scorecardresearch
 

Petrol-Diesel Price Today: দিল্লিতে সবচেয়ে সস্তা, কলকাতায় কত পেট্রলের দাম? জানুন আজকের রেট

Petrol-Diesel Price Today: দিল্লিতে সবচেয়ে সস্তা, অন্য রাজ্যে বেশি পেট্রলের দাম, জানুন আজকের রেট

আজকের পেট্রল-ডিজেলের দাম আজকের পেট্রল-ডিজেলের দাম
হাইলাইটস
  • দিল্লিতে সবচেয়ে সস্তা পেট্রল-ডিজেল
  • মুম্বইতে সবচেয়ে দাম বেশি
  • অন্য রাজ্যে দিল্লির চেয়ে দাম বেশি

Petrol-Diesel Price Today: ফেব্রুয়ারি ২০২২-এ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলের পেট্রোল-ডিজেলের দাম উত্থান-পতন হয়েছে। ভারতীয় তেল কোম্পানি শনিবার পেট্রোল এবং ডিজেলের দাম স্থির করেছে আন্তর্জাতিক বাজারে তেলের দাম উত্থান-পতনের কারণে রাষ্ট্রীয় বাজারে ইন্ধন প্রাইস পেট্রোল এবং ডিজেলের দাম নভেম্বর ২০১৯ মনে করা হচ্ছে বিধানসভা নির্বাচনের পর পেট্রোল ডিজেল দাম বাড়তে পারে

দিল্লি ও নয়ডাতে সবচেয়ে সস্তা পেট্রোল

দিল্লি লাগোয়া নয়ডাতে সবচেয়ে সস্তা পেট্রোল-ডিজেল। পাম্পে শনিবার ১২ মার্চ পেট্রোলের দাম ৯৫.৪০ টাকা প্রতি লিটার দাম ছিল। যেখানে ডিজেলের দাম ছিল ৮৬.৬৭ টাকা। অন্যদিকে দিল্লি লাগোয়া নয়ডায় পেট্রোলের দাম ৯৫ টাকা ৫১ পয়সা প্রতি লিটার এবং ডিজেল ৮৭ টাকা ১ পয়সায় বিক্রি হচ্ছে। দিল্লির তুলনায় নয়ডাতে পেট্রোল-ডিজেল কিছু সস্তা।

মুম্বইতে সবচেয়ে দামি পেট্রল-ডিজেল

মহানগরের কথা বলতে গেলে দেশের রাজধানী দিল্লিতে বাকি মহানগরের পেট্রোল-ডিজেল অনেকটাই সস্তা। মুম্বইয়ে পেট্রোল এবং ডিজেলের দাম অন্য সব মহানগর থেকে সবচেয়ে বেশি। দিল্লি ছাড়া অন্যান্য মহানগরী পেট্রোল ১০০ টাকা প্রতি লিটারের বেশি বিক্রি হচ্ছে।

বিভিন্ন রাজ্যে আলাদা রেট কেন?

রাজ্যস্তরে গাড়িতে ব্যবহার করা ফিউল জ্বালানি তেলের ওপর লাগু ভ্যালু এডেড ট্যাক্স (VAT) আলাদা আলাদা থাকার কারণে বিভিন্ন শহরে পেট্রোল-ডিজেলের দাম আলাদা আলাদা রয়েছে। ৩ নভেম্বর ২০২১-এ কেন্দ্র সরকার দ্বারা পেট্রোল-ডিজেলের এক্সাইজ ডিউটি সরিয়ে দেওয়ার পর এখনও পর্যন্ত পেট্রোল-ডিজেলের দাম থিতু রয়েছে। জাতীয় স্তরে পেট্রোল এবং ডিজেলের দাম স্থির হওয়ার পর বিহার, রাজস্থান, মধ্যপ্রদেশের বিভিন্ন রাজ্যের পেট্রোল ১০০ টাকা প্রতি লিটার এর বেশি বিক্রি হচ্ছে।

প্রতিদিন আপডেট হতে থাকা পেট্রোল-ডিজেলের দাম আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম এর উপর নির্ভর করে কম-বেশি হতে থাকে। তেল মার্কেটিং কোম্পানিগুলি বাজার সমীক্ষার উপর নির্ভর করে পেট্রোল এবং ডিজেলের দাম এর হিসাব ঠিক করে। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্থান পেট্রোলিয়াম কোম্পানি প্রতিদিন বিভিন্ন শহরে পেট্রোল এবং ডিজেলের দাম এর তথ্য আপডেট করতে থাকে। একটা এসএমএস এর মাধ্যমে আপনি যে শহরের পেট্রোল-ডিজেলের দাম জানা যায়। এজন্য ইন্ডিয়ান অয়েল এর গ্রাহকরা আর RSP  কোড লিখে 92249 92249 নম্বরে পাঠাতে পারেন।

দিল্লি-        পেট্রল    ৯৫.৪১              ডিজেল  ৮৬.৬৭

মুম্বই-        পেট্রল    ১০৯.৯৮           ডিজেল   ৯৪.১৪

কলকাতা-  পেট্রল    ১০৪.৬৭           ডিজেল   ৮৯.৭৯

চেন্নাই-       পেট্রল   ১০১.৪০             ডিজেল   ৯১.৪৩