scorecardresearch
 

SBI Guideline For Not Exchange: ২০০০ টাকার নোট বদলাতে হলে মানতেই হবে এই নিয়ম, SBI-এর নয়া নির্দেশ

SBI Guideline For Not Exchange: RBI শুক্রবার চালু ২০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করেছে। বলা হয়েছে যে এই মুদ্রা নোট চালু করার উদ্দেশ্য পূরণ হয়ে গিয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে যে ২০০০ টাকার নোট একটি আইনি দরপত্র হিসাবে অব্যাহত থাকবে। তবে এটি মানুষকে ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে বিনিময়/জমা করতে অনুরোধ করা হয়েছে। তবে তার জন্য নির্দেশিকা জারি করেছে কীভাবে বদলাতে হবে এই নোট। জেনে নিন...

Advertisement
২০০০ টাকার নোট বদলাতে SBI-এর নয়া নির্দেশ, নিয়ম কী জেনে নিন ২০০০ টাকার নোট বদলাতে SBI-এর নয়া নির্দেশ, নিয়ম কী জেনে নিন
হাইলাইটস
  • ২০০০ টাকার নোট বদলাতে SBI-এর নয়া নির্দেশ
  • কোনও ফর্ম, পরিচয়পত্রের প্রয়োজন নেই,
  • এমনকী ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলেও হবে

SBI Guideline For Not Exchange: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) তার সমস্ত শাখাকে জানিয়ে দিয়েছে যে ২০০০ টাকার নোট বিনিময় করার জন্য কোনও ফর্ম এবং কোনও পরিচয় প্রমাণের প্রয়োজন নেই। ব্যাঙ্ক ২০ মে তারিখের একটি সার্কুলারে বলেছে, "একবারে ২০,০০০ টাকার সীমা পর্যন্ত জনসাধারণের সকল সদস্যকে ২০০০ টাকার বিনিময়ের সুবিধা দেওয়া হবে। কোনও রিকুইজিশন স্লিপের প্রয়োজন নেই বলেও জানানো হয়েছে। কাউকে কোনও পরিচয়পত্রও দেখাতে হবে না।

আরও পড়ুনঃ ভারতে প্রথম কত টাকার নোট ছাপা হয়েছিল? জানেন কবে সরল কিং জর্জের মুখ

আরও পড়ুনঃ UPI-তে ভুল করে অন্য কাউকে টাকা পাঠিয়ে দিয়েছেন? কীভাবে ফেরত পাবেন জেনে রাখুন

RBI শুক্রবার চালু ২০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করেছে। বলা হয়েছে যে এই মুদ্রা নোট চালু করার উদ্দেশ্য পূরণ হয়ে গিয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে যে, ২০০০ টাকার নোট একটি আইনি দরপত্র হিসাবে চালু থাকবে। কিন্তু এটি মানুষকে ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে বিনিময় বা জমা করতে অনুরোধ করা হয়েছে।

মঙ্গলবার ২৩ মে থেকে ২০০০ টাকার নোট জমা বা বিনিময় করার প্রক্রিয়া শুরু হবে। আরবিআই বলেছে যে লেনদেনের সুবিধা নিশ্চিত করার জন্য এবং ব্যাঙ্ক শাখাগুলির নিয়মিত কাজে যেন কোনও রকম সমস্যা না হয় তাই, চাপ এড়াতে, ২৩ মে থেকে যে কোনও ব্যাঙ্কে একবারে ২০০০ টাকার নোটে ২০,০০০ টাকার সীমা পর্যন্ত বিনিময় করা যেতে পারে।

আরবিআই-এর সিদ্ধান্তের একদিন পরে, সরকার শনিবার স্পষ্ট করেছে যে নোট বিনিময় করার জন্য দৈনিক সংখ্যার কোনও সীমা থাকবে না। মঙ্গলবার থেকে যে কোনও ব্যাঙ্কে এক সময়ে ২০,০০০ টাকার সীমা পর্যন্ত অন্যান্য মূল্যের জন্য ২০০০ টাকার নোট পরিবর্তন করার বিকল্প মানুষের কাছে থাকবে।

Advertisement

৩০ সেপ্টেম্বরের আগে কোনও ব্যাঙ্কের শাখা বা মনোনীত আরবিআই অফিসে দিনে একাধিকবার লোকেরা ছোট মূল্যের জন্য ২০০০ টাকার নোট পরিবর্তন করতে পারে বলে বিজনেস টুডে জানিয়েছে। সূত্র জানিয়েছে নোটগুলি যে কোনও ব্যাঙ্কের শাখায় বিনিময় করা যেতে পারে এবং যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই তারাও ছোট মূল্যের জন্য ২০০০ টাকার নোট বিনিময় করতে যে কোনও ব্যাঙ্কে যেতে পারেন। লেনদেনের জন্য, সরকার আমানতের কোন সীমা নির্ধারণ করেনি। গ্রাহককে শুধুমাত্র কেওয়াইসি নিয়ম মেনে চলতে হবে।
 

 

Advertisement