scorecardresearch
 

Post Office Account: ১১৫ মাসে টাকা দ্বিগুণ, পোস্ট অফিসের এই ৪ স্কিমে বিনিয়োগ সবচেয়ে নিরাপদ

Post Office Account: প্রত্যেকেই চায় যে তার বর্তমান এবং ভবিষ্যত উভয়ই আর্থিকভাবে সুরক্ষিত হোক, তাই সে তার অর্থ এমন জায়গায় বিনিয়োগ করতে পছন্দ করে যেখানে সে জমা করা টাকা থেকে সুদ পায় এবং তার অর্থও নিরাপদ থাকে। এমনই একটি জায়গা হল পোস্ট অফিস, যেখানে আপনি শুধু বিনিয়োগে ভালো সুদই পাবেন না, এখানে অর্থও সম্পূর্ণ নিরাপদ। পোস্ট অফিসের এমন অনেক স্কিম রয়েছে যা মানুষকে আকৃষ্ট করে।

Advertisement
পোস্ট অফিসে বিনিয়োগের অনেক সুবিধা পোস্ট অফিসে বিনিয়োগের অনেক সুবিধা

Post Office Account: প্রত্যেকেই চায় যে তার বর্তমান এবং ভবিষ্যত উভয়ই আর্থিকভাবে সুরক্ষিত হোক, তাই সে তার অর্থ এমন জায়গায় বিনিয়োগ করতে পছন্দ করে যেখানে সে জমা করা টাকা  থেকে সুদ পায় এবং তার অর্থও নিরাপদ থাকে। এমনই একটি জায়গা হল পোস্ট অফিস, যেখানে আপনি শুধু বিনিয়োগে ভালো সুদই পাবেন না, এখানে অর্থও সম্পূর্ণ নিরাপদ। পোস্ট অফিসের এমন অনেক স্কিম রয়েছে যা মানুষকে আকৃষ্ট করে।

সেভিংস  অ্যাকাউন্ট
এই অ্যাকাউন্টটি যেকোন প্রাপ্তবয়স্ক ব্যক্তি একা বা শুধুমাত্র দুই জনের সঙ্গে খুলতে পারেন। শুধুমাত্র যাদের বয়স ১৮ বছরের কম তাদের অভিভাবকদের সঙ্গে  একটি অ্যাকাউন্ট খুলতে হবে। সেভিংস অ্যাকাউন্টে বার্ষিক ৪ শতাংশ সুদ পাওয়া যাবে। এই অ্যাকাউন্ট খুলতে, প্রথমবার ন্যূনতম ৫০০ টাকা জমা করতে হবে। যদি টানা তিন আর্থিক বছর অ্যাকাউন্ট থেকে কোনো লেনদেন না করা হয়, তাহলে অ্যাকাউন্টটি সাইলেন্ট মোডে চলে যাবে। এটি আবার পরিচালনা করতে, KYC দিতে হবে।

ন্যাশনাল সেভিংস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট
এটি পোস্ট অফিসের এমন একটি স্কিম, যাতে এক থেকে পাঁচ বছরের বিনিয়োগে প্রচুর সুদ দেওয়া হচ্ছে। এই স্কিমে এক বছরের জন্য বিনিয়োগে ৬.৯ শতাংশ সুদ দেওয়া হচ্ছে, আর দুই বছরের জন্য অর্থ বিনিয়োগের জন্য ৭ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। আর পাঁচ বছরের জন্য বিনিয়োগের সুদ ৭. ৫ শতাংশ। এই স্কিমে ন্যূনতম বিনিয়োগের সীমা হল  ১০০০ টাকা এবং এই স্কিম থেকে ৬ মাসের আগে টাকা তোলা যাবে না৷

আরও পড়ুন

কিষাণ বিকাশ পাত্র (KVP)
এটি পোস্ট অফিসের একটি জনপ্রিয় স্কিম, যাতে বিনিয়োগের পরে টাকা সরাসরি দ্বিগুণ হয়৷ এই সুবিধা পেতে, বিনিয়োগকারীদের ৯ বছর ৭ মাসের জন্য অর্থ বিনিয়োগ করতে হবে। এর থেকে কম  মেয়াদে আপনি৭.৫ শতাংশ বার্ষিক সুদ পাবেন। এই স্কিমে কমপক্ষে  ১০০০ টাকা বিনিয়োগ করতে হবে।

Advertisement

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট
এই স্কিমে অর্থ বিনিয়োগ করলে আপনি বার্ষিক ৭.৭ শতাংশ সুদ পাবেন। কিন্তু এই সুদের হার শুধুমাত্র মেয়াদপূর্তিতে পাওয়া যাবে। এতে ন্যূনতম বিনিয়োগের সীমা ১০০০ টাকা, যদিও সর্বোচ্চ জমার কোনো সীমা নেই।

Advertisement