scorecardresearch
 

Bank Locker: ব্যাঙ্কের লকারে সোনা-দানা রাখেন ? ১ জানুয়ারি থেকে পাল্টে যাচ্ছে নিয়ম

ব্যাঙ্কের লকারের (Bank Locker) ক্ষেত্রে নয়া নিয়ম নিয়ে এসেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। নতুন বছরের প্রথম দিন, অর্থাৎ ( 1st jan) ১লা জানুয়ারি থেকেই নয়া নিয়ম কার্যকর হতে চলেছে। RBI -এর নয়া নিয়ম অনুসারে এবার থেকে ব্যাঙ্ক লকারের ক্ষেত্রে নিজে থেকে কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না।

Advertisement
ব্যাঙ্ক লকার ব্যাঙ্ক লকার
হাইলাইটস
  • ব্যাঙ্কের লকারের (Bank Locker) ক্ষেত্রে নয়া নিয়ম নিয়ে এসেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)।
  • নতুন বছরের প্রথম দিন, অর্থাৎ ( 1st jan) ১লা জানুয়ারি থেকেই নয়া নিয়ম কার্যকর হতে চলেছে।

ব্যাঙ্কের লকারের (Bank Locker) ক্ষেত্রে নয়া নিয়ম নিয়ে এসেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। নতুন বছরের প্রথম দিন, অর্থাৎ ( 1st jan) ১লা জানুয়ারি থেকেই নয়া নিয়ম কার্যকর হতে চলেছে। RBI -এর নয়া নিয়ম অনুসারে এবার থেকে ব্যাঙ্ক লকারের ক্ষেত্রে নিজে থেকে কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না।

অনেক ক্ষেত্রেই লকার নিয়ে ব্যাঙ্ক গ্রাহকদের উপর নিজস্ব কিছু শর্ত চাপায়। কখনও বলা হয় মোটা ফিক্সড ডিপোজিট করতে হবে তো নয় ইনস্যুরেন্স নিতে হবে। তাতে গ্রাহকদের সমস্যা বাড়ে। এই অবস্থায় আগামী ১লা জানুয়ারি থেকে লকার সংক্রান্ত নয়া নিয়ম কার্যকর হয়ে যাবে। তবে প্রথমেই গ্রাহককে ব্যাঙ্কের সঙ্গে একটা locker agreement-এ স্বাক্ষর করতে হবে। ইতিমধ্যে একাধিক ব্যাঙ্ক যেমন SBI, PNB গ্রাহকদের নয়া এই locker agreement- করতে বলছে। আর তা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই করার কথা বলা হচ্ছে। নতুন করে লকার সংক্রান্ত রিনিউ হবে ব্যাঙ্ক এবং গ্রাহকের মধ্যে। 

আরবিআই বলেছে যে সমস্ত ব্যাঙ্ককে নতুন নিয়মের অধীনে তাদের নিরাপদ আমানত লকার হোল্ডারদের কাছে একটি নতুন লকার চুক্তি প্রচার করতে হবে। ব্যাঙ্কগুলি IBA- খসড়া করা মডেল লকার চুক্তি ব্যবহার করতে পারে, যা আপডেট করা নির্দেশাবলী এবং সুপ্রিম কোর্টের নির্দেশাবলী মেনে চলতে হবে৷

RBI-এর নতুন নির্দেশিকা অনুসারে, যা 8 অগাস্ট, ২০২১-এ ঘোষণা করা হয়েছিল এবং ১ জানুয়ারী, ২০২২-এ কার্যকর হয়েছিল। যেখানে সেফ ডিপোজিট ভল্টগুলি রাখা হয়েছে সেই জায়গাগুলির নিরাপত্তা এবং নিরাপত্তা নিশ্চিত করা ব্যাঙ্কের দায়িত্ব৷ RBI-এর নতুন নির্দেশিকা অনুসারে, ব্যাঙ্কের অবহেলার ফলে লকার সামগ্রীর কোনও ক্ষতি হলে ব্যাঙ্ককেই ক্ষতিপূরণ দিতে হবে। ভল্টে সংরক্ষিত মূল্যবান জিনিসপত্র আগুন বা ভবন ধসের কারণে লুট বা নষ্ট হয়ে গেলে গ্রাহকরা ব্যাঙ্ক চার্জের ১০০ গুণ পর্যন্ত পেতে পারেন।

Advertisement

আরও পড়ুন: আচমকা সোনার দামে বড়সড় বদল, ২৪ ক্যারাটের দাম এখন কত?

সেফ ডিপোজিট ভল্টের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য সমস্ত পদক্ষেপ নেওয়া ব্যাঙ্কগুলির দায়িত্ব৷ নিজস্ব ত্রুটি, অবহেলা, আগুন, চুরি, ডাকাতি যাতে না হয়, তা নিশ্চত করার দায়িত্ব ব্যাঙ্কের। না হলে, সেফ ডিপোজিট লকারের বর্তমান বার্ষিক ভাড়ার একশো গুণের সমান পরিমাণের জন্য ব্যাঙ্ক দায়বদ্ধ থাকবে।

আরবিআই জানিয়েছে যে লকার রুমগুলি পর্যবেক্ষণ করতে ব্যাঙ্কগুলির জন্য সিসি ক্যামেরা ইনস্টল করা বাধ্যতামূলক। সিসিটিভির ডেটা ১৮০ দিনের জন্য রাখতে হবে।

আরবিআই আরও উল্লেখ করেছে যে, ব্যাঙ্কগুলি একটি ডিসপ্লে বোর্ডে তথ্য প্রদর্শন করে লকারের প্রাপ্যতা প্রকাশ করবে। গ্রাহকদের খালি লকারের তালিকা, লকারের জন্য অপেক্ষমাণ তালিকা এবং অপেক্ষমাণ তালিকায় থাকা নম্বর সম্পর্কে অবহিত করা উচিত।

এসএমএস সতর্কতা
গ্রাহকদের প্রতারণা থেকে রক্ষা করার জন্য, আরবিআই নির্দেশ দিয়েছে যে প্রতিটি গ্রাহক তার লকার অ্যাক্সেস করার সময় সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলিকে এসএমএস এবং ই-মেল পাঠাতে হবে। এই সতর্কতা গ্রাহকদের প্রতারণা থেকে রক্ষা করবে।

লকার ভাড়া
ব্যাঙ্কগুলি এখন একটি লকার বরাদ্দের সময় একটি মেয়াদী আমানত দাবি করতে পারে যা তিন বছরের জন্য ভাড়া হিসাবে নেওয়া হবে।

আরও পড়ুন:সোনা-রুপোর দামে রেকর্ড পতন, আজ কত যাচ্ছে দুই ধাতুর দর?

 

Advertisement