
গত অক্টোবর মাসটি ভারতীয় গাড়ি খাতের জন্য একটি উল্লেখযোগ্য মাস ছিল। পণ্য ও পরিষেবা কর সংস্কারের পর, গাড়ির দাম এতটাই কমে গিয়েছিল যে, মানুষ শোরুমে ছুটে গিয়েছিল। উৎসবের মরসুমে গাড়ির বিক্রি বেড়েছে। ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (FADA) এর একটি প্রতিবেদন অনুসারে, ২০২৫ সালের অক্টোবরে ভারতে মোট গাড়ির রেজিস্ট্রি ৪.০২৪ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে। যা আগের বছরের তুলনায় ৪০.৫ শতাংশ বেশি। এটি এখন পর্যন্ত রেকর্ড করা সর্বোচ্চ মাসিক সংখ্যা। যা দু চাকার গাড়ি এবং যাত্রীবাহী যানবাহন সব ক্ষেত্রেই ইতিহাস তৈরি করেছে। মারুতি সুইফটের দাম শুরু হয়েছে ৬ লক্ষ ৬৭ হাজার থেকে।
দশেরা থেকে দীপাবলি পর্যন্ত ৪২ দিনের উৎসবের সময় বিক্রি অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে। বিভাগ অনুসারে, যাত্রীবাহী যানবাহনের বিক্রি ১১.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ৫.৫৭ লক্ষ ইউনিটে পৌঁছেছে। এর অর্থ হল এই সময়ে মানুষ উল্লেখযোগ্য পরিমাণে গাড়ি কিনেছে। এদিকে, দুই চাকার গাড়ির বিক্রি ৫১.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ৩.১৫ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে।
বাণিজ্যিক যানবাহনের বিক্রয় ১৭.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে, ট্রাক্টর ১৪.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে তিন চাকার গাড়ির বিক্রয় ৫.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে, নির্মাণ সরঞ্জামের বিক্রয় ৩০.৫ শতাংশ হ্রাস পেয়েছে।
FADA সভাপতি সি.এস. বিজ্ঞেশ্বর বলেন, '২০২৫ সালের অক্টোবর ভারতের অটো খুচরা ইতিহাসে একটি মাইলফলক হিসেবে চিহ্নিত, যেখানে কর সংস্কার এবং উৎসবগুলি একত্রিত হয়ে রেকর্ড-ভাঙা ফলাফল প্রদান করেছে।' তিনি বলেন যে ৪০.৫ শতাংশের শক্তিশালী প্রবৃদ্ধি ভোক্তাদের আস্থা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি উভয়ের শক্তি প্রদর্শন করে।
অক্টোবরের এই সাফল্যের পেছনে সবচেয়ে বড় কারণ ছিল GST ২.০ বাস্তবায়ন। প্রাথমিক স্তরের দুই চাকার গাড়ি এবং ছোট গাড়ির ওপর সরকারের GST হার কমার ফলে যানবাহন কেনাকাটা আগের চেয়ে আরও সাশ্রয়ী হয়েছে। এই কর হ্রাস বিশেষ করে প্রথমবারের মতো ক্রেতাদের আকৃষ্ট করেছে যারা বাজেটের সীমাবদ্ধতার কারণে যানবাহন কিনতে দ্বিধাগ্রস্ত ছিলেন।