scorecardresearch
 

FD Interest Hike: FD-তে সুদ বাড়াল PNB, আর কোন কোন ব্যাঙ্ক দিচ্ছে এই সুবিধা

FD Interest Hike: মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে নেওয়া পদক্ষেপের কথা বলার সময়, আরবিআই পরপর দুবার রেপো রেট বাড়িয়ে হতবাক করে দিয়েছে। এদিকে অনেক ব্যাঙ্ক গ্রাহকদের স্বস্তি দিয়ে এফডি-তে উপলব্ধ সুদের হার বৃদ্ধি করেছে।

Advertisement
PNB ১০ থেকে ২০ বিপিএস হার বাড়িয়েছে PNB ১০ থেকে ২০ বিপিএস হার বাড়িয়েছে
হাইলাইটস
  • PNB ১০ থেকে ২০ বিপিএস হার বাড়িয়েছে
  • স্থায়ী আমানত একটি ভাল বিনিয়োগ বিকল্প

ফিক্সড ডিপোজিট (এফডি) বিনিয়োগকারীদের সঞ্চয়ের জন্য একটি দুর্দান্ত বিকল্প। এর ম্যাচিউরিটির  সময়কাল সাত দিন থেকে ১০ বছর পর্যন্ত। ৫ বছরের জন্য বিনিয়োগে নিরাপদ রিটার্ন পাওয়ার পাশাপাশি, কেউ ধারা ৮০C এর অধীনে কর সুবিধাও দাবি করতে পারে। অনেক ব্যাঙ্ক তাদের FD-এর সুদের হারও বাড়াচ্ছে। এর মধ্যে রয়েছে পিএনবি, এসবিআই, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং কানারা ব্যাঙ্ক সহ অন্যান্য ব্যাঙ্ক।

PNB দ্বারা FD সুদের হার বৃদ্ধির
তালিকায় পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) সবচেয়ে সাম্প্রতিক নাম। তার গ্রাহকদের উপহার দেওয়ার জন্য, ব্যাঙ্ক FD-তে সুদের হার ১০ থেকে ২০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই বৃদ্ধির সুবিধা সেই গ্রাহকদের দেওয়া হবে যাদের ২ কোটি টাকার কম FD আছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, নতুন হারগুলি ৪ জুলাই, ২০২২ থেকে প্রযোজ্য হবে।

PNB দ্বারা FD সুদের হার বৃদ্ধির তালিকায় পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) সবচেয়ে সাম্প্রতিক নাম। তার গ্রাহকদের উপহার দেওয়ার জন্য, ব্যাঙ্ক FD-তে সুদের হার 10 থেকে 20 বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই বৃদ্ধির সুবিধা সেই গ্রাহকদের দেওয়া হবে যাদের 2 কোটি টাকার কম FD আছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, নতুন হারগুলি 4 জুলাই, 2022 থেকে প্রযোজ্য হবে।

কতটা বাড়ান হল সুদ?
ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যে পরিবর্তনের আওতায় এক, দুই ও তিন বছরের এফডি-তে সুদের হার ০.১০ থেকে বাড়িয়ে ০.২০ শতাংশ করা হয়েছে। সাত থেকে ৪৫ দিনের এফডিতে তিন শতাংশ এবং ৪৬ থেকে ৯০ দিনের এফডিতে ৩.২৫ শতাংশ সুদ দিচ্ছে ব্যাঙ্ক। নতুন পরিবর্তনের অধীনে, ব্যাঙ্ক এক থেকে দুই বছরের এফডিতে ৫.২০  শতাংশ থেকে ৫.৩০  শতাংশ এবং তিন থেকে পাঁচ বছরের এফডিতে ৫.৩০  শতাংশের পরিবর্তে ৫.৫০ শতাংশে বৃদ্ধি পাবে। প্রবীণ নাগরিকরা সাধারণ নাগরিকদের থেকে ৫০ বিপিএস অতিরিক্ত সুদ পাবেন।

Advertisement

SBI এত সুদ দিচ্ছে 
গত মাসে, ১৪ জুন, দেশের বৃহত্তম ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)ও ২ কোটি টাকার কম FD-তে সুদের হার বাড়িয়েছে। SBI FD-তে সুদের হার ২১১ দিন থেকে বাড়িয়ে তিন বছরের কম করেছে। এছাড়াও কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক FD-এর সুদের হার ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এর অধীনে, ৩ বছর থেকে ১০ বছরের কম সময়ের জন্য হারগুলি সংশোধন করা হয়েছে, যা পয়লা জুলাই থেকে কার্যকর করা হয়েছে। ব্যাঙ্কটি এখন সর্বোচ্চ ৫ দশমিক ৯০ শতাংশ হারে সুদ দিচ্ছে।

এই ব্যাঙ্কগুলি FD-এর হারও বাড়িয়েছে 
 PNB ছাড়াও, সম্প্রতি, যে সমস্ত ব্যাঙ্কগুলি FD-তে সুদের হার বাড়িয়েছে, তাদের মধ্যে IDFC ফার্স্ট ব্যাঙ্ক এক থেকে পাঁচ বছরের জন্য দুই কোটির কম FD-এর সুদের হার বাড়িয়েছে। .. ১ জুলাই থেকে নতুন দর কার্যকর হয়েছে। IDFC ফার্স্ট ব্যাঙ্ক এখন তিন বছর, একদিন এবং পাঁচ বছরের জন্য বিনিয়োগের উপর সর্বোচ্চ ৬.৫০ শতাংশ সুদ দিচ্ছে। ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়ে গ্রাহকদের স্বস্তি দিয়েছে কানারা ব্যাঙ্কও।

রেপো রেট ০.৯০ শতাংশ বৃদ্ধি 
একের পর এক রেপো রেট বাড়িয়ে বড় ধাক্কা দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। প্রথমত, ৪ মে, ২০২২-এ আকস্মিক বৈঠকে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪ শতাংশ থেকে ৪.৪০ শতাংশ করেছেন। এর পরে, ৮ জুন, ২০২২-এ অনুষ্ঠিত এমপিসির বৈঠকের পরে, রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে  ৪.৯০ শতাংশ করা হয়েছিল।

Advertisement