scorecardresearch
 

PM Kisan Mandhan Yojana: প্রতি মাসে ৩ হাজার টাকা ঢুকবে, দ্রুত করান রেজিস্ট্রেশন

PM Kisan Mandhan Yojana: প্রতি মাসে ৩ হাজার টাকা ঢুকবে, দ্রুত করান রেজিস্ট্রেশন। নইলে হাতছাড়া হতে পারে সুবর্ণ সুযোগ।

Advertisement
প্রধানমন্ত্রীর পেনশন যোজনা প্রধানমন্ত্রীর পেনশন যোজনা
হাইলাইটস
  • প্রতি মাসে ৩ হাজার টাকা পাবেন কৃষকরা
  • দ্রুত রেজিস্ট্রেশন করান, নইলে সুযোগ হাতছাড়া
  • স্বামীর অবর্তমানে পাবেন স্ত্রীও

কৃষকদের নিয়মিত সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একাধিক যোজনা লাগু করা রয়েছে। যার মধ্যে একটা হলো PM Kisan Mandhan Yojana. যেমন সরকারি চাকরিজীবীরা অবসরের পর পেনশন পান, এরকম একটি যোজনা কৃষকদের জন্য সরকার নিয়ে এসেছে।

প্রতি বছর পাওয়া যাবে ৩৬,০০০ টাকা

এই যোজনা হিসেবে কৃষকেরা প্রতি বছর ৩৬,০০০ টাকা পাবেন। অর্থাৎ প্রতি মাসে সরকার কৃষকদের ৩০০০ টাকা করে দেয়। যদি আপনি এই যোজনার লাভ নিতে চান তাহলে সবার আগে আপনাকে রেজিস্ট্রেশন করাতে হবে। রেজিষ্ট্রেশন ছাড়া আপনি যোজনার সুবিধা পাবেন না। রেজিস্ট্রেশন আপনাকে সরকার দ্বারা বানানো নিয়ম অনুযায়ী করতে হবে। এই নিয়ম পড়ার পরে আপনি জেনে যাবেন আপনার জন্য কার্যকর অথবা নয়।

Pm-kisan মন্ধন যোজনা নিয়ম

এক ১৮ বছর বয়সী বা তার বেশি বয়সী হতে হবে, কিন্তু ৪০ বছর বা তার কম হতে হবে। তাহলে আপনি এই যোজনা সুবিধা পাবেন। ২ হেক্টর পর্যন্ত কৃষি জমি থাকলে তারা এই যোজনার মধ্যে সামলাতে পারবেন। তার বেশি জমি থাকলে এই যোজনা সুবিধা পাবেন না। কৃষকেরা ৬০ বছর পর্যন্ত বয়সে পৌঁছনোর পর তিন হাজার টাকা মাসিক পেনশন পাবেন। কৃষকের মৃত্যু হয়ে যাওয়ার পর তার স্ত্রী ও তার পরিবার পেনশনের হিসেবে ৫০ শতাংশ টাকা পাবেন। পারিবারিক পেনশন স্বামী এবং স্ত্রী পাবে।

আগে দিতে হবে সরকারকে পয়সা

যেমনটা আগে বলা হয়েছিল যে এটি একটি পেনশন যোজনা ফলে কৃষকদের নিজেদের আয়ের কিছু টাকা সরকারের কাছে জমা করতে হবে। এরপর জমা রাশি থেকে বেশি পয়সা তাঁকে পেনশনের রূপে ফিরিয়ে দেওয়া হবে। আসুন জেনে নিই কৃষকদের কিভাবে করতে হবে যোগদান।

Advertisement

৬০ বছর বয়স পর্যন্ত শুরু হবে পেনশন

কৃষকেরা নিজেদের ৬০ বছর বয়স পর্যন্ত সরকারকে পয়সা দেবেন। এরপর তার উল্টো পেনশন পাওয়া শুরু হবে। পেনশন ফান্ড, প্রতি মাসে কৃষকরা ৫৫ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত জমা করতে পারেন। যদি আপনি ১৮ বছর বয়সী হন, আপনাকে ৫৫ টাকা জমা করতে হবে, যদি আপনি ৪০ বছর বয়সী হন, তাহলে আপনাকে ২০০ টাকা পেনশন ফান্ডে জমা করতে হবে।

কীভাবে করবেন রেজিস্ট্রেশন, না হলে এই স্কিম থেকে বাইরে হয়ে যাবেন

অফলাইন পদ্ধতি

সবার আগে আপনাকে কাছাকাছি কমন সার্ভিস সেন্টারে যেতে হবে। সেখানে আপনাকে নিজের পরিবারের বার্ষিক আয় এবং নিজের জমির সঙ্গে জড়িত সমস্ত তথ্য জমা দিতে হবে। সঙ্গে টাকা নেওয়ার জন্য আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য জমা করতে হবে। এরপর আপনি যে আবেদনপত্রটি পাবেন, সেখানে আধার কার্ড লিঙ্ক করাবেন এরপর আপনাকে কিসান পেনশন খাতা নম্বর দিয়ে দেওয়া হবে।

অনলাইন পদ্ধতি

অনলাইন পদ্ধতিতে কৃষি মন্ত্রণালয় অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজেই রেজিস্টার করতে পারেন। ওয়েবসাইটে গিয়ে আপনাকে ডানদিকে সবুজ রঙের একটা বক্স দেখতে পাবেন। সেখানে আপনি সবার আগে যাবেন এবং মোবাইল নম্বর দিয়ে ওটিপি দিতে হবে। সমস্ত তথ্য দেওয়ার পর আপনার রেজিস্ট্রেশন পূর্ণ হবে।

 

Advertisement