scorecardresearch
 

Post Office Savings Scheme : রোজ জমা করুন ৬৭ টাকা, ৫ বছরে আপনার সন্তান লাখপতি

Post Office Savings Scheme: কোথায় টাকা জমা রাখা যায় (Savings Scheme), সে নিয়ে খোঁজখবর করেন। আপনি যদি সদ্য মা অথবা বাবা হয়ে থাকেন এবং একই কাজে ব্যস্ত, তা হলে পোস্ট অফিস (Post Office) হল আপনার সমস্যার সমাধান।

Advertisement
সন্তানের জন্মের পর থেকেই টাকা জমা রাখা যায় (প্রতীকী ছবি) সন্তানের জন্মের পর থেকেই টাকা জমা রাখা যায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • নিজের সন্তানের ভবিষ্যৎ নিয়ে সব মা-বাবাই চিন্তিত থাকেন
  • অনেকেই নিজের সন্তানের জন্য আর্থিক প্ল্য়ানের কথা ভাবেন
  • আপনি যদি সদ্য মা অথবা বাবা হয়ে থাকেন এবং একই কাজে ব্যস্ত, তা হলে পোস্ট অফিস হল আপনার সমস্যার সমাধান

Post Office Savings Scheme: নিজের সন্তানের ভবিষ্যৎ নিয়ে সব মা-বাবাই চিন্তিত থাকেন। কী করে নিজের সন্তানকে আরও ভাল রাখা যায়, তার জন্য আরও ভাল লেখাপড়ার ব্যবস্থা করা যায়, তা নিয়ে অভিভাবকদের চিন্তার শেষ থাকে না। অনেকেই নিজের সন্তানের জন্য আর্থিক প্ল্য়ানের কথা ভাবেন।

আরও পড়ুন: মেয়েদের কামনা বাড়ায় কালো আদা, রয়েছে আরও গুণ, জানুন

কোথায় টাকা জমা রাখা যায় (Savings Scheme), সে নিয়ে খোঁজখবর করেন। আপনি যদি সদ্য মা অথবা বাবা হয়ে থাকেন এবং একই কাজে ব্যস্ত, তা হলে পোস্ট অফিস (Post Office) হল আপনার সমস্যার সমাধান। সেখানে আকর্ষণীয় কিছু প্ল্যান রয়েছে। 

তার মধ্যে একটি প্ল্য়ান (Savings Scheme)-এ মাসে ২ হাজার টাকা করে জমা রাখলে আপনার সন্তান ৫ বছরে লাখপতি হয়ে যাবে। চলুন তা হলে এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: ঘরে চাল-ডাল শেষের মুখে, ভাল নেই রাণু মণ্ডল, দুঃখ ভুলতে গাইলেন 'কাঁচা বাদাম'...

পোস্ট অফিসে সন্তানের নামে খুলুন আরডি
সরকার সারা দেশে পোস্ট অফিসে বিভিন্ন রকমের সেভিংস স্কিম (Post Office Savings Scheme) চালু রেখেছে। এক একটির এক এক রকমের সুবিধা। এর মধ্যে একটি হল ৫ বছরের আরডি। এই প্রকল্পে আপনাকে প্রতি মাসে নির্দিষ্ট অঙ্কের টাকা জমা রাখতে হবে। 

মা-বাবা সন্তানের অভিভাবক হিসেবে এই স্কিম (Post Office Savings Scheme)-এ টাকা রাখতে পারেন। এই স্কিমে এখন বার্ষিক ৫.৮ শতাংশ সুদ পাওয়া যায়। যা সাধারণ সেভিংসের থেকে বেশি। এর পাশাপাশি প্রতি ৩ মাস অন্তর চক্রবৃদ্ধি হারে সুদ যুক্ত হবে আপনার ওই অ্য়াকাউন্টে।

আরও পড়ুন: বক্ষ ঢাকা প্রজাপতি দিয়ে! Kate Sharma বলছেন, 'ক্যাচ মি ইফ ইউ ক্যান'

Advertisement

মাসে ২ হাজার টাকা করে
আপনি যদি চান ৫ বছরেই আপনার সন্তানের বেশ কিছু টাকা জমে যাক বা সবাই তাকে চিনুক লাখপতি হিসেবে, তা হলে এটা ভাল স্কিম (Post Office Savings Scheme)। এই স্কিমে আপনি প্রতি মাসে ২ হাজার টাকা করে রাখতে পারবেন। সেই হিসেবে দেখতে গেলে রোজ ৬৭ টাকারও কম রাখতে হচ্ছে। 

আরও পড়ুন: দুনিয়ায় প্রথম! স্কুল পড়ুয়াদের ব্লাড ডোনার্স ক্লাব, নিউ ব্য়ারাকপুরে

এই ভাবে ৫ বছর চালাতে হবে। আর তারপর আপনি ১ লক্ষ ২০ হাজার টাকা জমাতে পারবেন। বাকি ম্যাচিওরিটির ওপর সুদ পাবেন। সেটা আলাদা বিষয়। এভাবে আপনি নিজের সন্তানের নামে একটা ভাল অঙ্কের টাকা জমা করে দিতে পারবেন। 

আরও পড়ুন: 'কেন্দ্রীয় বাহিনীই চাই', কমিশনের ওপর চাপ বাড়িয়ে দাবি শুভেন্দুর

লোন আর প্রিম্যাচিওরিটির সুবিধা
যদি আপনার এই আরডি (RD)-তে থাকা জমা টাকা হঠাৎ দরকার পড়ে, তা হলে আপনি তুলতে পারবেন। তবে তা ৩ বছর পর। এবং সেক্ষেত্রে প্রিম্যাচিওরিটি সুবিধা পাবেন।

ছেলেমেয়ের স্কুলে ভর্তি হওয়ার সময় সেই টাকা কাজে লেগে যেতে পারে। এখান থেকে আপনি ঋণও করতে পারবেন। তবে সে জন্য এই স্কিম (Post Office Savings Scheme)-এ আপনাকে টানা একবছর টাকা দিয়ে যেতে হবে। আর তারপর আপনি লোন পাবেন। 

 

Advertisement