scorecardresearch
 

Post Office Best Scheme: ব্যাঙ্কের আগেই হবে টাকা দ্বিগুণ, পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম সম্পর্কে জানেন?

Kisan Vikas Patra Scheme: পোস্ট অফিস কিষাণ বিকাশ পত্র প্রকল্পে, আপনি মাত্র ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন এবং তারপরে ১০০ টাকার গুণিতকে বিনিয়োগ করা যেতে পারে। এতে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই।

Advertisement
 ১১৫ মাসের জন্য করতে হবে  বিনিয়োগ ১১৫ মাসের জন্য করতে হবে বিনিয়োগ

Post Office Scheme: চাকরিজীবী বা ব্যবসায়ী হোক, প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু সঞ্চয় করে এবং এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তারা প্রচুর আয় পেতে পারে। আপনিও যদি একই রকম কিছু পরিকল্পনা করে থাকেন, তাহলে পোস্ট অফিস সেভিং স্কিম আপনার জন্য উপকারী হবে। আপনি কিষাণ বিকাশ পত্র প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এতে আপনার টাকা মাত্র ১১৫  মাসে দ্বিগুণ হয়ে যায় এবং এতে করা বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ বলে বিবেচিত হয়। 

আপনি ৭.৫% হারে  সুদ পাচ্ছেন
পোস্ট অফিসে প্রতিটি বয়সের ব্যক্তির  জন্য সেভিং স্কিম পাওয়া যায়, তা যুবক বা বৃদ্ধ যাই হোক এবং এই স্কিমগুলির অনেকগুলিই বেশ জনপ্রিয়। যখন নিরাপদ বিনিয়োগ এবং চমৎকার রিটার্নের কথা আসে, তখন পোস্ট অফিস কিষাণ বিকাশ পত্রের কথা উল্লেখ করা গুরুত্বপূর্ণ, কারণ এটি পোস্ট অফিসের অর্থ দ্বিগুণ প্রকল্প হিসাবে পরিচিত হয়ে উঠেছে। সরকার এই স্কিমে বিনিয়োগ করা পরিমাণের সুদের হারও বাড়িয়েছে। এর আগে ৭ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছিল, যা ২০২৩ সালের ১ জুলাই থেকে ৭.৫ শতাংশে উন্নীত হয়েছে।

মাত্র ১১৫ মাসে টাকা দ্বিগুণ হয়
 কিষাণ বিকাশ পত্র প্রকল্পে সুদের হার বাড়িয়ে সরকার তার বিনিয়োগকারীদের সুবিধা দিচ্ছে। তবে এতে বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ করার মেয়াদও কমেছে। এই বছরের শুরুতে অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারিতে, সরকার কিষাণ বিকাশ পত্রের ম্যাচিউরিটির সময়কাল ১২০ ​​মাস করেছিল, যা আগে ১২৩ ছিল। এখন তা আরও কমিয়ে টাকা দ্বিগুণ করার সময় ১১৫ মাস করা হয়েছে। পোস্ট অফিসের এই স্কিমে, বিনিয়োগের পরিমাণের সুদের হার চক্রবৃদ্ধির ভিত্তিতে গণনা করা হয়।

আরও পড়ুন

আপনি  ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন
কিষাণ বিকাশ পত্র প্রকল্পে, আপনি মাত্র ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন এবং তারপরে ১০০ টাকার গুণিতকে বিনিয়োগ করা যেতে পারে৷ তবে, পোস্ট অফিসের এই স্কিমে, ন্যূনতম বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করা হয়েছে, তবে সর্বাধিক বিনিয়োগের কোনও সীমা নেই। এর মানে স্পষ্ট যে আপনার বিনিয়োগ যত বেশি হবে, লাভ তত বেশি হবে। আপনি এটিতে একটি ব্যক্তিগত বা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। এখন ধরুন এই স্কিমে আপনার বিনিয়োগের পরিমাণ ৫ লক্ষ টাকা এবং সুদ ৭.৫  শতাংশ হারে হলে, তাহলে ১১৫ মাসে অর্থাৎ ৯ বছর ৭ মাসে আপনার করা বিনিয়োগ ২০ লক্ষ টাকা হয়ে যাবে। তবে উল্লেখ্য যে এই সঞ্চয় প্রকল্পগুলির সুদের হারগুলি সরকার প্রতি তিন মাসে পর্যালোচনা করে এবং সংশোধন করে।

Advertisement

KVP-তে  অ্যাকাউন্ট খোলা খুব সহজ
কিষাণ বিকাশ পত্র হল পোস্ট অফিসের একটি ছোট সঞ্চয় প্রকল্প। এর মধ্যে বিশেষ বিষয় হল এই অ্যাকাউন্ট  ১০ বছরের কম বয়সী নাবালকের নামেও খোলা যাবে। এর জন্য,  অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াটি খুব সহজ এবং আপনি আপনার নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এখানে পৌঁছানোর পরে, আপনাকে এই স্কিমে বিনিয়োগ করার জন্য একটি আবেদনপত্র পূরণ করতে হবে এবং জমা দিতে হবে এবং এর সঙ্গে আপনাকে নগদ, চেক বা ডিমান্ড ড্রাফ্টে বিনিয়োগের পরিমাণ জমা করতে হবে। আপনাকে আবেদনের সঙ্গে  আপনার পরিচয় প্রমাণও দিতে হবে।

আপনি মেয়াদপূর্তির আগে অ্যাকাউন্টটি বন্ধ করতে পারেন
 এই স্কিমে, মেয়াদ শেষ হওয়ার আগে অ্যাকাউন্ট বন্ধ করার সুবিধাও দেওয়া হয়।  আপনি স্কিমে ডিপোজিট শুরু করার ২ বছর এবং ছয় মাস পরেই এটি করতে পারবেন। এমনকি যদি একজন একক অ্যাকাউন্ট হোল্ডার থাকে এবং তিনি হঠাৎ মারা যান, তবে এটি মেয়াদপূর্তির আগে বন্ধ করা যেতে পারে। এছাড়াও, আদালতের আদেশে ব্যক্তির অ্যাকাউন্ট বন্ধ করার জন্য এটি করা যেতে পারে।

 
 

 

 

Advertisement