scorecardresearch
 

PM-JANMAN Scheme: আজ ১ লক্ষ মানুষকে বড় উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদী, কী এই PM-JANMAN যোজনা?

What is PM-JANMAN: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ জানুয়ারি অর্থাৎ আজ, ২০২৪-এ প্রধানমন্ত্রী আবাস যোজনা - গ্রামীণ (PMAY - G) এর ১ লক্ষ উপকারভোগীকে প্রধানমন্ত্রী আদিবাসী ন্যায়বিচার মহা অভিযানের (PM-JANMAN) অধীনে প্রথম কিস্তি প্রদান করবেন।

Advertisement
আজ ১ লাখ মানুষ পাবেন প্রধানমন্ত্রীর  থেকে উপহার আজ ১ লাখ মানুষ পাবেন প্রধানমন্ত্রীর থেকে উপহার

What is PM-JANMAN: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ জানুয়ারি, ২০২৪-এ দুপুর ১২টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী  জনজাতি  আদিবাসী ন্যায়বিচার মহা অভিযানের (PM-JANMAN)  ১ লাখ সুবিধাভোগীকে প্রধানমন্ত্রী আবাস যোজনা - গ্রামীণ (PMAY - G)) প্রথম কিস্তি প্রদান করতে টলেছেন। এ উপলক্ষে প্রধানমন্ত্রী পিএম-জনমান-এর সুবিধাভোগীদের সঙ্গে মতবিনিময়ও করবেন।

১৫ নভেম্বর চালু হয়েছিল
অন্ত্যোদয়ের  ক্ষমতায়নের  দৃষ্টিভঙ্গির প্রতি প্রধানমন্ত্রীর প্রচেষ্টার সঙ্গে  সামঞ্জস্য রেখে, ১৫ নভেম্বর ২০২৩ তারিখে উপজাতীয় গৌরব  দিবস উপলক্ষে বিশেষভাবে দুর্বল আদিবাসী গোষ্ঠীর (PVTGs) আর্থ-সামাজিক কল্যাণের জন্য প্রধানমন্ত্রী-জনমান শুরু হয়েছিল।

PM-জনমান যোজনা কী?
২০১১ সালের আদমশুমারি অনুসারে, ভারতে তফসিলি উপজাতি (ST) জনসংখ্যা ১০.৪৫ কোটি, যার মধ্যে ১৮টি রাজ্য এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৫টি সম্প্রদায়  বিশেষভাবে দুর্বল উপজাতি গোষ্ঠী (PVTGs) হিসাবে চিহ্নিত। এসব পিভিটিজি সামাজিক, অর্থনৈতিক ও শিক্ষাগত ক্ষেত্রে দুর্বলতায় ভুগছে।

আরও পড়ুন

এটি  ২০২৩-২৪ বাজেটে ঘোষণা করা হয়েছিল
২০২৩-২৪-এর বাজেটে  ঘোষণা করা হয়েছিল যে বিশেষ করে দুর্বল উপজাতীয় গোষ্ঠীগুলির আর্থ-সামাজিক অবস্থার উন্নতির জন্য  প্রধানমন্ত্রী PVTG উন্নয়ন মিশন চালু করা হবে। এই উদ্যোগের লক্ষ্য হল নিরাপদ আবাসন, বিশুদ্ধ পানীয় জল, স্যানিটেশন, শিক্ষা, স্বাস্থ্য এবং পুষ্টিতে উন্নতির  পাশাপাশি রাস্তা ও টেলিযোগাযোগ সংযোগ বৃদ্ধি এবং PVTG-এর পরিবার ও বসতিগুলিতে স্থায়ী  জীবিকার সুযোগগুলি প্রদান করা। এই মিশনটি বাস্তবায়নের জন্য, তফসিলি উপজাতিদের জন্য উন্নয়ন কর্ম পরিকল্পনা (DAPST) এর অধীনে আগামী তিন বছরের জন্য ১৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

১৫,০০০ জনবসতি অন্তর্ভুক্ত ছিল
 IEC প্রচারাভিযান প্রাথমিকভাবে ১০০টি জেলায় চালু করা হয়েছে, যা ১৮টি রাজ্য এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কেন্দ্রশাসিত অঞ্চলের প্রায় ৫০০টি ব্লক এবং ১৫,০০০টি পিভিটিজি বাসস্থানকে কভার করে। দ্বিতীয় পর্যায়ে, এটি বাকি জেলাগুলিকে কভার করবে।

