scorecardresearch
 

New Labour Code:মাইনে কমবে, PF-গ্র্যাচুইটি বাড়বে-সপ্তাহে ৩ দিন ছুটি, জুলাই থেকেই নয়া শ্রম আইন?

New Labour Code: নতুন লেবার কোড পয়লা জুলাই থেকে কার্যকর করা হতে পারে। কেন্দ্রীয় সরকার ২০২১ সালের ফেব্রুয়ারিতে এই চারটি আইনের চূড়ান্ত খসড়া তৈরি করেছিল। এখন পর্যন্ত ২৩টি রাজ্য এই আইনগুলির প্রি-পাবলিশড ড্রাফট গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকার চায় সমস্ত রাজ্য একসঙ্গে এই চারটি পরিবর্তন কার্যকর করুক।

 সপ্তাহে ৩ দিন ছুটি... সরকারের প্রস্তুতি সম্পূর্ণ সপ্তাহে ৩ দিন ছুটি... সরকারের প্রস্তুতি সম্পূর্ণ
হাইলাইটস
  • আগামী মাস থেকে নতুন শ্রম আইন কার্যকর হতে পারে
  • বেতন থেকে ছুটি পর্যন্ত অনেক পরিবর্তন হবে

কেন্দ্রীয় সরকার আগামী মাস থেকে চারটি নতুন শ্রম আইন কার্যকর করার প্রস্তুতি নিচ্ছে। এই শ্রম আইনগুলি মজুরি, সামাজিক নিরাপত্তা, শিল্প সম্পর্ক এবং পেশাগত নিরাপত্তা সম্পর্কিত। যদি নতুন পরিবর্তনগুলি পয়লা জুলাই থেকে কার্যকর করা হয়, তবে এটি কর্মীদের জন্য কিছু সুবিধাও নিয়ে আসবে । যেমন, নতুন আইন কার্যকর হলে পিএফ এবং গ্র্যাচুইটির মতো অবসরকালীন সুবিধা বাড়বে। এ ছাড়া সাপ্তাহিক ছুটিও বাড়তে পারে। তবে, নেতিবাচক দিকটি হল ইন-হ্যান্ড বেতন (টেক হোম স্যালারি) হ্রাস পাবে এবং কাজের ঘন্টা বাড়বে।

আগামী মাস থেকে পরিবর্তন কার্যকর করা হতে পারে 
সংবাদ মাধ্যমে  প্রকাশিত খবর অনুযায়ী, আগামী পয়বা জুলাই থেকে নতুন শ্রমবিধি কার্যকর হতে পারে। কেন্দ্রীয় সরকার ২০২১ সালের ফেব্রুয়ারিতে এই চারটি আইনের  চূড়ান্ত খসড়া তৈরি করেছিল। তার আগে, সরকার ৮ অগাস্ট ২০১৯ তারিখে মজুরি ২০১৯  আইনটির  নোটিফিকেশন  দিয়েছিল। একইভাবে Industrial Relation Code 2020, Code on Social Security 2020 এবং Occupational Safety, Health and Working Conditions Code 2020-নিয়ে  ২৯ সেপ্টেম্বর ২০২০-এ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। এখন পর্যন্ত ২৩ টি রাজ্য এই আইনগুলির প্রি-প্রাবলিশড খসড়া গ্রহণ করেছে। কেন্দ্রীয় সরকার চায় সমস্ত রাজ্য একসঙ্গে এই চারটি পরিবর্তন কার্যকর করুক।

অবসরের পর এসব সুবিধা বাড়বে
নতুন মজুরি কোড কার্যকর হওয়ার পর কর্মচারীদের মূল বেতন হবে তাদের মোট বেতনের অন্তত ৫০ শতাংশ। এই পরিবর্তনের ফলে তাদের পিএফ অবদান বাড়বে। অবসরের দিক থেকে এই পরিবর্তনকে ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর পাশাপাশি কর্মীদের নতুন মজুরি কোড গ্র্যাচুইটিও বাড়বে। এটি অবসরের পরে কর্মীদের আরও সুবিধা দেবে।

হাতে বেতন কমানো হবে 
অন্যদিকে, এই  নিউ ওয়েজ কোড টেক হোম স্যালারি কমাতে পারে। নতুন মজুরি আইন কার্যকর হওয়ার সঙ্গে  সঙ্গে পিএফ অবদানের সঙ্গে কর্মচারীদের গ্র্যাচুইটিও বাড়বে। উদাহরণস্বরূপ, যদি আপনার শেষ বেতন ৫০ হাজার  টাকা হয় এবং আপনি ৫ বছর ধরে একটি কোম্পানিতে কাজ করেন, তাহলে আপনার গ্র্যাচুইটি হবে ১.২৫ লাখ টাকা। নতুন ব্যবস্থায়, গ্র্যাচুইটি 'ডিমড' বেসিক বেতনের ভিত্তিতে গণনা করা হবে, যা মোট বেতনের ৫০ শতাংশের কম হওয়া উচিত নয়। অর্থাৎ, যদি আপনার মোট বেতন হয় ২ লাখ টাকা এবং মূল বেতন ৫০ হাজার টাকা, তাহলে আপনার গ্র্যাচুইটি ১ লাখ টাকা (২ লাখের মোট বেতনের ৫০ শতাংশ) হারে নির্ধারণ করা হবে।

বেশি ছুটি পাবেন, কাজের সময় বাড়বে 
আরেকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হবে, কাজের সময় এবং সাপ্তাহিক ছুটির বিষয়ে। খবরে বলা হয়েছে, সরকার খসড়ায় চার দিনের কর্ম সপ্তাহের প্রস্তাব করেছে। মানে সপ্তাহে চারদিন কাজে যেতে হবে আর তিনদিন ছুটি পাবেন। অন্যদিকে, এর অসুবিধা হবে প্রতিদিন ১২-১২  ঘন্টা কাজ করতে হবে। সরকার প্রস্তাব করেছে যে একজন কর্মচারীকে সপ্তাহে কমপক্ষে ৪৮ ঘন্টা কাজ করতে হবে। একইভাবে, অর্জিত ছুটির ক্ষেত্রে বড় পরিবর্তন ঘটতে চলেছে।