scorecardresearch
 

LIC Best Policy: একবার বিনিয়োগ করুন এলআইসি-র এই স্কিমে, মাসে মাসে নিশ্চিত আয়

LIC-এর এই স্কিমে বিনিয়োগ করার পর পেনশন শুরু হয়৷ এই পলিসি নিতে হলে এককালীন টাকা কিস্তি দিতে হবে। ৪০ বছর বয়স থেকে ৮০ বছর বয়স পর্যন্ত ব্যক্তিরা নিতে পারেন এই স্কিম।

Advertisement
এলআইসি পলিসি। এলআইসি পলিসি।
হাইলাইটস
  • LIC-এর এই স্কিমে বিনিয়োগ করার পর পেনশন শুরু হয়৷
  • এই পলিসি নিতে হলে এককালীন টাকা কিস্তি দিতে হবে।

সমস্ত বয়সের গ্রাহকদের জন্য স্কিম রয়েছে ভারতের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC)। শিশু থেকে বয়স্কদের জন্য তাঁদের বিবিধ প্রকল্প। লক্ষ লক্ষ ভারতীয় বিনিয়োগের জন্য LIC পছন্দ করেন। কারণ এতে বিনিয়োগের নিশ্চিয়তার সঙ্গে মেলে দুর্দান্ত রিটার্ন। এমনই একটি স্কিম এলআইসি সরল পেনশন প্ল্যান।

LIC-এর এই স্কিমে বিনিয়োগ করার পর পেনশন শুরু হয়৷ এই পলিসি নিতে হলে এককালীন টাকা কিস্তি দিতে হবে। ৪০ বছর বয়স থেকে ৮০ বছর বয়স পর্যন্ত ব্যক্তিরা নিতে পারেন এই স্কিম। স্বামী-স্ত্রী একসঙ্গেও পলিসি করাতে পারেন। পলিসি নেওয়ার পর পলিসিধারক মারা গেলে নমিনিকে বিনিয়োগের অর্থ দেওয়া হয়। পলিসি নেওয়ার ৬ মাসের মধ্যে সারেন্ডার করার সুযোগ রয়েছে। 

কত বিনিয়োগ করতে হবে?

এই স্কিমে বার্ষিক ন্যূনতম ১২,০০০ টাকার প্ল্যান কিনতে হবে। সরল পেনশন পরিকল্পনায় বিনিয়োগের জন্য সর্বোচ্চ পরিমাণ নির্ধারণ করা হয়নি। কেউ একবার প্রিমিয়াম দেওয়ার পর বার্ষিক, অর্ধবার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক ভিত্তিতে এই প্ল্যানের অধীনে পেনশন পেতে পারেন। পলিসি নেওয়ার ৬ মাস পরে এই পলিসি দিয়ে ঋণ নিতে পারেন। 

কত পেনশন পাবেন?

কোনও ব্যক্তি অবসর গ্রহণের সময় পিএফ তহবিল এবং এতে গ্রাচুইটি থেকে প্রাপ্ত অর্থ বিনিয়োগ করতে পারেন। এককালীন অর্থ বিনিয়োগ করার পর পেনশন পেতে শুরু করবেন।

এলআইসি ক্যালকুলেটর অনুসারে, যদি কোনও ৪২ বছর বয়সী ব্যক্তি ৩০ লক্ষ টাকার বার্ষিকী প্ল্যান কেনেন, তাহলে তিনি প্রতি মাসে পেনশন হিসাবে ১২,৩৮৮ টাকা পাবেন। ছয় মাস বা বার্ষিক ভিত্তিতে পেনশন পেতে পারেন। 

আরও পড়ুন- ম্যাচিওরিটির পর ফিক্সড ডিপোজিটের নিয়ম বদল, না জানলে সুদ হারাবেন

Advertisement
Advertisement