scorecardresearch
 

PM Modi Net Worth: PM মোদীর সম্পত্তি কত, কী কী আছে-কোথা থেকে কত আয়? বিস্তারিত

PM Narendra Modi Birthday: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কোনো ধরনের বন্ড, শেয়ার বা মিউচুয়াল ফান্ডে (এমএফ) কোনো বিনিয়োগ নেই। তবে, যদিসঞ্চয়ের কথা বলা হয়, পোস্ট অফিস এবং এলআইসিতে তার বিনিয়োগ রয়েছে।

Advertisement
প্রধানমন্ত্রী মোদী মাস গেলে কত মাইনে পান? প্রধানমন্ত্রী মোদী মাস গেলে কত মাইনে পান?


PM Narendra Modi Birthday: আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭৩তম জন্মদিন। তিনি ১৭ সেপ্টেম্বর ১৯৫০ সালে গুজরাতের ভদনগরে জন্মগ্রহণ করেন। ২০১৪ সাল থেকে, তিনি ক্রমাগত দেশের ক্ষমতায়  রয়েছেন এবং তার নেতৃত্বে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতিতে পরিণত হয়েছে। কিন্তু আপনি কি জানেন প্রধানমন্ত্রী মোদী কত বেতন পান এবং কত সম্পত্তি তার? আসুন জেনে নেওয়া যাক...

 প্রধানমন্ত্রী এত বেতন পান
প্রায়ই মানুষ তাদের প্রধানমন্ত্রী সম্পর্কে জানতে চান, তার কাছে কী আছে? তার বাড়ি কোথায়, কত সম্পত্তি আছে, কোথায় বিনিয়োগ করেছেন। গত বছর, প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও অফিস) এ সম্পর্কে সম্পূর্ণ তথ্য শেয়ার করেছিল। আসুন প্রথমে দেশের প্রধানমন্ত্রীর বেতনের কথা বলি, ভারতের প্রধানমন্ত্রীর বেতন বছরে প্রায়  ২০ লক্ষ টাকা। এই হিসাবে, প্রধানমন্ত্রী হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বেতন প্রতি মাসে প্রায় ২ লক্ষ টাকা। মূল বেতন ছাড়াও প্রধানমন্ত্রীর প্রাপ্ত বেতনের মধ্যে রয়েছে দৈনিক ভাতা, এমপি ভাতাসহ আরও অনেক ভাতা।

প্রধানমন্ত্রী মোদীর মোট সম্পদ
দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০২২ সালের মার্চ পর্যন্ত মোট স্থাবর এবং অস্থাবর সম্পত্তির বিবরণ PMO অফিস ২০২২ সালে প্রকাশ করেছিল। এই হিসাবে, তার মোট সম্পদ রয়েছে ২.২৩ কোটি টাকার। আমরা যদি PMO ওয়েবসাইটে দেওয়া তথ্য দেখি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২.২৩ কোটি টাকার বেশিরভাগ সম্পদই ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা রয়েছে।

আরও পড়ুন

প্রধানমন্ত্রীর কোনো স্থাবর সম্পত্তি নেই
প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সামনে এসেছে তা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কোনো স্থাবর সম্পত্তি নেই। গুজরাতের গান্ধীনগরে তার একটি জমি ছিল, যা তিনি দান করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন, তিনি ২০০২ সালের অক্টোবরে একটি আবাসিক জমি কিনেছিলেন। তৃতীয় অংশীদার হিসেবে তিনি এতে জড়িত ছিলেন। কিন্তু, স্থাবর সম্পত্তি জরিপ নম্বর 401/A-এ তার আর কোনো মালিকানা নেই, কারণ তিনি তার অংশ দান করেছিলেন।

Advertisement

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজস্ব কোনো যানবাহন নেই
এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কোনো ধরনের বন্ড, স্টক বা মিউচুয়াল ফান্ডে (এমএফ) কোনো বিনিয়োগ নেই। এ ছাড়া তার নিজস্ব কোনো যানবাহন নেই। ২০২২ সালের মার্চ পর্যন্ত সম্পত্তির তথ্য অনুসারে, তার কাছে  ১.৭৩ লক্ষ টাকা মূল্যের চারটি সোনার আংটি ছিল। যদি তাঁর  সঞ্চয় সম্পর্কে বলা হয়, পোস্ট অফিসে ৯,০৫,১০৫ টাকা মূল্যের জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC) এবং ১,৮৯,৩০৫ টাকার একটি জীবন বিমা পলিসি রয়েছে।

 
 

 

 

Advertisement