scorecardresearch
 

বাইক-চারচাকার দাম বাড়াচ্ছে Hero ও Maruti, কবে থেকে?

করোনার দ্বিতীয় ঢেউতে ব্যাপক সমস্যার মধ্যে পড়তে হয়েছে গাড়ি ব্যবসাকে। দিল্লি-মুম্বইয়ের মতো বড় বড় শহরে এপ্রিলের শেষ থেকে শুরু করে গোটা মে মাস বন্ধ ছিল গাড়ির শোরুম। যার প্রভাব সরাসরি পড়েছে বিক্রিতে।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • করোনার দ্বিতীয় ঢেউয়ের জের
  • যানবাহনের দাম বাড়াচ্ছে হিরো ও মারুতি
  • বর্ধিত দাম আজ থেকেই

করোনার দ্বিতীয় ঢেউতে বড় ধাক্কা খেয়েছে গাড়ি ব্যবসা। অন্যদিকে গাড়ি প্রস্তুতকারি সংস্থাগুলির খরচও বেড়েছে। এবার তাই গাড়ির দাম বৃদ্ধির ঘোষণা করল মারুতি সুজুকি ইন্ডিয়া ও হিরো মটোকর্প। বৃহস্পতিবার থেকেই লাগু এই বর্ধিত দাম। 

দাম বাড়ছে হিরোর মোটরসাইকেলের
সাধারণ মানুষের যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম হল বাইক বা স্কুটার। কিন্তু এবার সেই দুচাকার যানেরই দাম বৃদ্ধির ঘোষণা করল হিরো মটোকর্প (Hero Motocorp)। ব্যয় বৃদ্ধির কারণে ১ জুলাই থেকে বাইক ও স্কুটারের দাম বৃদ্ধি করল এই সংস্থা। আলাদা আলাদ মডেলের ওপরে এই মৃল্যবৃদ্ধি প্রায় ৩ হাজার টাকা পর্যন্ত হতে পারে। 

তৃতীয়বার দাম বাড়াচ্ছে মারুতি
শুধু বাইক বা স্কুটারই নয়, দাম বাড়ছে চারচাকা গাড়িরও। এদিন থেকেই গাড়ির মৃল্য বৃদ্ধির ঘোষণা করেছে মারুতি সুজুকি ইন্ডিয়া (Maruti Suzuki India)। তবে কোন মডেলের দাম কতটা বাড়ছে, তা এখনও সংস্থার তরফে স্পষ্ট করে বলা হয়নি। প্রসঙ্গত ২০২১-এ ইতিমধ্যেই আরও দুবার গাড়ির দাম বাড়িয়েছে মারুতি। প্রথমবার জানুয়ারিতে, এবং তারপর এপ্রিলে। এই দুবার মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় ৩৪ হাজার টাকা দাম বাড়ান হয়েছে। 
 
করোনার দ্বিতীয় ঢেউতে ব্যাপক সমস্যার মধ্যে পড়তে হয়েছে গাড়ি ব্যবসাকে। দিল্লি-মুম্বইয়ের মতো বড় বড় শহরে এপ্রিলের শেষ থেকে শুরু করে গোটা মে মাস বন্ধ ছিল গাড়ির শোরুম। যার প্রভাব সরাসরি পড়েছে বিক্রিতে। এছাড়া করোনা পরিস্থিতিতে দেশে শিল্পক্ষেত্রে অক্সিজেনের ব্যবহারে বিধিনিষেধ আরোপের পর গাড়ির কারখানাগুলিও বেশকিছুদিন বন্ধ ছিল। এরই পাশাপাশি বেড়েছে কাঁচামালের দামও। যার জেরেই এই দাম বাড়ানর সিদ্ধান্ত।