scorecardresearch
 

LIC Pension Plan: LIC-এর ধামাকা প্ল্যান, ৪০ বছর বয়স থেকেই পাবেন ৬০,০০০ টাকা করে Pension

LIC Pension Plan: বৃদ্ধ বয়সে সঞ্চিত অর্থকেই সবচেয়ে বড় সম্বল হিসাবে বিবেচনা করা হয়। এই পলিসিতে, অর্থ এবং নিরাপত্তার নিশ্চয়তা, একইসঙ্গে দুই-ই পাবেন। আজ এমন একটি LIC পলিসি সম্পর্কে জেনে নেওয়া যাক, যেটায় একবার প্রিমিয়াম দিয়ে আজীবন মোটা টাকা পেনশন পাওয়া যাবে।

Advertisement
LIC-এর ধামাকা প্ল্যান, ৪০ বছর বয়স থেকেই পাবেন ৬০,০০০ টাকা করে Pension! LIC-এর ধামাকা প্ল্যান, ৪০ বছর বয়স থেকেই পাবেন ৬০,০০০ টাকা করে Pension!
হাইলাইটস
  • বৃদ্ধ বয়সে সঞ্চিত অর্থকেই সবচেয়ে বড় সম্বল হিসাবে বিবেচনা করা হয়।
  • এই পলিসিতে, অর্থ এবং নিরাপত্তার নিশ্চয়তা, একইসঙ্গে দুই-ই পাবেন।
  • এই LIC পলিসিতে একবার প্রিমিয়াম দিয়ে আজীবন মোটা টাকা পেনশন পাওয়া যাবে।

LIC Saral Pension Yojana: বৃদ্ধ বয়সে সঞ্চিত অর্থকেই সবচেয়ে বড় সম্বল হিসাবে বিবেচনা করা হয়। এর কারণ হল, বৃদ্ধ বয়সে যখন শরীর আর পরিশ্রম করে অর্থ উপার্জন করার মতো অবস্থা থাকে না। এই অবস্থায়, আপনার হাতে যদি পর্যাপ্ত অর্থ থাকে, তবে আপনার প্রয়োজনগুলি কোনও বাধা ছাড়াই পূরণ হবে এবং আপনাকে কারও উপর নির্ভর করতে হবে না। এই কারণেই বর্তমানে লোকেরা অবসরের অনেক আগে থেকেই পরিকল্পনা শুরু করে দেন এবং এমন স্কিমগুলিতে বিনিয়োগ করেন যেখান থেকে তারা আরও ভাল রিটার্ন পেতে পারেন।

আপনিও আপনার অবসরকালীন সঞ্চয়ের জন্য যদি এই ধরনের স্কিমের খোঁজ করছেন, তাহলে LIC-এর সরল পেনশন প্ল্যান (LIC Saral Pension yojana) আপনার জন্য উপযুক্ত হতে পারে। এই প্ল্যানে আপনার বিনিয়োগ যেমন নিরাপদ থাকবে, তেমনি আজীবন পেনশনের সুবিধাও পাবেন। এই প্ল্যানের বিশেষ বিষয় হল, এতে পেনশন পেতে আপনাকে ৬০ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে হবে না। আপনি ৪০ বছর বয়স থেকেই পেনশনের সুবিধা নিতে পারেন।

আরও পড়ুন: বিমার প্রিমিয়ামেও আর করছাড় নেই, তবে রয়েছে শর্ত, রইল হিসেব

LIC-এর সরল পেনশন প্ল্যান হল একটি তাৎক্ষণিক বার্ষিক পরিকল্পনা। পলিসি নেওয়ার সঙ্গে সঙ্গে আপনি পেনশন পেতে শুরু করেন। এই স্কিমের অধীনে পলিসি কেনার সময়, আপনাকে শুধুমাত্র একবার প্রিমিয়াম দিতে হবে। পলিসি হোল্ডার প্রিমিয়াম পেমেন্ট করার পরেই পেনশন পেতে পারেন এবং একই পরিমাণ পেনশন সারাজীবন ধরে মিলবে। পলিসির ক্রেতা যদি কোনও কারণে মারা যান, তাহলে তার জমা টাকার পরিমাণ তার মনোনীত ব্যক্তিকে (নমিনি) ফেরত দেওয়া হয়। 

