scorecardresearch
 

একটি LPG সিলিন্ডারের দাম এখন ৬৩৩ টাকা, দাম কী কমল রান্নার গ্যাসের ?

একটি সিলিন্ডার মিলবে এখন ৬৩৩ টাকায়। ইন্ডেন গ্রাহকরা এই সুবিধা পাবে। উৎসবের মরশুমে এই সুবিধা মেলায় খুশি দেশবাসী। তবে রয়েছে শর্ত।

Advertisement
একটি সিলিন্ডার ৬৩৩ টাকা একটি সিলিন্ডার ৬৩৩ টাকা
হাইলাইটস
  • ৬৩৩ টাকায় একটা সিলিন্ডার
  • ওজন ১০ কেজি
  • সিলিন্ডারের দেওয়াল স্বচ্ছ

৯০০ টাকার উপর চলে গিয়েছে রান্নার গ্যাস অর্থাৎ LPG গ্যাসের দাম। মধ্যবিত্তের হেঁশেলে লাইটার মারার আগেই আগুন ধরে গিয়েছে শুধুমাত্র গ্যাসের দামেই। তবে এবার এরই মধ্যে একটা সুখবর মিলেছে।

কি সেই সুখবর !

মধ্যবিত্তকে কিছুটা রেহাই দিতে ইন্ডিয়ান অয়েলের INDANE এবার গ্যাস দেবে ৬৩৩ টাকায়। এনেছে নতুন সিলিন্ডারও। পুজোর মধ্যে এমন খবর পেয়ে আনন্দে আত্মহারা দেশবাসী।

গ্য়াস ওভেনের কোনও বিকল্প নেই

মানুষের কাছে হাজার বিকল্প থাকলেও গ্যাস ওভেনের বিকল্প তৈরি হয়নি। স্বল্প সময়ে এবং খরচে এটাই মানুষের কাছে রন্ধনের উত্তম বিকল্প। সেই কারণে সকলেই রান্নার ক্ষেত্রে গ্যাস সিলিন্ডারই ব্যবহার করে থাকেন। আর সেই সিলিন্ডারের দাম প্রায় ১০০০ টাকার কাছাকাছি হয়ে যাওয়ায়, নাভিশ্বাস উঠতে শুরু করেছে সাধারণ মানুষের। সেখানে এই ঘোষণা প্রায় পড়ে পাওয়া চোদ্দ আনার মতোই মহার্ঘ।

কিন্তু হঠাৎ কেন এমন দাম কম ?

উৎসবের মধ্যেই সুখবর পেলেও নতুন সিলিন্ডার অবশ্য একই ওজনের নয়। মাত্র ৬৩৩.৫০ টাকায় যে গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে তার ওজন খানিকটা কম। অবাক হওয়ার কিছু নেই।  উৎসবের মুখে এমনই সুখবর শোনাল ইন্ডেন সংস্থা। যাতে মধ্যবিত্তের হেঁশেলের আগুনের আঁচ যাতে তাঁদের অর্থ ভান্ডারে না লাগে, সেই ব্যবস্থা করতেই এমন পদক্ষেপ।

চাহিদা খানিকটা কম হলে লাভ

শেষবার দাম বেড়েছে ৪ অক্টোবর। তারপর থেকে দাম অপরিবর্তিত রয়েছে। তবে এক্ষেত্রে অন্য এক ধরণের সিলিন্ডার বাজারে আনল ইন্ডেন। যেখানে সাধারণ সিলিন্ডারের থেকে এই সিলিন্ডারের ওজন বেশ কিছুটা কম এবং সস্তা দামের দিক থেকেও। যাদের মাসে গ্যাসের চাহিদা কিছুটা কম। তাঁদের কম পরিমাণ গ্যাসের প্রয়োজন হয়। তাঁদের ক্ষেত্রে এই সিলিন্ডার ভীষণই ব্যবহারযোগ্য।

তবে গ্যাস সিলিন্ডারের দেওয়াল স্বচ্ছ হবে

Advertisement

এই ধরণের সিলিন্ডারে গ্যাস দৃশ্যমান হবে। ইন্ডেনের আনা নতুন কম্পোজিট সিলিন্ডারগুলোর রিফিলের খরচ অনেকটাই কম। মাত্র ৬৩৩.৫০ টাকায় কিনতে পারবেন উপভোক্তা। তবে এই সিলিন্ডারের ওজন সাধারণ সিলিন্ডারের তুলনায় বেশ কিছুটা কম। ১৪ কেজির বদলে ১০ কেজি। তবু মাসিক খরচ কেউ কমাতে চাইলে এই সিলিন্ডার আনাতেই পারেন।

 

Advertisement