scorecardresearch
 

NBSTC Chartered Cheap Bus Service: পাহাড় যেতে মাত্র ৮ হাজার টাকায় বুক করুন গোটা বাস, কোন কোন রুটে সুবিধা?

NBSTC Chartered Cheap Bus Service: গরমে পাহাড় ভ্রমণ এখন আরও সস্তা। মাত্র ৮০০০ টাকায় গোটা বাস ভাড়া করতে পারবেন। তাও আবার সরকারি বাস। ১৮ কিংবা ২৫ জনের দল এলে এই সুবিধা নিতে পারবেন। মাথাপিছু ভাড়া নেমে এল জলের দরে। ছোট গাড়ির চড়া ভাড়া ভুলে যান। গরমে হাওয়া খেতে এখনই বুক করুন। আরও বিস্তারিত জানুন...

Advertisement
দল বেঁধে চলুন পাহাড়ে ৮০০০ টাকায় পাবেন গোটা বাস, কোন কোন রুটে সুবিধা? দল বেঁধে চলুন পাহাড়ে ৮০০০ টাকায় পাবেন গোটা বাস, কোন কোন রুটে সুবিধা?
হাইলাইটস
  • দল বেঁধে চলুন পাহাড়ে
  • ৮০০০ টাকায় পাবেন গোটা বাস
  • কোন কোন রুটে সুবিধা?

NBSTC Chartered Cheap Bus Service: গরম জাঁকিয়ে পড়েছে। দীব্র দাবদাহ তৈরি হয়েছে রাজ্যের বিভিন্ন এলাকায়। তার উপর স্কুল ছুটিও দিয়ে দেওয়া হয়েছে। ফলে গরম থেকে কদিন পরিত্রাণ পেতে পাহাড়ের দিকে মন অনেকেরই টানছে। আর তার জন্য সুখবর নিয়ে এসেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা বা এনবিএসটিসি (NBSTC)। ইতিমধ্যেই শনিবার বিশেষ চার্টার্ড বাস উদ্বোধন করা হয়েছে এনবিএসটিসির তরফে। দল বেঁধে এলে এই বাস আপনাদের খরচ কমাবে ও জার্নিও আরও আনন্দদায়ক করে তুলবে। ঘরে বসেই করতে পারবেন বুকও। আসুন বিস্তারিত জেনে নিই।

আরও পড়ুনঃ দার্জিলিং-কালিম্পং নয়, গরমের ছুটিতে চলুন উত্তরবঙ্গের এই ৫ টি 'কুল' ডেস্টিনেশনে

চেয়ারম্যানের দাবি

এনবিএসটিসির চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানান,''ভরা পর্যটন মরসুমে এনজেপি কিংবা তেনজিং নোরগে বাস টার্মিনাসে পর্যটকরা এলে ট্যাক্সি চালকেরা ছেঁকে ধরে ইচ্ছেমতো ভাড়া চেয়ে বসেন। এতে পর্যটকরা সমস্যার মধ্যে পড়েন। এমন বহু অভিযোগ প্রতিনিয়তই আসে। এই সমস্যা থেকে পর্যটকদের রেহাই দিতেই চার্টার্ড বাসের পরিকল্পনা।'' আসলে গত এক-দেড় বছর ধরে পাহাড়ের গাড়িভাড়া কোনও লাগাম নেই। প্রয়োজনের অতিরিক্ত ভাড়ায় হয়রান পর্যটকরা। থাকা-খাওয়ার চেয়ে গাড়ি ভাড়া বেশি পড়ে যাচ্ছে। যা চেষ্টা করেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। ঘুরিয়ে সরকারি বাস চালিয়ে সেই সমস্যা থেকে পর্যটকদের পরিত্রাণ দিতে চাইছে এনবিসএটিসি।

