scorecardresearch
 

PM Awsa Yojona Guideline : আবাস যোজনার বাড়ি কি আপনি পাবেন? জানুন রাজ্যের গাইডলাইন

১১ লাখ ৩৬ হাজারেরও বেশি আবাস যোজনার বাড়ি তৈরির অনুমতি দিয়েছে রাজ্যকে। আপনিও কি এই বাড়ি পাবেন ? কী কী শর্ত মানতে হবে ?

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ১ লাখ ৩৬ হাজারেরও বেশি আবাস যোজনার বাড়ি তৈরির অনুমতি
  • কেন্দ্র এই অনুমতি দিয়েছে রাজ্য সরকারকে
  • আপনিও কি পাবেন এই বাড়ি ?

প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি পাওয়ার ক্ষেত্রে স্বজনপোষণ, দুর্নীতির অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে উপভোক্তা নির্বাচনে ১৫ দফা শর্ত আরোপ করেছে নবান্ন। 

উপভোক্তাদের নাম কীভাবে চিহ্নিত করা হবে?

নবান্নের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, যাঁদের পাকা বাড়ি আছে তাঁরা কোনওভাবেই এই প্রকল্পের সুবিধা পাবেন না। অতীতে যদি কেউ এইরকম কোনও সুবিধা পেয়ে থাকেন, তাহলে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তাঁরা পাবেন না। 

এছাড়াও নির্দেশিকায় স্পষ্টভাবে উল্লেখ, উপভোক্তার নাম চিহ্নিত করার সময় যদি দেখা যায়, তার পরিবারের মাসিক আয় দশ হাজার টাকার বেশি তাহলে তাকে এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে না। 

আরও পড়ুন : রাজ্যের ডিএ মামলার বড় আপডেট, অনুপস্থিত সরকারি আইনজীবী; এবার কী হবে ?

এছাড়া পরিবারের কেউ সরকারি চাকরি করলে, মাসিক আয় ১০ হাজার টাকার বেশি হলে,  আয়কর দিলে উপভোক্তার তালিকা থেকে নাম বাদ দেওয়া হবে। 

উপভোক্তার কাছে কোনও গাড়ি, যন্ত্র চালিত নৌকা, বিলাসবহুল গাড়ি ইত্যাদি থাকলে কোনওভাবেই তিনি বা সেই পরিবার এই প্রকল্পের সুবিধা পাবেন না। এছাড়াও ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ নেওয়ার ক্ষমতা থাকলে, কিষান ক্রেডিট কার্ড থাকলে, ফ্রিজ, ল্যান্ডলাইন ফোন থাকলেও তাঁর নাম এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা যাবে না। 

আরও পড়ুন : ঘনিয়ে আসছে নিম্নচাপ, শীতের মধ্যেই লাগাতার বৃষ্টি রাজ্যে? পূর্বাভাস

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার রাজ্যের ১১ লাখ ৩৬ হাজারেরও বেশি বাড়ি করার অনুমতি দিয়েছে। এই প্রকল্পের জন্য প্রায় ৪৯ লক্ষ ২২ হাজার নাম নথিভুক্ত আছে। উপরে উল্লেখিত শর্ত মেনেই সেই নাম ফাইনাল হবে। 

 

Advertisement
Advertisement