্রতিবন্ধী ব্যক্তি, সম্পূর্ণ অন্ধ ব্যক্তি এবং সম্পূর্ণ বধির এবং মূক ব্যক্তি।

Advertisement

Advertisement