মূলত পর্যটকদের কথা ভেবেই এই পরিষেবা চালু করল এনবিএসটিসি। আপাতত ৭টি রুটে চললেও মোট রুট তৈরি করা হয়েছে ৬০টি। মোট ৫টি বাস নিয়মিত চলবে। আরও কিছু বাস প্রস্তুত থাকবে। চাহিদা অনুযায়ী সেগুলিকেও রাস্তায় নামানো হবে। মানে এবার থেকে আপনারা নিজেরাই ইচ্ছেমতো আসবেন। বাস আপনার জন্য দাঁড়িয়ে থাকবে। আপনার দলের সবাই উঠলে আপনারা অনুমতি দিলে তবেই বাস ছাড়বে। ফলে তাড়াহুড়ো আর থাকবে না। 

Advertisement

আরও পড়ুনঃ কোথাও ১১, কোথাও ১৭ ডিগ্রি; ঘুরে আসুন রাজ্যের এই শীতল জায়গাগুলিতে

ভাড়া কত পড়বে?

এই বাস অনলাইনে বুকিং করা যাবে। তার জন্য এনবিএসটিসির নিজস্ব ওয়েবসাইটে গিয়ে আবেদন করলেই হল। এই বাসে আপাতত ২৫ জনের ভাড়া পড়বে ৮ হাজার টাকার কাছাকাছি। ফলে মাথাপিছু ভাড়া পড়বে ৩০০ টাকার একটু বেশি। উপরি পাওনা বাড়তি সুবিধা? গন্তব্য ও রুট অনুযায়ী ভাড়া কমবেশি হতে পারে। তবে ১৮ জনের দল থাকলেই আপনি এনবিএসটিসির বাস ভাড়া করে নিতে পারবেন। আপনারা ট্রেনে না বাসে আসছেন, জানিয়ে দিলে এনজেপি স্টেশনে বা বাগডোগরায় নামার পরে আপনি দেখবেন আপনাদের জন্য অপেক্ষা করছে এনবিএসটিসির বাস।

কী কী সুবিধা মিলবে?

NBSTC সংস্থার তরফে জানা গিয়েছে, ২৫ আসনের বিশেষ ওই বাসেই মালপত্র রাখা যাবে. ব্যবস্থা করা হবে। জানলায় থাকবে পর্দা, পায়ের নীচে থাকবে ফ্লোর বেড। তবে আপাতত এসি থাকছে না। যদিও উত্তরবঙ্গে এখনও তার প্রয়োজন পড়ছে না। চাহিদা বুঝে থাকলে পুজোর সময় শীততাপ নিয়ন্ত্রিত বাস নামানোরও পরিকল্পনা রয়েছে বলে জানিয়ে দিয়েছেন।

পরিষেবা পাবেন কবে থেকে?

২০ এপ্রিল থেকে পরিষেবা শুরু হবে। পর্যটকরা যাতে যথাসময়ে গন্তব্যে পৌঁছতে পারেন তার জন্য যে কোনও স্টপেজে দাঁড়াবে না এই বাস। তবে যাত্রাপথে কোনও পর্যটনকেন্দ্র থাকলে পর্যটকদের দেখাতে সেখানে দাঁড়াতে পারে বাসটি। এক কথায় ভাড়া করলেও ওই বাসকে পর্যটকরা অনেকটা নিজস্ব গাড়ির মত করেই ব্যবহার করতে পারবেন। এর জন্য চড়া ভাড়াও গুনতে হবে না। ভরা পর্যটন মরশুমেও সস্তায় পৌঁছনো যাবে শৈলশহর দার্জিলিঙে।

কোন কোন রুটে যাবে আপাতত জেনে নিন

এনবিএসটিসি সূত্রে খবর, ২০ এপ্রিল থেকে এই পরিষেবা চালু হচ্ছে। আপাতত পর্যটকদের জন্য যে রুটগুলির প্রস্তাব রাখা হয়েছে সেগুলি হল নিউজলপাইগুড়ি, বাগডোগরা বিমান বন্দর ও শিলিগুড়ি বাস টার্মিনাস থেকে পর্যটকদের বাসে তোলার ব্যবস্থা থাকবে। সেখান থেকে সোজা দার্জিলিং বাস স্ট্যান্ড, কার্শিয়াং, মিরিক, কালিম্পং, লাটাগুড়ি, ডেলো, মাদারিহাট, জলদাপাড়া বিন্দু পর্যন্ত আপনাকে সেই সরকারি বাস ছেড়ে দিয়ে আসবে।

Advertisement