scorecardresearch
 

Lightning Strike: পকেটে স্মার্টফোন থাকলে মাথায় বাজ পড়ার সম্ভাবনা বেশি? বর্ষায় গুরুত্বপূর্ণ তথ্য

বর্ষাকালে ফোন ব্যবহার করা উচিত নয় এবং গাছের নীচে দাঁড়ানোও উচিত নয়। প্রশ্ন হচ্ছে, বিদ্যুৎ কি সত্যিই ফোন ও গাছের প্রতি বেশি আকৃষ্ট? এর উত্তর জেনে নিন...

Advertisement
হাইলাইটস
  • বিদ্যুৎ কি সত্যিই ফোন ও গাছের প্রতি বেশি আকৃষ্ট
  • এর উত্তর জেনে নিন...

বর্ষাকালে বৃষ্টি পড়ার অনেক ভিডিও সোশ্যাল মিডিয়াতেও দেখা যাচ্ছে। বজ্রপাতের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যাতে দেখা যায় বজ্রপাতের সময় বৃষ্টি থেকে বাঁচতে গাছের নিচে দাঁড়িয়ে আছেন কিছু মানুষ। এই ভিডিওটি শেয়ার করার সময় লোকেরা বলছে যে, বর্ষাকালে ফোন ব্যবহার করা উচিত নয় এবং গাছের নীচে দাঁড়ানোও উচিত নয়। প্রশ্ন হচ্ছে, বিদ্যুৎ কি সত্যিই ফোন ও গাছের প্রতি বেশি আকৃষ্ট? এর উত্তর জেনে নিন...

বজ্রপাত কি?

প্রথমেই বলে রাখি বিজ্ঞান অনুসারে এই বজ্রপাত কি। প্রতিটি বজ্রপাতের অর্থ এই নয় যে কোথাও বজ্রপাত হয়েছে। এখন যদি বজ্রপাত আকাশে থেকে যায় তাহলে তা শুধুই বজ্রপাত এবং পৃথিবীর কোনো বস্তুর সংস্পর্শে এলে এই বজ্রপাতকে পতন বলে।

আরও পড়ুন

বিজ্ঞান অনুসারে, প্রতিটি পরমাণুর ধনাত্মক এবং ঋণাত্মক চার্জ থাকে এবং ঘর্ষণে তাদের ক্ষতি যে কোনও উপাদানে হ্রাস পায়। তবে, যদি একটি পরমাণুতে ধনাত্মক এবং ঋণাত্মক চার্জ সমান হয় তবে কোন সমস্যা নেই। আকাশে যখন মেঘ তৈরি হয়, যখন বরফ, জল এবং বায়ু একে অপরের বিরুদ্ধে ঘষে, তখন কিছু মেঘের নীচের অংশে আরও ঋণাত্মক চার্জ জমা হয়।

কিছু মেঘে ধনাত্মক চার্জ জমা হয়। যখন উভয় প্রকার চার্জ সহ মেঘ একে অপরের বিরুদ্ধে ঘষে, তারা মিলিত হলে লক্ষ লক্ষ ভোল্ট বিদ্যুৎ উৎপন্ন হয়। এই ঋণাত্মক চার্জ যদি মাটির দিকে আসে তাহলে তাকে বজ্রপাত বলে। এটা বিশ্বাস করা হয় যে মেঘ থেকে যখন বজ্রপাত মাটিতে আসে, তখন এর ভোল্টেজ কোটিতে থাকে। যখনই বিদ্যুত মাটির দিকে আসে, এই পথটিকে বলা হয় স্টেপ লিডার। এমনই এক ধাপ নেতাও মাটি থেকে উঠে আসে এবং যখন উভয়ই একে অপরের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়, তখন বিদ্যুৎ চলে যায়। 

Advertisement

ফোনে কি বাজ পড়ছে?

অনেকেই মনে করেন, খারাপ আবহাওয়ায় ফোন ব্যবহার করলে বজ্রপাতের সম্ভাবনা বেড়ে যায়। তবে, আমরা আপনাকে বলে রাখি যে বজ্রপাতের ঘটনার সাথে স্মার্টফোনের কোনও সম্পর্ক নেই। অনেক সময় ফোনে নেটওয়ার্ক অপটিক্যাল ফাইবারের মাধ্যমে আসে, তাই এর সঙ্গে কোনো সংযোগ থাকে না। তখন তারযুক্ত ফোন ব্যবহার করার কথা ছিল না, তাই আগের সময়ে এগুলো বেশ সাধারণ ছিল।

বজ্রপাত কোথায় বেশি?

যেখানে বজ্রপাত সবচেয়ে বেশি হয় সে সম্পর্কে অনেক তথ্য রয়েছে। বলা হয়ে থাকে যেখানে ফাঁকা জায়গা ও গাছপালা, সেখানে বেশি বজ্রপাত হয়। একই সময়ে, বৈদ্যুতিক খুঁটি, জলের জায়গা এবং বড় ধাতব কাঠামোর কাছে বজ্রপাতের সম্ভাবনা বেশি। বিদ্যুত এবং তারের সাথে সম্পর্কিত জিনিসগুলিতে বজ্রপাতের ঘটনা বেশি ঘটে। আমরা আপনাকে বলি যে উচ্চতা এবং তীক্ষ্ণ আকৃতি বজ্রপাতের প্রধান কারণ। এছাড়াও, কার উপর বজ্রপাত বেশি হয় এবং কখন এটি বেশি আঘাত করে এমন প্রশ্নগুলি নিয়ে এখনও গবেষণা চলছে। এটি বিশ্বাস করা হয় যে এই বিষয়ে এখনও অনেক প্রশ্ন রয়েছে, যার উত্তর প্রকাশিত হয়নি।

অনেক বজ্রপাত কি গাছে পড়ে?

এসব গাছ লম্বা হওয়ায় গাছে বজ্রপাতের ঘটনা বেশি ঘটে। এতে নারিকেল গাছে এ ধরনের ঘটনা বেশি ঘটে। লম্বা ও সূক্ষ্ম হওয়ার কারণে গাছে বেশি বজ্রপাত হয়। এছাড়াও, ময়েশ্চারাইজার এবং জলের পরিমাণও কারণ হতে পারে, যার কারণে বিদ্যুৎ বেশি প্রবাহিত হয়। এছাড়া এগুলো প্রাকৃতিক বজ্রপাতের রড হিসেবে কাজ করে এবং এখানে বজ্রপাতের ঘটনা বেশি ঘটে।

কি করা উচিত?

যখনই প্রবল বজ্রপাত হয়, তখন খোলা জায়গায় বের হওয়া এড়িয়ে চলুন এবং কিছু আশ্রয়ের নিচে থাকুন। এছাড়াও জলের জায়গায় যাওয়া এড়িয়ে চলা উচিত। ইলেকট্রনিক আইটেম থেকে দূরে থাকতে বলা হয় কারণ বিদ্যুৎ তারের মাধ্যমে ভ্রমণ করে। এ ছাড়া গাছের নিচে বা পুকুরে যাওয়া এড়িয়ে চলতে হবে।

 

Advertisement