scorecardresearch
 

LIC Saral Pension Plan: মাসে মাসে ১২ হাজার টাকা করে পাবেন, LIC-র এই নতুন স্কিমটা জানেন?

LIC Saral Pension Plan: অবসর নেওযার পরে বাকি জীবনটা ভালভাবে কাটানোর জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থের প্রয়োজন, যাতে একজন ব্যক্তি বৃদ্ধ বয়সে আর্থিক সচ্ছলতা পেতে পারেন। অবসর পরিকল্পনা করার জন্য লোকেরা আজকাল শেয়ার বাজার এবং সরকারি প্রকল্পগুলিতে বিনিয়োগ করছে।

Advertisement
মাসে মাসে ১২ হাজার টাকা করে পাবেন, LIC-র এই নতুন স্কিমটা জানেন? মাসে মাসে ১২ হাজার টাকা করে পাবেন, LIC-র এই নতুন স্কিমটা জানেন?
হাইলাইটস
  • এই স্কিমটি আপনাকে অবসর নেওয়ার পর প্রতি মাসে ১২০০০ টাকা পেনশন দেবে
  • ৪০ বছরের কম বয়সি ব্যক্তি এতে বিনিয়োগ করতে পারবেন না

LIC Saral Pension Plan: অবসর নেওযার পরে বাকি জীবনটা ভালভাবে কাটানোর জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থের প্রয়োজন, যাতে একজন ব্যক্তি বৃদ্ধ বয়সে আর্থিক সচ্ছলতা পেতে পারেন। অবসর পরিকল্পনা করার জন্য লোকেরা আজকাল শেয়ার বাজার এবং সরকারি প্রকল্পগুলিতে বিনিয়োগ করছে। স্টক মার্কেটে ঝুঁকির কারণে, বেশিরভাগ লোকেরা সরকারি প্রকল্পগুলি বেছে নেয়। আপনিও যদি ঝুঁকি নিতে না চান এবং অবসর গ্রহণের জন্য একটি নির্দিষ্ট উপার্জন চান, তাহলে আজ আমরা আপনাকে LIC-এর একটি স্কিম (LIC Saral Pension Plan) সম্পর্কে বলছি, যা একটি নির্দিষ্ট পরিমাণের গ্যারান্টি দেবে এবং কোনও ঝুঁকি থাকবে না। এই স্কিমটি হল এলআইসি সরল পেনশন প্ল্যান, যা প্রতি মাসে পেনশনের নিশ্চয়তা দেয়।

এর বিশেষ বিষয় হল আপনি এটিতে একবারই বিনিয়োগ করতে পারেন এবং আপনি সারা জীবন পেনশন পেতে থাকবেন। এলআইসি সরল পেনশন প্ল্যান (LIC Saral Pension Yojana)  অবসর পরিকল্পনা হিসাবে খুব জনপ্রিয়। এই স্কিমটি আপনাকে অবসর নেওয়ার পর প্রতি মাসে ১২০০০ টাকা পেনশন দেবে। যদি একজন ব্যক্তি বেসরকারি সেক্টর বা সরকারি চাকরি করেন এবং অবসর নেওয়ার পরে পিএফ তহবিল থেকে প্রাপ্ত অর্থ এবং গ্র্যাচুইটির পরিমাণ বিনিয়োগ করেন, তাহলে তিনি সারা জীবন প্রতি মাসে পেনশনের সুবিধা পেতে থাকবেন।

এলআইসি সরল পেনশন স্কিমের বিশেষত্ব (What is the Saral pension plan?)

যদি আমরা এলআইসি-র এই স্কিমের কথা বলি, ৪০ বছরের কম বয়সি ব্যক্তি এতে বিনিয়োগ করতে পারবেন না। আপনি সর্বোচ্চ 80 বছরের জন্য যে কোনও সময় এটিতে বিনিয়োগ করতে পারেন। এই পলিসিতে প্রতি মাসে ১০০০ টাকার একটি বার্ষিকী (Annuity) কিনতে হবে। যেখানে তিনমাস অন্তর সর্বনিম্ন ৩০০০ টাকার, ৬ মাস অন্তর ৬০০০ টাকার এবং ১ বছরের জন্য ১২০০০ টাকার  বার্ষিকী (Annuity) কিনতে হবে।

Advertisement

কীভাবে ১২০০০ টাকা পেনশন পাবেন?

LIC-এর সরল পেনশন স্কিমে আপনি বার্ষিক কমপক্ষে ১২ হাজার টাকার পলিসি কিনতে পারেন। এই স্কিমের অধীনে সর্বাধিক বিনিয়োগের কোনও সীমা নেই, আপনি এই স্কিমের অধীনে যত খুশি বিনিয়োগ করতে পারেন। এই পলিসি প্ল্যানের অধীনে যে কোনও নাগরিক একবার প্রিমিয়াম পরিশোধ করে বার্ষিক, অর্ধবার্ষিক, ত্রৈমাসিক এবং মাসিক পেনশনের সুবিধা পেতে পারেন। এলআইসি ক্যালকুলেটর অনুসারে, যদি কোনও ৪২ বছর বয়সি ব্যক্তি ৩০ লক্ষ টাকার একটি বার্ষিকী (Annuity) কেনেন, তবে তিনি প্রতি মাসে ১২,৩৮৮ টাকা পেনশন পাবেন। আপনি LIC-এর এই প্ল্যানটি কিনতেও লোন নিতে পারেন, আপনাকে www.licindia.in-এ যেতে হবে। তবে ঋণের পরিমাণ নির্ভর করবে আপনার বিনিয়োগের উপর।

Advertisement