scorecardresearch
 

LPG Cylinder KYC: ৩১ মার্চ ডেডলাইন, রান্নার গ্যাসের KYC করেছেন? রইল পুরো প্রক্রিয়া

LPG Cylinder KYC: আপনি যদি গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার হোল্ডার হন এবং কেন্দ্রীয় সরকার প্রদত্ত ভর্তুকি পান, তবে এই খবরটি আপনার জন্য দরকারি। আসলে, আপনি যদি গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পাওয়া চালিয়ে যেতে চান, তাহলে আপনাকে এর জন্য KYC করতে হবে। এ জন্য ৩১ মার্চ শেষ তারিখ নির্ধারণ করেছে সরকার।

Advertisement
 KYC  না করলে ভর্তুকি বন্ধ হবে KYC না করলে ভর্তুকি বন্ধ হবে

LPG Cylinder KYC: আপনি যদি গ্যাস সিলিন্ডার হোল্ডার হন এবং কেন্দ্রীয় সরকার প্রদত্ত ভর্তুকি পান, তবে এই খবরটি আপনার জন্য দরকারি। আসলে, আপনি যদি গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পাওয়া চালিয়ে যেতে চান, তাহলে আপনাকে এর জন্য KYC করতে হবে। এ জন্য ৩১ মার্চ শেষ তারিখ নির্ধারণ করেছে সরকার। ৩১ মার্চের মধ্যে গ্যাস সিলিন্ডারে KYC করা না হলে, ৩১ মার্চের পরে আপনার ভর্তুকি পাওয়া বন্ধ হয়ে যাবে। বর্তমানে দুইভাবে KYC করা যায়। আপনি গ্যাস এজেন্সি অফিসে গিয়ে KYC করাতে পারেন। এছাড়াও, অনলাইন কেওয়াইসি (Online LPG Cylender KYC) পাওয়ার অপশনও রয়েছে।

অনলাইন KYC-এর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন-

  • অনলাইন কেওয়াইসির জন্য এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.mylpg.in/ দেখুন।
  • ওয়েবসাইটের হোমপেজে এইচপি, ইন্ডিয়ান এবং ভারত গ্যাস কোম্পানির গ্যাস সিলিন্ডারের ছবি দেখতে পাবেন।
  • যে গ্যাস কোম্পানির সঙ্গে আপনার সংযোগ আছে তার সিলিন্ডারের ছবিতে ক্লিক করুন।
  • সংশ্লিষ্ট গ্যাস কোম্পানির ওয়েবসাইটে KYC অপশন আসবে, সেটিতে ক্লিক করুন।
  • এখানে আপনাকে মোবাইল নম্বর, গ্রাহক নম্বর এবং এলপিজি আইডি সম্পর্কে তথ্য চাওয়া হবে। আপনাকে এই তথ্যগুলির যেকোনো একটি প্রদান করতে হবে।
  • এর পরে আপনাকে আধার যাচাইয়ের জন্য জিজ্ঞাসা করা হবে এবং ওটিপি জেনারেট করার আপশন  আসবে এবং ওটিপি তৈরি হওয়ার পরে, একটি নতুন পেজ  খুলবে।
  • এই পেজের  পরে, আপনাকে কোম্পানির দ্বারা জিজ্ঞাসা করা তথ্য প্রদান করতে হবে এবং আপনার KYC আপডেট প্রক্রিয়া সম্পন্ন হবে।

জানা গিয়েছে এ মাসেই কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক একটি চিঠিতে তিন প্রধান গ্যাস সরবরাহকারী সংস্থাকে জনিয়ে দিয়েছে ৩১ মার্চ অর্থাৎ রবিবারের মধ্যে আধার যাচাই সারতে হবে। গ্যাস সংস্থাগুলি সূত্রে খবর, এ পর্যন্ত মোটামুটি ৭০ থেকে ৮০ শতাংশ গ্রাহকের তথ্য যাচাই সম্ভব হয়েছে। অর্থাৎ আর মাত্র দুদিনের মধ্যে ২০-৩০ শতাংশ গ্রাহকের তথ্য যাচাই করতে হবে। যা একপ্রকার অসম্ভব বলে মনে করা হচ্ছে।  যদিও ওই সময়সীমার মধ্যে আধার তথ্য যাচাই না করা হলে কী হবে, সেটা এখনও স্পষ্ট নয়। সেক্ষেত্রে কি গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন হতে পারে? বা ভর্তুকি বন্ধ হয়ে যেতে পারে? সবটা নিয়েই একটা ধোঁয়াশার পরিস্থিতি তৈরি হয়েছে। তবে শোনা যাচ্ছে, ভর্তুকি বন্ধ হওয়া বা সংযোগ সাময়িক বিচ্ছিন্ন হওয়ার কোনও নির্দেশে কেন্দ্রের তরফে নেই।

আরও পড়ুন

Advertisement

Advertisement