scorecardresearch
 

NBSTC To Run Electric Buses Soon On North Bengal: পর্যটকদের জন্য সুখবর, এবার উত্তরবঙ্গেও চলবে ইলেকট্রিক বাস

NBSTC To Run Electric Buses Soon On North Bengal: এনবিএসটিসির আবেদনে সাড়া দিয়ে সবুজ সংকেত দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। পরিবহণ দফতর থেকে জানানো হয়েছে  কয়েকটি ইলেকট্রিক বাস উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমকে দেওয়া হবে।

Advertisement
পর্যটকদের জন্য সুখবর, এবার উত্তরবঙ্গেও চলবে ইলেকট্রিক বাস পর্যটকদের জন্য সুখবর, এবার উত্তরবঙ্গেও চলবে ইলেকট্রিক বাস
হাইলাইটস
  • এবার উত্তরবঙ্গেও চলবে ইলেকট্রিক বাস
  • পরিবহণ দফতরের সবুজ সংকেত মিলেছে
  • কবে থেকে কোন রুটে চলবে জেনে নিন

NBSTC To Run Electric Buses Soon On Nreth Bengal: উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC)-কে ইলেকট্রিক বাস দিচ্ছে রাজ্য পরিবহণ দপ্তর। কলকাতার মতো এবার উত্তরবঙ্গের পথে প্রথমবার চলাচল করবে ইলেকট্রিক বাস! কমবে জ্বালানি খরচ! এই বাসগুলি দ্রুত রাস্তায় নামানো হবে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। আপাতত দুটি রুটে চলবে বাস। সফল হলে পরবর্তী রুটে চালানো হবে।

কোন কোন রুটে চলবে বাসগুলি?

কোচবিহার থেকে আলিপুরদুয়ার ও কোচবিহার থেকে দিনহাটা। এই দুটি রুটে চারটি  ইলেকট্রিক বাস চালাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। ইলেকট্রিক বাস চালানোর জন্য যে চার্জিং স্টেশন প্রয়োজন তা তৈরি হবে কোচবিহারে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানিয়েছেন, পরিবহণ দপ্তর জানিয়েছে  দ্রুত টাকা বরাদ্দ হবে। ইলেকট্রিক বাসের আবেদন জানিয়ে রাজ্য পরিবহণ দফতরে আবেদন জানিয়েছিল সংস্থা।

আরও পড়ুনঃ ফিল্মি তারকাদের মতো ত্বকে জেল্লা পেতে ৫ সহজ টিপস, সবাই তাকাবে

পরিবহণ দফতরের সবুজ সংকেত মিলেছে

পরিবহণমন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তীর তরফ থেকে, এনবিএসটিসির আবেদনে সাড়া দিয়ে সবুজ সংকেত দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। পরিবহণ দফতর থেকে জানানো হয়েছে  কয়েকটি ইলেকট্রিক বাস উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমকে দেওয়া হবে। আপাতত চারটি বাস মিলছে। তাই কোচবিহার আলিপুরদুয়ার ও কোচবিহার দিনহাটা রুটে এই বাস পরীক্ষামূলক ভাবে চালাতে চাইছে পরিবহণ নিগম। বাস আরও বাড়লে পরবর্তীতে অন্য রুটেও চলবে বাস৷ পাশাপাশি এর সাফল্য ও খরচের বিষয়টি যাচাই করে দেখবে নিগম।

আপাতত ৫০ কিলোমিটার দূরত্বের মধ্য়ে চলবে বাসগুলি

আপাতত উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কাছে বাস আছে ৯৭৩ টি। এর মধ্যে রাস্তায় চলাফেরা করা সচল বাস আছে ৬২৩টি ৷ যাত্রীদের স্বাছন্দ্য দিতে আরও আধুনিক মানের নতুন বাস পথে নামানো প্রয়োজন নিগমের। উত্তরবঙ্গের পথে প্রথমবার চলবে ইলেকট্রিক বাস৷  এই ধরনের বাসগুলি সর্বোচ্চ ২০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত চলতে পারে। তবে ৫০ কিলোমিটারের কম দুরত্বের রুটে এই বাস চালানো হবে বলে জানিয়েছে সংস্থা৷  মাস দুয়েক আগে  রাজ্য পরিবহন দপ্তরের কাছে অনুমোদনের জন্য প্রস্তাব পাঠিয়েছিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম।  দুটি রুটে ইলেকট্রিক বাস চালানোয় সংস্থার লাভজনক হলে চার্জিং স্টেশনের সংখ্যা আরও বাড়িয়ে অন্য ডিপো থেকেও বেশি সংখ্যায় এই আধুনিক বাস চলবে৷

Advertisement

 

Advertisement