scorecardresearch
 

Post Office Deposit Scheme: পোস্ট অফিসে ১০০ টাকার স্কিম, রিটার্ন ১৬ লাখ পর্যন্ত

পোস্ট অফিস স্মল সেভিংস স্কিমের রেকারিং সেভিংস স্কিমে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ। ১০০ টাকা দিয়ে এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই।

Advertisement
পোস্ট অফিস বিনিয়োগে লাভ। পোস্ট অফিস বিনিয়োগে লাভ।
হাইলাইটস
  • পোস্ট অফিস স্মল সেভিংস স্কিমের রেকারিং সেভিংস স্কিমে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ।
  • ১০০ টাকা দিয়ে এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন।

অনেকেই বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি নিতে চান না। নিরাপদ বিনিয়োগই তাঁদের ভরসা। গ্রাহকদের জন্য বিবিধ সঞ্চয় প্রকল্প রয়েছে পোস্ট অফিসের। এই স্কিমগুলিতে বিনিয়োগ করলে ভবিষ্যৎ সুনিশ্চিত করতে পারেন। রিটার্নও মেলে ভাল। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। তাই নিরাপদ সঞ্চয়ের জন্য পোস্ট অফিসের নানা স্কিম দেখতে পারেন। ঝুঁকিহীন মোটা রিটার্ন পেতে টাকা রাখতে পারেন পোস্ট অফিস রিকারিং ডিপোজিট স্কিমে।

১০০ টাকা দিয়ে শুরু করুন

পোস্ট অফিস স্মল সেভিংস স্কিমের রেকারিং সেভিংস স্কিমে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ। ১০০ টাকা দিয়ে এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই। সুবিধা অনুযায়ী এক বছর, দুই বছর বা তার বেশি মেয়াদের জন্য রেকারিং স্কিম নিতে পারেন। বিনিয়োগকৃত অর্থের উপর প্রতি ত্রৈমাসিক অন্তর মেলে সুদ। ত্রৈমাসিক শেষে চক্রবৃদ্ধি হারে সুদ জমা হয়। 

পোস্ট অফিস স্কিম রেকারিং ডিপোজিট বর্তমানে ৫.৮ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। ২০২০ সালের ১ এপ্রিল থেকে নতুন হার শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকে সঞ্চয় প্রকল্পের সুদের হার নির্ধারণ করে। পোস্ট অফিসে গিয়ে যে কেউ এই স্কিম বেছে নিতে পারেন। দীর্ঘ সময়ের বিনিয়োগে মোটা টাকা লাভ করবেন। 

কীভাবে ১৬ লাখ পাবেন?

রেকারিং ডিপোজিট স্কিমে প্রতি মাসে ১০,০০০ টাকা বিনিয়োগ করলে ১০ বছর পর পাবেন ১৬ লক্ষ টাকা। প্রতি মাসে ১০ হাজার টাকা জমা দিলে এক বছরে হবে ১ লাখ ২০ হাজার টাকা। ১০ বছরে সেটা দাঁড়াবে ১২ লাখ টাকায়। রিটার্ন পাবেন ৪,২৬,৪৭৬ টাকা। ১০ বছর পর হাতে পাবেন ১৬,২৬,৪৭৬ টাকা। 

১৮ বছর বা তার বেশি বয়সী যে কোনও ব্যক্তি রেকারিং ডিপোজিট স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারেন৷ অভিভাবকরাও তাঁদের নাবালক সন্তানের জন্য সঞ্চয়ের সুযোগ পাচ্ছেন পোস্ট অফিসের এই স্কিমে  ঋণ নেওয়ার সুবিধাও রয়েছে। জমাকৃত অর্থের ৫০ শতাংশ ঋণ হিসাবে পাওয়া যাবে। ১২ কিস্তি দেওয়ার পর এই সুবিধা উপলব্ধ। 

Advertisement

আরও পড়ুন- সামনেই বিয়ের সিজন, সস্তা সোনা, জানুন লেটেস্ট রেট

Advertisement