scorecardresearch
 

POMIS for Senior Citizens: অবসরের পর নিয়মিত আয় নিয়ে চিন্তা? সরকারি এই স্কিম হতে পারে মুশকিল আসান

অবসর গ্রহণের সময়, বয়স্ক ব্যক্তিরা রিটায়ারমেন্ট ফান্ড হিসাবে একটি ভাল পরিমাণ অর্থ পান। কিন্তু সমস্যা হচ্ছে নিয়মিত আয় না থাকার কারণে তারা তাদের দৈনন্দিন চাহিদা মেটাতে অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়েন। এর বিকল্প কোন ব্যবস্থা করা হলে তাদের সব কাজ সহজে হয়ে যাবে। পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিমের মাধ্যমে বয়স্কদের এই সমস্যার সমাধান করা যেতে পারে।

Advertisement
অবসরের পর আয়ের বিকল্প হতে পারে পোস্ট অফিসের এই স্কিম অবসরের পর আয়ের বিকল্প হতে পারে পোস্ট অফিসের এই স্কিম

অবসর গ্রহণের সময়, বয়স্ক ব্যক্তিরা রিটায়ারমেন্ট  ফান্ড  হিসাবে একটি ভাল পরিমাণ অর্থ পান। কিন্তু সমস্যা হচ্ছে নিয়মিত আয় না থাকার কারণে  তারা তাদের দৈনন্দিন চাহিদা মেটাতে অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়েন। এর  বিকল্প কোন ব্যবস্থা করা হলে তাদের সব কাজ সহজে হয়ে যাবে। পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিমের মাধ্যমে বয়স্কদের এই সমস্যার সমাধান করা যেতে পারে।

POMIS কী?
POMIS স্কিমে একটি একক পরিমাণ বিনিয়োগ করতে হবে। বিনিয়োগের সুদ থেকে আয় হবে। এমন পরিস্থিতিতে, আপনার জমা করা অর্থও সম্পূর্ণ নিরাপদ থাকে। এই স্কিমে একবার অর্থ জমা করে, আপনি ৫ বছরের জন্য নিয়মিত আয়ের ব্যবস্থা করতে পারেন এবং প্রতি মাসে ৯,২৫০ টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন। জমার পরিমাণ ৫ বছর পর ফেরত দেওয়া হয়। যদিও যে কোনও ভারতীয় নাগরিক এই স্কিমের সুবিধা পেতে পারেন, তবে এটি প্রবীণ নাগরিকদের জন্য একটি খুব ভাল প্রকল্প হিসাবে বিবেচিত হয়।

কত টাকা জমা করা যাবে
পোস্ট অফিসের এই স্কিমে, একক এবং যৌথ অ্যাকাউন্টের জন্য আমানতের বিভিন্ন সীমা নির্ধারণ করা হয়েছে। একটি একক অ্যাকাউন্টে সর্বাধিক ৯,০০,০০০ টাকা এবং একটি যৌথ অ্যাকাউন্টে সর্বাধিক ১৫,০০,০০০ টাকা জমা করা যেতে পারে। পোস্ট অফিস এমআইএস-এ ৭.৪% হারে সুদ দেওয়া হয়। আপনার জমাকৃত পরিমাণের ভিত্তিতে আপনার আয় নির্ধারণ করা হয়।

আরও পড়ুন

আপনি কত জমাতে কত আয় করবেন?
আপনি যদি অ্যাকাউন্টে ৯,০০,০০০ টাকা জমা করেন, তাহলে আপনি ৭.৪% সুদে প্রতি মাসে ৫,৫৫০ টাকা পর্যন্ত উপার্জন করতে পারবেন। যেখানে আপনি যদি আপনার সঙ্গী বা পরিবারের কোনও সদস্যের সঙ্গে POMIS-এর একটি যৌথ অ্যাকাউন্ট খোলেন এবং এতে ১৫,০০,০০০ টাকা জমা করেন, তাহলে আপনি প্রতি মাসে সর্বাধিক ৯,২৫০ টাকা উপার্জন করতে পারেন।

Advertisement

যারা এই স্কিমের সুবিধা নিতে পারেন
 দেশের যেকোনো নাগরিক একটি MIS অ্যাকাউন্ট খুলতে পারেন। সন্তানের নামেও অ্যাকাউন্ট খোলা যাবে। যদি শিশুর বয়স ১০ বছরের কম হয়, তাহলে তার বাবা-মা বা আইনি অভিভাবক তার নামে অ্যাকাউন্ট খুলতে পারেন। সন্তানের বয়স ১০ বছর হয়ে গেলে সে নিজেই অ্যাকাউন্ট পরিচালনা করার অধিকার পেতে পারে।  MIS অ্যাকাউন্টের জন্য, আপনার পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকা উচিত। আইডি প্রমাণের জন্য আধার কার্ড, প্যান কার্ড প্রদান করা বাধ্যতামূলক।

আপনি যদি ৫ বছর পরেও উপার্জন চালিয়ে যেতে চান...
একবার আপনি MIS এ জমা করলে, আপনি ৫ বছরের জন্য নিশ্চিত উপার্জন পাবেন। এই স্কিমে বাড়ানোর কোন নিয়ম নেই। কিন্তু আপনি যদি এর মাধ্যমে আয় করা চালিয়ে যেতে চান, তাহলে মেয়াদপূর্তির পরে আপনি পরিমাণটি উত্তোলন করতে পারেন এবং একটি নতুন অ্যাকাউন্ট খুলতে পারেন এবং সেই পরিমাণ আবার জমা দিয়ে আপনি পরবর্তী ৫ বছরের জন্য আবার আয়ের ব্যবস্থা করতে পারেন।

Advertisement