Advertisement

এই প্রচারাভিযানটি পিভিটিজি পরিবারগুলিকে স্বতন্ত্র অধিকার প্রদান এবং এই উপজাতীয় সম্প্রদায়গুলিকে তাদের অধিকার সম্পর্কে সচেতন করে মৌলিক সুযোগ-সুবিধা সহ বসতিগুলিকে পরিপূর্ণ করার লক্ষ্যে একটি প্রচেষ্টা। প্রচারাভিযানের সময়, আধার কার্ড, সম্প্রদায়ের শংসাপত্র এবং জন ধন অ্যাকাউন্ট প্রদান করা হবে কারণ এগুলি আয়ুষ্মান কার্ড, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি, কিষাণ ক্রেডিট কার্ড ইত্যাদির মতো অন্যান্য স্কিম জারি করার জন্য প্রাথমিক ভাবে প্রয়োজনীয়।

এই উদ্যোগটি দূরত্ব, রাস্তা এবং ডিজিটাল সংযোগের অভাবের কারণে সাহায্য না পাওয়া  প্রতিটি পিভিটিজি পরিবারকে কভার করা নিশ্চিত করবে এবং তাদের দোরগোড়ায় সুবিধা প্রদান করবে। হাট বাজার, CSC, গ্রাম পঞ্চায়েত, অঙ্গনওয়াড়ি, মাল্টিপারপাস সেন্টার, ফরেস্ট ডেভেলপমেন্ট সেন্টার, এগ্রিকালচারাল সায়েন্স সেন্টারের মতো জায়গাগুলিকে এই কার্যক্রমগুলি আয়োজন করতে ব্যবহার করা হবে৷

পিএম-জনমান স্কিমের বিশেষত্ব
কেন্দ্রীয় সরকার গত বছর প্রধানমন্ত্রী আদিবাসী ন্যায়বিচার মহা অভিযান (পিএম- জনমান) চালু করেছিল। সোমবার, ১৫ জানুয়ারি, প্রধানমন্ত্রী-জনমান যোজনার অধীনে এক লক্ষ উপকারভোগীকে প্রথম কিস্তি দেওয়া হবে। এরা হলেন সেই সুবিধাভোগী যারা প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ (PMAY-G) এর আওতায় আসেন।  প্রধানমন্ত্রী-জনমান যোজনার অধীনে, ৪.৯০ লক্ষ পাকা বাড়ি দেওয়ার ব্যবস্থা রয়েছে। যেখানে প্রতি বাড়ির খরচ ২.৩৯ লক্ষ টাকা। সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে সুবিধাভোগীদের ভর্তুকি দিচ্ছে। এর মানে হল যে সুবিধাভোগীরা ভর্তুকির সুবিধা পাবেন। একটি সরকারি বিবৃতি অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সুবিধাভোগীদের কিস্তিগুলি  দেবেন। এ সময় প্রধানমন্ত্রী সুবিধাভোগীদের সঙ্গেও কথা বলবেন।

স্কিমের উদ্দেশ্য কী? 
সারা দেশে ২০০টি জেলায় ২২,০০০টি বিশেষভাবে দুর্বল উপজাতীয় গোষ্ঠী (PVTGs), সংখ্যাগরিষ্ঠ আদিবাসী জনবসতি এবং PVTG পরিবারের কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়ে এই প্রকল্পটি চালু করা হয়েছে৷ এই প্রকল্পের জন্য, সরকার তফসিলি উপজাতিদের জন্য উন্নয়ন কর্ম পরিকল্পনা (DAPST) এর অধীনে ২০২৩-২৪ থেকে ২০২৫-২৬ আর্থিক বছরের জন্য ২৪,১০৪ কোটি টাকার বাজেট করেছে। এর মধ্যে কেন্দ্রীয় অংশ ১৫,৩৩৬ কোটি টাকা এবং রাজ্যের অংশ ৮,৭৬৮ কোটি টাকা। এতে টি প্রধান মন্ত্রক/বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে।

Advertisement