scorecardresearch
 

Mukesh Ambani এবার কিনতে চান ব্রিটিশ কোম্পানি, তাঁকে চ্যালেঞ্জ এই দুই ভাইয়ের

Mukesh Ambani: আদতে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল রিটেইল চেইন বুটস-এর অধিগ্রহণের নিয়ে পুরো বিষয়টি শুরু হয়েছে। কেনার জন্য চূড়ান্ত নিলামের সময়সীমা আগামী সপ্তাহে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ খুচরা ব্যবসা বাড়ানোর জন্য এই সংস্থা কিনতে চায় এবং এর জন্য এটি ফার্ম Apollo Global Management Inc কে কিনে নিয়েছে।

মুকেশ অম্বানি। মুকেশ অম্বানি।
হাইলাইটস
  • Mukesh Ambani এবার কিনতে চান ব্রিটিশ কোম্পানি
  • তাঁকে চ্যালেঞ্জ এই দুই ভাইয়ের
  • জানুন বিস্তারিত তথ্য

Mukesh Ambani: দেশের সবচেয়ে মূল্যবান কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানি এখন যুক্তরাজ্যের আরেকটি বড় কোম্পানি কিনতে চান। কিন্তু এবার তিনি দুই ব্রিটিশ-গুজরাটি ভাইয়ের (ইসা ব্রোস) কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। এই কোম্পানি কেনার জন্য শেষ তারিখ যতই ঘনিয়ে আসছে, ততই এই প্রতিযোগিতা আকর্ষণীয় হচ্ছে।

আদতে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল রিটেইল চেইন বুটস-এর অধিগ্রহণের নিয়ে পুরো বিষয়টি শুরু হয়েছে। কেনার জন্য চূড়ান্ত নিলামের সময়সীমা আগামী সপ্তাহে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ খুচরা ব্যবসা বাড়ানোর জন্য এই সংস্থা কিনতে চায় এবং এর জন্য এটি ফার্ম Apollo Global Management Inc কে কিনে নিয়েছে। কিন্তু এখন এই চুক্তি সম্পন্ন করতে ব্রিটিশ ধনকুবের ইসা ভাইদের সঙ্গে পাল্লা দিচ্ছেন তাঁরা।

চলছে দর কষাকষি
ব্লুমবার্গ জানিয়েছে, ইসা ব্রোস এই চুক্তির জন্য প্রথম রাউন্ডের নিলামে সর্বোচ্চ দর জমা দিয়েছে। ব্রিটিশ-গুজরাটি-ভাই মহসিন ইসা ও জুবের ইসা বর্তমানে ইউরো গ্যারেজ নামে একটি কোম্পানি চালান। এটি ইউরোপের বৃহত্তম পেট্রোল পাম্প কোম্পানিগুলির মধ্যে একটি। এর পাশাপাশি তাঁদের রয়েছে ব্রিটিশ সুপার মার্কেট চেইন কোম্পানি আসডা এবং রেস্টুরেন্ট চেইন কোম্পানি লিওন। গত কয়েক বছর ধরে বেশ কয়েকটি কোম্পানি অধিগ্রহণ করে বড় ব্যবসা স্থাপনের প্রস্তুতি নিচ্ছেন এই দুই ভাই। এমন পরিস্থিতিতে হাত থেকে যেতে দিতে ভুল করতে চান না তারা। ব্লুমবার্গ জানিয়েছে যে দুই ভাইই TDR ক্যাপিটালের সঙ্গে চুক্তি করতে চান। চুক্তির টাকা জোগাড় করতে তিনি কোম্পানির কিছু সম্পদ বিক্রির পাশাপাশি আসদার নামে আরও ঋণ সংগ্রহের মনস্থির করেছেন। খবর অনুযায়ী, বুট-এর মূল কোম্পানি Walgreens এই চুক্তির জন্য ৮.৫  বিলিয়ন (প্রায় ৬৫,৮৬৫কোটি টাকা) আস্ক প্রাইস রেখেছে। এইভাবে, এটি বিশ্বে বৃহত্তম ব্যবসায়িক চুক্তি হতে যাচ্ছে।