scorecardresearch
 

Indian Railway Destination Alert: ট্রেনে ঘুমিয়ে পড়েছেন? স্টেশন এলে ডেকে দেবে রেল

এটি সেট করার পরে গন্তব্য স্টেশনে পৌঁছনোর ২০ মিনিট আগে SMS এবং কল আসবে। যার কারণে আপনি সতর্ক হয়ে যাবেন ও গন্তব্য স্টেশনে নেমে যাবেন। দীর্ঘ যাত্রার জন্য এই পরিষেবা চালু করা হয়েছে।

Advertisement
রেলের ডেস্টিনেশন অ্যালার্ট রেলের ডেস্টিনেশন অ্যালার্ট
হাইলাইটস
  • রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এই ডেস্টিনেশন অ্যালার্ট পাওয়া যাবে
  • এর জন্য নামমাত্র চার্জ দিতে হবে

Destination alert wake up alarm: কাজের জন্য কি আপনাকে প্রচুর দূরপাল্লার ট্রেনে ভ্রমণ করতে হয়? তবে এই খবরটি আপনার কাজে লাগতে পারে। অনেক সময়ই গভীর রাতে বা ভোররাতে গন্তব্য স্টেশনে ট্রেন ঢোকে। ঘুমের কারণে আমরা স্টেশন মিস করতে পারি। কিন্তু রেলের (Indian Railways) একটি বিশেষ পরিষেবা আছে। সেই পরিষেবার সুবিধা নিলে আপনার আর স্টেশন মিস হবে না। রেলই আপনাকে ডেকে দেবে আপনি যে স্টেশনে নামতে চান তার কিছু আগেই। তো চলুন জেনে নেওয়া যাক রেলের ওই বিশেষ পরিষেবা সম্পর্কে।

ভারতীয় রেল ওয়াক আপ (Wake Up Alarm) অ্যালার্মের সুবিধা চালু করেছে। যাতে যাত্রীরা তাঁদের স্টেশন মিস না করেন। এর মাধ্যমে, কোনও যাত্রী তাঁর গন্তব্য স্টেশনে পৌঁছনোর আগেই অ্যালার্ম হিসাবে একটি কল পাবেন। যার কারণে তিনি সতর্ক হয়ে যাবেন। তাতে স্টেশন মিস হবে। ভারতীয় রেলের এই পরিষেবার নাম ডেস্টিনেশন অ্যালার্ট (Destination Alert), রাতে যাতায়াতকারী যাত্রীদের জন্য এই সুবিধা চালু করা হয়েছে। যে কেউ অ্যালার্ট সেট করতে পারেন। এটি সেট করার পরে গন্তব্য স্টেশনে পৌঁছনোর ২০ মিনিট আগে SMS এবং কল আসবে। যার কারণে আপনি সতর্ক হয়ে যাবেন ও গন্তব্য স্টেশনে নেমে যাবেন। দীর্ঘ যাত্রার জন্য এই পরিষেবা চালু করা হয়েছে।

আরও পড়ুন: Amazing Facts About Indian Railways: ভারতীয় রেল সম্পর্কে 'আশ্চর্য' ১০ তথ্য, জানলে গর্বে বুক ভরে যায়...

এত টাকা দিতে হবে

রেলের এই পরিষেবাটি ব্যবহার করতে মেট্রো শহরে আপনাকে মাত্র ১ টাকা ২০ পয়সা প্রতি মিনিট কল চার্জ দিতে হবে। নন-মেট্রো শহরগুলিতে আপনাকে এর জন্য ২ টাকা পর্যন্ত দিতে হবে। এছাড়া মেসেজ করার জন্য ৩ টাকা চার্জ করা হবে। রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এই ডেস্টিনেশন অ্যালার্টের সুবিধা পাওয়া যাবে।

Advertisement

কীভাবে অ্যালার্ট সেট করবেন?

  • প্রথমে আপনাকে IRCTC হেল্পলাইন ১৩৯ নম্বরে কল করতে হবে।
  • এর পরে কল রিসিভ করার পরে আপনাকে আপনার ভাষা নির্বাচন করতে হবে।
  • তারপর ৭ এবং তারপর ২ নম্বর বেছে নিতে হবে ওয়াকআপ ডেস্টিনেশন অ্যালার্টের জন্য।
  • এখন আপনার ১০ সংখ্যার PNR নম্বর লিখুন এবং ১ টিপে এটি নিশ্চিত করুন।
  • এখন আপনার  অ্যালার্ট সেট করা হবে।
  • মেসেজ পাঠিয়েও অ্যালার্ট সেট করতে পারেন। এর জন্য আপনাকে মেসেজ বক্সে ALERT লিখে ১৩৯ নম্বরে পাঠাতে হবে।

গন্তব্য স্টেশন পৌঁছনোর ২০ মিনিট আগে আপনি SMS এর মাধ্যমে একটি সতর্কতা পাবেন এবং কলও করা হবে আপনাকে।

Advertisement