scorecardresearch
 

Laxmir Bhandar Documents: লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে ঠিক কী কী ডকুমেন্ট লাগে? রইল খুঁটিনাটি সব তথ্য

Laxmir Bhandar: এখনও বহু মহিলা আছেন, যাঁরা লক্ষ্মীর ভাণ্ডারের আবেদন করেননি। কীভাবে আবেদন করতে হবে, তা সঠিক জানেন না। তাঁদের জন্যই এই প্রতিবেদন।

Advertisement
লক্ষ্মীর ভাণ্ডার সংক্রান্ত সব তথ্য এক নজরে লক্ষ্মীর ভাণ্ডার সংক্রান্ত সব তথ্য এক নজরে
হাইলাইটস
  •  লক্ষ্মীর ভাণ্ডারে ডবল টাকা আসছে এপ্রিল থেকে। লোকসভা নির্বাচনের আগেই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দ্বিগুণ করার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • এর আগে সাধারণ মহিলারা এই স্কিমে মাসে ৫০০ টাকা করে পেতেন। এপ্রিল থেকে সেই টাকা বেড়ে গিয়েছে।
  • এবার থেকে ১,০০০ টাকা করে প্রতি মাসে পাবেন জেনারেল কাস্টের মহিলারা। অন্যদিকে তফসিলি জাতি এবং উপজাতি তালিকাভুক্তদের টাকাও বাড়ানো হয়েছে।

Laxmir Bhandar: লক্ষ্মীর ভাণ্ডারে ডবল টাকা আসছে এপ্রিল থেকে। লোকসভা নির্বাচনের আগেই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দ্বিগুণ করার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে সাধারণ মহিলারা এই স্কিমে মাসে ৫০০ টাকা করে পেতেন। এপ্রিল থেকে সেই টাকা বেড়ে গিয়েছে। এবার থেকে ১,০০০ টাকা করে প্রতি মাসে পাবেন জেনারেল কাস্টের মহিলারা। অন্যদিকে তফসিলি জাতি এবং উপজাতি তালিকাভুক্তদের টাকাও বাড়ানো হয়েছে। এবার থেকে লক্ষ্মীর ভাণ্ডারে ১,২০০ টাকা করে পাবেন তাঁরা। 

লক্ষ্মীর ভাণ্ডারে কীভাবে আবেদন করবেন? (How to apply for Laxmir Bhandar)
উল্লেখযোগ্য বিষয় হল, এখনও বহু মহিলা আছেন, যাঁরা লক্ষ্মীর ভাণ্ডারের আবেদন করেননি। কীভাবে আবেদন করতে হবে, তা সঠিক জানেন না। তাঁদের জন্যই এই প্রতিবেদন। 

২০২১ সালে চালু হওয়া এই প্রকল্পে ২৫-৬০ বছর বয়সী মহিলারা আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন

সাধারণ দুয়ারে সরকার ক্যাম্পে গিয়েই এই আবেদন করতে হয়। আপনার স্থানীয় পঞ্চায়েতের সঙ্গে তাই এই বিষয়ে যোগাযোগ রাখুন। ঠিক কবে, কখন দুয়ারে সরকারের ক্যাম্প হবে, সেই বিষয়ে খোঁজখবর রাখতে হবে। তবে এছাড়াও কিন্তু ভিন্ন উপায় রয়েছে।

দুয়ারে সরকার ক্যাম্প ছাড়াই করা যায় আবেদন
বছরের যে কোনও সময়ে আপনার এলাকার BDO বা পুরসভার অফিসে গিয়ে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন করতে পারেন। 
 

কারা লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা পাবেন না?
অনেককেই বলতে শোনা যায়, তাঁরা লক্ষ্মীর ভাণ্ডারের জন্য যোগ্য কিনা, তা জানেন না। অর্থাৎ, লক্ষ্মীর ভাণ্ডারের সমস্ত শর্ত তাঁরা পূরণ করছেন কিনা, সেটা বুঝতে পারেন না। সেক্ষেত্রে জেনে রাখা ভাল, ঠিক কারা লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন না। 

১. কোনও বিধিবদ্ধ সংস্থা, পঞ্চায়েত, পৌর নিগম বা পুরসভার চাকরি করেন যাঁরা। 

Advertisement

২. কোনও স্থানীয় স্বশাসিত সংস্থা সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাইনে পান যাঁরা। 

লক্ষ্মীর ভাণ্ডারের জন্য গুরুত্বপূরণ নথি(Laxmir Bhandar Documents)
লক্ষ্মীর ভাণ্ডারে আবেদনের জন্য কী কী নথি লাগবে? অনেকেই আবেদন করার আগে এই নিয়ে বিভ্রান্ত হয়ে যান। তাঁদের জন্য একটি লিস্ট বানিয়ে দেওয়া হল। এক নজরে দেখে নিন। 

  • আবেদন পত্র সংগ্রহ করুন। সেটি ফিলআপ করুন। 
  • স্বাস্থ্যকার্ডের কপি
  • আধার কার্ডের কপি
  • তফশিলি জাতি/ আদিবাসী জনজাতি সার্টিফিকেটের জেরক্স
  • রঙিন পাসপোর্ট সাইজ ফটো
  • ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেইলস, অর্থাৎ পাশবইয়ে অ্যাকাউন্ট নম্বর, ব্যাঙ্কের ঠিকানা, IFS কোড, MCR কোড।

সমস্ত জেরক্সে সই করে 'সেল্ফ-অ্যাটেস্ট' করতে হবে। এর পাশাপাশি তিনি যে কোনও সরকারি নিয়ন্ত্রণাধীন সংস্থায় চাকরি করেন না, সেই মর্মে একটি ডিক্লিয়ারেশনও দিতে হবে। এই বিষয়ে আপনাকে দুয়ারে সরকার ক্যাম্পের আধিকারিক বা বিডিও-পুরসভা অফিসের কর্মী সহায়তা করবেন। 

Advertisement