scorecardresearch
 

Income Tax Return: ITR File করেও রিফান্ড পাননি? আয়কর দফতরের থেকেই জানুন ফেরতের সঠিক পদ্ধতি

ITR Filing: ইনকাম ট্যাক্স রিটার্নের অর্থ আয়কর বিভাগ কর্তৃক সংগৃহীত অতিরিক্ত কর ফেরত। এই কর টিডিএস, টিসিএস, অ্যাডভান্স ট্যাক্স বা সেলফ অ্যাসেসমেন্ট ট্যাক্সের মাধ্যমে আয়কর বিভাগে যায়।

Advertisement
আয়কর দফতর নিজেই জানিয়েছে কীভাবে রিটার্ন পাবেন আয়কর দফতর নিজেই জানিয়েছে কীভাবে রিটার্ন পাবেন

Income Tax Refund: ইনকাম ট্যাক্স  রিটার্নের অর্থ আয়কর বিভাগ কর্তৃক সংগৃহীত অতিরিক্ত কর ফেরত। এই কর টিডিএস, টিসিএস, অ্যাডভান্স ট্যাক্স বা সেলফ অ্যাসেসমেন্ট ট্যাক্সের মাধ্যমে আয়কর বিভাগে যায়। প্রায়শই, আইটিআর ফাইল করার সময়, একজন ব্যক্তি তার ডিডাকশনের  কথা বলেন, যার পরে আয়কর বিভাগ দ্বারা অতিরিক্ত কর ফেরত দেওয়া হয়। তবে, কখনও কখনও ফেরত ব্যর্থ হয়। আয়কর বিভাগ নিজেই বলেছে যে রিফান্ড ব্যর্থ হলে আপনি কীভাবে রিফান্ড পুনরায় রিইস্যুর জন্য অনুরোধ করতে পারেন।

কীভাবে কর্মরত ব্যক্তিদের আরো ট্যাক্স কাটা যায়?
চাকরিজীবী  ব্যক্তিদের ক্ষেত্রে, অনেক সময় ভুল করে নতুন কর ব্যবস্থা নির্বাচন করা হয় এবং তারা কর্মচারী এইচআরএ থেকে অন্যান্য বিনিয়োগে কোনো সুবিধা পেতে সক্ষম হয় না। এমনকি এই ধরনের ক্ষেত্রে, আরো কর কাটা হয়। যাইহোক, আইটিআর ফাইল করার সময়, ব্যক্তি তার ট্যাক্স ব্যবস্থাকে পুরানোটিতে পরিবর্তন করতে পারেন এবং সমস্ত ছাড় দাবি করতে পারেন। এর পরে, আয়কর বিভাগ দ্বারা রিফান্ড জারি করা হয়।

কত দিনে ফেরত আসে?
আয়কর বিভাগের ওয়েবসাইট অনুসারে, আয়কর ফেরত আসতে প্রায় ৪-৫  সপ্তাহ সময় লাগে। মনে রাখবেন, এই রিফান্ড পেতে, আপনাকে শুধু আয়কর রিটার্ন দাখিল করলেই হবে না, এটি ই-ভেরিফাইও করতে হবে। অনেক সময় মানুষ ই-ভেরিফাইড করতে ভুলে যায়, যার কারণে তাদের রিফান্ড আটকে যায়। ই-ভেরিফিকেশনের পরই ৪-৫ সপ্তাহের মধ্যে রিফান্ড পাওয়া যায়।

আরও পড়ুন

রিফান্ড ফেল  হলে কী করবেন?
এটাও অনেকবার দেখা গেছে যে লোকেরা সঠিকভাবে আইটিআর পূরণ করলেও তাদের রিফান্ড ব্যর্থ হয়। যদি আপনার রিফান্ড ৪-৫ সপ্তাহের মধ্যে না আসে, তাহলে আপনি একবার আয়কর বিভাগের ওয়েবসাইটে যান এবং সেখানে রিফান্ডের স্থিতি পরীক্ষা করুন। আপনি যদি দেখেন যে রিফান্ড  ব্যর্থ হয়েছে, আপনি আবার ফেরত চাইতে পারেন।

Advertisement

কীভাবে রিফান্ড রিইস্যু রিকোয়েস্ট করবেন?
রিফান্ড পুনরায় ইস্যু করার জন্য একটি অনুরোধ জমা দিতে, আপনাকে আয়কর বিভাগের ওয়েবসাইটে যেতে হবে। এর পুরো প্রক্রিয়াটি আয়কর বিভাগ নিজেই ব্যাখ্যা করেছে। চলুন সম্পূর্ণ প্রক্রিয়া জানা যাক-

  • প্রথমত, ই-ফাইলিং পোর্টালে লগইন করুন এবং Service Requests-এ যান এবং Refund Reisue  নির্বাচন করুন।
  • সেখানে আপনাকে Refund Reissue Request এ ক্লিক করতে হবে।
  • এর পরে আপনাকে সেই রেকর্ডটি নির্বাচন করতে হবে যার জন্য আপনি পুনরায় ইস্যু করার অনুরোধ করতে চান।
  • আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ফেরত পেতে চান সেটি বেছে নিন। মনে রাখবেন যে আপনার দ্বারা নির্বাচিত অ্যাকাউন্টটি বৈধ না হলে প্রথমে ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে যাচাই করতে হবে। 
  • এর পর আপনাকে Proceed to Verification এ ক্লিক করতে হবে।
  • এর পরে আপনাকে ই-ভেরিফিকেশন পদ্ধতির জন্য আধার ওটিপি, ইভিসি বা ডিএসসি বেছে নিতে হবে। 
  • এটি করার পরে, আপনাকে Continue-এ ক্লিক করতে হবে এবং আপনার অনুরোধটি আয়কর বিভাগে যাবে।

কেন রিটার্ন  ব্যর্থ হয়?
রিফান্ড ব্যর্থতার সবচেয়ে সাধারণ কারণ হল আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কিছু সমস্যা। আপনার অ্যাকাউন্ট নম্বর বা IFSC কোড ভুল হওয়ার কারণে রিফান্ড বন্ধ হয়ে যেতে পারে। শুধু তাই নয়, আপনি যদি আপনার অ্যাকাউন্ট যাচাই না করে থাকেন তবে আপনার রিটার্ন  ব্যর্থ হয়। অনেক সময় প্যান কার্ডে লেখা নাম এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেখা নাম মেলে না, যার কারণে আপনার রিফান্ড ব্যর্থ হতে পারে। এমনকি আপনার PAN এবং Aadhaar লিঙ্ক না থাকলেও, আপনার রিটার্ন  ব্যর্থ হতে পারে।

Advertisement