scorecardresearch
 

Post Office Saving Scheme : পোস্ট অফিসের এই ৪ স্কিমে ফাটাফাটি রিটার্ন, আপনিও ট্রাই করতে পারেন

পোস্ট অফিস সেভিংস স্কিমগুলির সবচেয়ে বড় সুবিধা হল যে সেগুলি সরকার সমর্থিত এবং নিশ্চিত রিটার্ন অফার করে৷ এছাড়াও, এই স্কিমগুলি আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর সুবিধা প্রদান করে। এবার চলুন দেখে নেওয়া যাক পোস্ট অফিসের কিছু সঞ্চয় স্কিম (Post Office Saving Scheme), যেগুলো ট্যাক্স বাঁচাতেও সাহায্য করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পোস্ট অফিসের রয়েছে দারুণ কিছু স্কিম
  • পাওয়া যায় ভাল রিটার্ন
  • জেনে নিন আপনিও

আপনি নিশ্চয়ই পোস্ট অফিসের বিভিন্ন সঞ্চয় প্রকল্পের বিষয়ে শুনেছেন? আসলে এই স্কিমগুলি দীর্ঘমেয়াদী ও ঝুঁকিমুক্ত সঞ্চয়ের সুবিধা দেয় এবং ভাল রিটার্নও পাওয়া যায়। এই কারণে লক্ষ লক্ষ মানুষ বিনিয়োগ জন্য এই স্কিমগুলিকে বেছে নেন। সারা দেশে ছড়িয়ে থাকা এক লাখেরও বেশি পোস্ট অফিসের মাধ্যমে এগুলি পরিচালিত হয়। পোস্ট অফিস সেভিংস স্কিমগুলির সবচেয়ে বড় সুবিধা হল যে সেগুলি সরকার সমর্থিত এবং নিশ্চিত রিটার্ন অফার করে৷ এছাড়াও, এই স্কিমগুলি আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর সুবিধা প্রদান করে। এবার চলুন দেখে নেওয়া যাক পোস্ট অফিসের কিছু সঞ্চয় স্কিম (Post Office Saving Scheme), যেগুলো ট্যাক্স বাঁচাতেও সাহায্য করে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)
আপনি ১০ বছরের কম বয়সী কন্যা সন্তানের নামে একটি অ্যাকাউন্ট খুলে সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samriddhi Yojana) সুবিধা নিতে পারেন। ১৮ বছর বয়সে গিয়ে সে এই অ্যাকাউন্টের মালিকানা পাবে। সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে বর্তমান সুদের হার ৭.৬ শতাংশ। একটি আর্থিক বছরে সর্বনিম্ন প্রাথমিক আমানত ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা করা যেতে পারে। সুকন্যা সমৃদ্ধি যোজনা আয়কর আইনের ধারার অধীনে কর ছাড় প্রদান করে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)
আপনার বয়স ৬০ বছর বা তার বেশি হলে, আপনি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme) অ্যাকাউন্ট খুলতে পারেন। SCSS-এর মেয়াদ পাঁচ বছরের মেয়াদ আছে এবং প্রতি বছর ৮ শতাংশ সুদের হার অফার করে। লক্ষণীয় যে এটির পাঁচ বছর মেয়াদপূর্তির পর তা পুনর্নবীকরণযোগ্য। এই স্কিমে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ কর ছাড়ের সুবিধা যোগ্য।

পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট
পোস্ট অফিস টাইম ডিপোজিট ইন্ডিয়া পোস্টের মাধ্যমে দেওয়া হয় এবং এটি একটি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের মতো। পোস্ট অফিস টাইম ডিপোজিটের সুদের হার প্রতি তিন মাসে পর্যালোচনা করা হয়। এই স্কিমের সুবিধা হল যে ন্যূনতম বিনিয়োগ ১০০০ টাকা। আর সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই৷ তবে কর সুবিধার পরিমাণ ১.৫ লক্ষ টাকা। ৫ বছরের স্থায়ী আমানতের অধীনে করা বিনিয়োগ ৮০সি ধারা অনুযায়ী কর সুবিধার জন্য যোগ্য। ৫ বছরের স্থায়ী আমানতের জন্য বর্তমান সুদের হার হল ৭ শতাংশ৷

Advertisement

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)
আপনি NSC স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা এবং তার পরে ১০০ টাকার গুণিতকে বিনিয়োগ করতে পারেন। কোন উচ্চ সীমা নেই। NSC স্কিমের পরিপক্কতার সময়কাল পাঁচ বছর এবং বর্তমান সুদের হার ৭ শতাংশ। ন্যূনতম বয়স সীমা ১০ বছর এবং কেউ আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন।

আরও পড়ুন - মেষে ঢুকছে বুধ, ৪ রাশির দারুণ পদোন্নতি-ইনক্রিমেন্ট যোগ; আপনি আছেন?

 

Advertisement