scorecardresearch
 

Budget 2023 Insurance: বিমার প্রিমিয়ামেও আর করছাড় নেই, তবে রয়েছে শর্ত, রইল হিসেব

Budget 2023 Insurance: কেন্দ্র সরকার এখন ১ এপ্রিল, ২০২৩ বা তার পরে জারি করা বিমা পলিসির উপর আয়কর আরোপ করবে। তবে, নতুন নিয়মগুলি ইউনিট-লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যানের (ইউলিপ) উপর কার্যকর হবে না। জেনে নিন সম্পূর্ণ নিয়ম...

Advertisement
কেন্দ্র সরকার এখন ১ এপ্রিল, ২০২৩ বা তার পরে জারি করা বিমা পলিসির উপর আয়কর আরোপ করবে। কেন্দ্র সরকার এখন ১ এপ্রিল, ২০২৩ বা তার পরে জারি করা বিমা পলিসির উপর আয়কর আরোপ করবে।
হাইলাইটস
  • কেন্দ্র সরকার এখন ১ এপ্রিল, ২০২৩ বা তার পরে জারি করা বিমা পলিসির উপর আয়কর আরোপ করবে।
  • নতুন নিয়মগুলি ইউনিট-লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যানের (ইউলিপ) উপর কার্যকর হবে না।

Budget 2023 Insurance: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার তাঁর বাজেট ভাষণের বলেছেন যে, কেন্দ্র সরকার এখন ১ এপ্রিল, ২০২৩ বা তার পরে জারি করা বিমা পলিসির উপর আয়কর আরোপ করবে। যে সব বিমা পলিসির বার্ষিক প্রিমিয়াম ৫ লাখ টাকার বেশি, সেগুলির উপর ১ এপ্রিল থেকে আয়কর কার্যকর হচ্ছে। এখন পর্যন্ত, এই বিমা পলিসিগুলিতে বিনিয়োগ সম্পূর্ণ করমুক্ত ছিল। তবে, নতুন নিয়মগুলি ইউনিট-লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যানের (ইউলিপ) উপর কার্যকর হবে না। 

বাজেটের ঘোষণা অনুযায়ী, অত্যন্ত উচ্চ মূল্যের বা দামি বিমা পলিসি থেকে আয় এখন আর আয়করমুক্ত নয়। নতুন অর্থবছরে ২০২৩-২৪ থেকে, ৫ লাখ টাকার বেশি প্রিমিয়াম সহ বিমা পলিসি থেকে উপার্জিত অর্থ আর আয়করের ছাড় পাবে না।

আরও পড়ুন: প্রবীণ নাগরিকদের স্বস্তি দিয়ে বাজেটে বাড়ল সুদের হার-বিনিয়োগের সীমা

নতুন প্রস্তাব অনুযায়ী, বিমাকৃত ব্যক্তির মৃত্যুতে প্রাপ্ত টাকার উপর প্রদত্ত কর ছাড়ের নিয়ম এ ক্ষেত্রে প্রভাবিত হবে না। অর্থাৎ, বিমাকৃত ব্যক্তির অকাল মৃত্যুতে প্রাপ্ত টাকা পুরনো নিয়মেই কর ছাড়ের সুবিধা পাবে। পাশাপাশি, ৩১ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত কেনা বা চালু হওয়া বিমা পলিসিগুলি নতুন আয়কর নিয়মের আওতায় পড়বে না।

আরও পড়ুন: রেলে ৭৫ হাজার চাকরির ঘোষণা বাজেটে, বরাদ্দ ২.৪ লক্ষ কোটি টাকা

উল্লেখ্য যে, গত বছর বাজেটে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী ইউনিট-লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যানগুলির জন্য আয়করের ছাড়ের সুবিধা সরিয়ে দিয়েছিল। ওই নিয়মে, বিনিয়োগকারীরা যদি কোনও বছরের জন্য প্রিমিয়াম ২,৫০,০০০ টাকার বেশি হয় তবে তারা কোনও ছাড়ের সুবিধা পাবেন না৷ এবার নিয়ম শিথিল করে বার্ষিক প্রিমিয়ামের সীমা আড়াই লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ করা হয়েছে।

Advertisement
Advertisement