scorecardresearch
 

Income Tax Rule: ট্যাক্স বাঁচাতে সেভিংস অ্যাকউন্টে টাকা জমাচ্ছেন, আয়করের নিয়মটি জানেন তো?

Income Tax Rule: দেশে অনেকেই তাদের সঞ্চয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করেন, কিন্তু আপনি কি জানেন যে সেভিংস অ্যাকাউন্টে জমা করা নগদ টাকাতেও ট্যাক্স দিতে হয়। চলুন জেনে নেওয়া যাক সঞ্চয় অ্যাকাউন্টে কখন এবং কত ট্যাক্স ধার্য করা হয়। আয়করের নিয়ম অনুযায়ী সেভিংস অ্যাকাউন্টে কত ট্যাক্স ধার্য করা হয়।

Advertisement
Income Tax Rule Income Tax Rule

 Income Tax Rule: বর্তমান সময়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। একটি পরিবারে, সন্তানদেরও তাদের পিতামাতার সঙ্গে অ্যাকাউন্ট থাকে। বেতন হোক বা স্কলারশিপ, প্রত্যেকেরই একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর প্রয়োজন।

 দুই ধরণের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে - একটি হল সেভিং অ্যাকাউন্ট এবং অন্যটি হল কারেন্ট অ্যাকাউন্ট। যারা অর্থ সঞ্চয়ের উদ্দেশ্যে একটি অ্যাকাউন্ট খোলেন তারা সেভিং অ্যাকাউন্টের বিকল্পটি নির্বাচন করেন। ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে সুদের মতো অনেক সুবিধা দেয়। অনেকেই জানেন না যে সেভিংস অ্যাকাউন্টে জমা করা টাকার উপর প্রাপ্ত সুদ করমুক্ত নয়। এর মানে হল যে আমাদের সেভিংস অ্যাকাউন্টেও ট্যাক্স দিতে হবে।

সেভিংস অ্যাকাউন্টে কখন ট্যাক্স ধার্য করা হয়?
আসলে, সেভিংস অ্যাকাউন্টে টাকা জমা করার কোনো সীমা নেই। অনেক ব্যাঙ্ক হোল্ডারদের ন্যূনতম ব্যালেন্স বজায় রাখারও প্রয়োজন নেই। কিন্তু যখন সেভিংস অ্যাকাউন্টে একটি সীমার বেশি জমা করা হয়, তখন অ্যাকাউন্টধারককে তার উপর কর দিতে হয়।  এইরকম পরিস্থিতিতে, আপনার মনে রাখা উচিত যে আপনি শুধুমাত্র সেই পরিমাণ টাকা রাখবেন যা ITR-এর আওতায় আসে। এর চেয়ে বেশি টাকা একাউন্টে রাখলে ব্যাঙ্কের থেকে প্রাপ্ত সুদের উপর ট্যাক্স দিতে হবে।  

আরও পড়ুন

কী পরিমাণ ট্যাক্স দিতে হয়
আয়কর আইন অনুসারে, একটি সঞ্চয় অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সুদও আয় হিসাবে গণনা করা হয়। এমন পরিস্থিতিতে, যদি একজন অ্যাকাউন্টধারীর বার্ষিক আয় ১০ লক্ষ টাকা হয় এবং তিনি তার সেভিংস অ্যাকাউন্টে ১০,০০০ টাকা সুদ পান। এই সুদ সহ, তার বার্ষিক আয় এখন ১০,১০,০০০ টাকা হবে। এই আয় আয়কর আইন অনুযায়ী করযোগ্য। অর্থাৎ এখন অ্যাকাউন্টধারীকে সুদের উপর কর দিতে হবে।

আয়কর বিভাগকে আপনার সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য দিন
আয়করের নিয়ম অনুসারে, যদি কোনও ব্যক্তি তার সেভিংস অ্যাকাউন্টে এক ব্যবসায়িক বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি নগদ রাখেন, তাহলে তাকে আয়কর বিভাগকে জানাতে হবে। তিনি তা না করলে কর ফাঁকির বিরুদ্ধেও ব্যবস্থা নিতে পারে বিভাগ। উল্লেখ্য যে, ১০ লক্ষ টাকা আয় হিসাবে বিবেচিত হবে এবং এটি করযোগ্য। 

Advertisement

Advertisement