আপনি দুটি উপায়ে এই সুবিধা নিতে পারেন:
সরল পেনশন পরিকল্পনার সুবিধা দুটি উপায়ে নেওয়া যেতে পারে। প্রথম একক জীবন এবং দ্বিতীয় যৌথ জীবন। যতদিন পলিসি হোল্ডার জীবনে বেঁচে থাকবেন, ততদিন তিনি পেনশন পেতে থাকবেন। মৃত্যুর পরে, বিনিয়োগের পরিমাণ মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে। যেখানে যৌথ জীবন স্বামী-স্ত্রী উভয়কেই জুড়ে দেয়। এতে প্রাথমিক পলিসি হোল্ডার জীবিত থাকা পর্যন্ত পেনশন দেওয়া হয়। মৃত্যুর পর তার স্ত্রী পেনশনের সুবিধা পান। উভয়ের মৃত্যুতে, জমাকৃত অর্থ মনোনীত ব্যক্তিকে দেওয়া হয়।

Advertisement

কত টাকা পেনশন পাবেন?
সরল পেনশন যোজনার অধীনে, আপনি ন্যূনতম ১০০০ টাকা মাসিক পেনশন পেতে পারেন এবং এর কোনও ঊর্ধ্বসীমা নেই। এই পেনশনের অঙ্ক আপনার বিনিয়োগের পরিমাণের উপর নির্ভর করে। পেনশনের জন্য, আপনি মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক এবং বার্ষিক পেনশনের বিকল্প পাবেন। আপনার বেছে নেওয়া বিকল্প অনুযায়ী আপনাকে পেনশন দেওয়া হবে। LIC-এর ওয়েবসাইট অনুযায়ী, আপনি যদি ৬০ বছর বয়সে এটিতে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি বার্ষিক ৫৮,৯৫০ টাকা পেনশন পাবেন। অন্যদিকে, একটি যৌথ জীবন পরিকল্পনা গ্রহণ করলে বার্ষিক ৫৮,২৫০ টাকা পাওয়া যাবে। আপনি এই পেনশন পলিসি অনলাইন এবং অফলাইন উভয় ভাবেই কিনতে পারেন।

৪০ বছর বয়স থেকে পেনশনের সুবিধা নিতে পারেন
এই স্কিমে, পেনশন পেতে আপনাকে অবসরের জন্য অপেক্ষা করতে হবে না। আপনি ৪০ থেকে ৮০ বছর বয়সের মধ্যে যে কোনও সময় এটিতে বিনিয়োগ করতে পারেন। আপনি যদি ৪০ বছর বয়সে সরল পেনশন স্কিমে বিনিয়োগ করেন, তাহলে একই বয়স থেকে আপনি পেনশনের সুবিধা পেতে শুরু করেন, যা সারাজীবন পাওয়া যাবে।

এই পেনসন পলিসির বিশেষত্ব কী?
•    এই স্কিমের সুবিধার পাওয়ার সর্বনিম্ন বয়সসীমা ৪০ বছর এবং সর্বোচ্চ ৮০ বছর। 
•    এটি একটি সম্পূর্ণ জীবন কভার করার মতো পলিসি, তাই পেনশন সারা জীবনের জন্য উপলব্ধ।
•    সরল পেনশন পলিসি কেনার তারিখ থেকে ৬ মাস পরে যে কোনও সময় উইড্র করা বা বননন্ধ করা যেতে পারে।
•    প্রতি মাসে পেনশন নিতে পারবেন। 
•    এছাড়াও, এই পেনশন পলিসিতে ত্রৈমাসিক, বছরে ২ বার বা বার্ষিক ভিত্তিতে প্রিমিয়াম দেওয়া যেতে পারে।

TAGS:
Advertisement