scorecardresearch
 

PM Mudra Loan: কেন্দ্রের এই স্কিমে গ্যারান্টার ছাড়াই ১০ লক্ষ পর্যন্ত ঋণ, কীভাবে আবেদন?

PM Mudra Loan: যুব সম্প্রদায়ের জন্য দারুণ সুযোগ। সহজ শর্তে লোন দিচ্ছে সরকার। গ্যারান্টি ছাড়াই মিলবে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ। কীভাবে কারা এই ঋণ পেতে পারেন, তা জেনে নিন..

Advertisement
গ্যারান্টার ছাড়াই ১০ লাখ টাকা পর্যন্ত লোন, এখনও ব্যবসা করবেন না? গ্যারান্টার ছাড়াই ১০ লাখ টাকা পর্যন্ত লোন, এখনও ব্যবসা করবেন না?
হাইলাইটস
  • গ্যারান্টার ছাড়াই ১০ লাখ টাকা পর্যন্ত লোন
  • সরকারি সহায়তায় মিলছে লোন
  • এখনও ব্যবসা করবেন না?

PM Mudra Loan: দেশের যুবকরা যদি স্টার্ট-আপ এবং স্বরোজগারের প্রতি উৎসাহ নেন। তাহলে তাদের জন্য একটা বড় সুযোগ নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকারের একটি বিশেষ স্কিম আপনারা নাম শুনে থাকবেন, পিএম মুদ্রা যোজনা। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা এই যোজনার মধ্য দিয়ে সরকার গ্রামীণ এলাকায় নন কর্পোরেট ছোট উদ্যোগ শুরু করার জন্য এবং প্রসারের জন্য ১০ লাখ টাকা পর্যন্ত লোন দিচ্ছে। এই স্কিম অনুযায়ী লোন যারা নিয়েছিলেন, তারা খুব ভালো টাকা শোধ করেছেন এবং করে চলেছেন। ৭ বছরে সরকার ২০.৯ লাখ কোটি টাকা লোন ভাগ করে দেবে। একটি RTI এই তথ্য সামনে এসেছে।

আরও পড়ুনঃ শীতকালে রোজ পাতে বেগুন, গলব্লাডার স্টোন ডাকছেন না তো?

ব্যাঙ্কের মোকাবিলায় কম এনপিএ (NPA)

সবচেয়ে বিশেষ বিষয় হলো যে ৭ বছরে এই স্কিমের হিসেবে লোন শুধুমাত্র ৩.৩৮ শতাংশ এনপিএ রয়েছে। এখানে ব্যাঙ্কিং সেক্টরে হতে চলা NPA এর রেট ৫.৯৭ শতাংশ রয়েছে। এই স্কিম অনুযায়ী ১০ লাখ টাকা লোন খুব সহজেই পাওয়া যাবে এবং সুদ হিসেবে সস্তা হবে। যদি আপনি সময়মতো ঋণ শোধ করেন, তাহলে ঋণের সুদ মুকুব হতে হতে থাকবে।

তিনটি ক্যাটাগরিতে লোন স্কিম

মুদ্রা যোজনা হিসেবে পাওয়া যে লোন, তাকে তিনটি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে। শিশু লোন, কিশোর লোন এবং তরুণ লোন শিশু লোন, ৫০,০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে। যা ব্যবসা শুরুর সময় আপনি নিতে পারবেন. কিশোর লোন ৫০ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন। সেখানে তরুণ লোন এর স্কিমে আপনি ৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত নিতে পারবেন।

কত টাকা সুদ দিতে হবে?

যদি আপনি পিএম শিশু মুদ্রা ঋণ যোজনা হিসেবে এর জন্য গ্যারেন্টারের প্রয়োজন নেই। এই এই শিশু মুদ্রার মতোই কিশোর মুদ্রা লোনেরও কোনও রকম আবেদনের গ্যারান্টি লাগবে না। আপনি কোনওভাবে প্রসেসিং চার্জও দিতে হবে না। যদিও আলাদা আলাদা ব্যাংকে লোনের সুদের দলের কিছুটা ফারাক রয়েছে। এটা ব্যাংকের উপর নির্ভর করে এই যোজনা অনুযায়ী ৯ থেকে ১২ শতাংশ প্রতিবছর সুদ দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুনঃ শনির সাড়ে সাতির প্রভাবে বিবাহ-বিচ্ছেদ, দুর্ঘটনার আশঙ্কা এই রাশিগুলির

কি কি কাজের জন্য লোন নিতে পারবেন?

প্রধানমন্ত্রী মুদ্রা স্কিম অনুযায়ী ছোট দোকানদার, ফল, ফুড প্রসেসিং ইউনিটের মতো ছোট উদ্যোগের জন্য লোনের সুবিধা পাবেন। এই স্কিম হিসেবে আপনার কাছে আধার কার্ড, প্যান কার্ড রেসিডেন্সিয়াল প্রুফ, পাসপোর্ট সাইজ ফটো এবং বিজনেস সার্টিফিকেট থাকতে হবে। যদি আপনি মুদ্রা যোজনা হিসেবে লোন নিতে চান, তাহলে আপনাকে কাছের ব্যাংকে যেতে হবে এবং একাধিক ব্যাংকের মুদ্রা যোজনা হিসেবে লোনের জন্য আবেদন করার জন্য অনলাইন সুবিধা উপলব্ধ রয়েছে। আপনি https://www.mudra.org.in ভিজিট করে অতিরিক্ত তথ্য নিতে পারবেন।

 

Advertisement