scorecardresearch
 

Kolkata Bhutan Bus Service: সস্তায় কলকাতা থেকে এক বাসে ভুটান, রইল ভাড়া-টাইমিং-রুটের হদিশ

রয়্যাল গভর্মেন্ট অব ভুটানের নিয়ন্ত্রণাধীন এই বাসটি। সেমি স্লিপার শীতাতপ নিয়ন্ত্রিত। কলকাতার এসপ্ল্যানেড থেকে ছাড়বে বাসটি।

Advertisement
Kolkata Bhutan Bus Service Kolkata Bhutan Bus Service
হাইলাইটস
  • কলকাতা থেকে ভুটান বাস পরিষেবা।
  • সপ্তাহে তিন দিন চলছে বাস।

বাঙালির পায়ের তলায় সর্ষে। সময়-সুযোগ পেলেই ঘুরতে বেরিয়ে পড়ে। গরমের ছুটিতে একেবারে কম খরচায় ভুটান বেড়ানোর সুযোগ চলে এল হাতের কাছে। তাও আবার একটা বাসেই চলে যেতে পারবেন পড়শি দেশে। শুরু হল কলকাতা থেকে ভুটান বাস পরিষেবা। সপ্তাহে তিন দিন চলবে এই বাস। যাত্রী তো বটেই জিনিসপত্রও পাঠানো যাবে ভুটানে। এই বাসটি কলকাতা থেকে ছাড়বে। পৌঁছবে ভুটানের সীমান্ত শহর ফুন্টসলিং। এটি সে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর। 

রয়্যাল গভর্মেন্ট অব ভুটানের নিয়ন্ত্রণাধীন এই বাসটি। সেমি স্লিপার শীতাতপ নিয়ন্ত্রিত। কলকাতার এসপ্ল্যানেড থেকে ছাড়বে বাসটি। কৃষ্ণনগর, বহরমপুর, মালদা, রায়গঞ্জ, ইসলামপুর, শিলিগুলি, ধুপগুড়ি, বীরপাড়া, হাসিমারা, জয়গাঁ হয়ে পৌঁছবে ভুটান। সেখান থেকেও একই রুটে আসবে কলকাতায়। সপ্তাহে তিনদিন চলবে বাস। 

কোন কোন দিন মিলবে বাস? 

কলকাতা থেকে এই বাস ছাড়ে সোমবার, বুধবার এবং শুক্রবার। আর ভুটানের ফুন্টসলিং থেকে এই বাস ছাড়ে রবিবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার। 

আসা-যাওয়ার সময়?

কলকাতা থেকে বাস ছাড়ে সন্ধে ৭টা নাগাদ। ফুন্টসলিং থেকে বাস ছাড়ে দুপুর ২টোয় নাগাদ। প্রায় ১৪-১৫ ঘণ্টা লাগে বাসে। ফলে খুব সহজেই এক বাসে চলে যেতে পারবেন ভুটান। 

কোথায় বাস ছাড়বে? 

 এসপ্ল্যানেডের সরকারি বাস ডিপো থেকে ছাড়ে বাস।

আরও পড়ুন- বাংলায় ২০০০ ইলেকট্রিক বাস চালাবে টাটা, কিলোমিটার পিছু কত দেবে রাজ্য?

কীভাবে বুকিং? 

বাসে ভুটান যেতে হলে অগ্রিম টিকিট কেটে রাখুন। কল করতে পারেন 9831720574 ও 97517766997 নম্বরে। যাবতীয় তথ্য এই নম্বরে ফোন করে পাবেন। 

ভাড়া কত?

কলকাতা থেকে ভুটান যেতে যাত্রী পিছু ভাড়া ১২৬০ টাকা। ৩ বছরের কম বয়সীদের ভাড়া লাগছে না। সেই সঙ্গে জিনিসপত্রও পাঠাতে পারেন। তার প্রতি কেজিতে খরচ ১১ টাকা। 

Advertisement

বলে রাখি, করোনার কারণে ৩ বছর বন্ধ ছিল ইন্দো-ভুটান সীমান্ত। পর্যটকরা যেতে পারছিলেন না। গত ২৩ সেপ্টেম্বর মাসে ভারতীয় পর্যটকদের জন্য খুলে দেওয়া হয় সীমান্ত।
 

Advertisement