scorecardresearch
 

PPF Account : PPF অ্যাকাউন্ট আছে? এই বিষয়গুলি অবশ্যই জেনে রাখুন

আপনি যদি পিপিএফ (Public Provident Fund), সুকন্যা সমৃদ্ধি যোজনা বা এই ধরণের স্কিমগুলিতে বিনিয়োগ করে থাকেন তাহলে জেনে রাখবেন এগুলিতে মাঝেমধ্যেই কিছু পরিবর্তন আসে। তাই এই সমস্ত বিষয়ে আপডেটগুলি জানা অবশ্যই প্রয়োজন। চলুন এবার পিপিএফ স্কিমের পরিবর্তনগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পিপিএফ অ্যাকাউন্টে অনেকেই বিনিয়োগ করেন
  • আপনারও অ্যাকাউন্ট আছে?
  • কিছু বিষয় জেনে রাখুন

কেন্দ্রীয় সরকার দ্বারা এমন অনেকগুলি স্কিম পরিচালিত হয়, যার অধীনে বড়সড় সুবিধা পাওয়া যায়। সরকার এবার পিপিএফ প্রকল্প (PPF Account) সম্পর্কে অনেক তথ্য দিয়েছে। আপনি যদি পিপিএফ (Public Provident Fund), সুকন্যা সমৃদ্ধি যোজনা বা এই ধরণের স্কিমগুলিতে বিনিয়োগ করে থাকেন তাহলে জেনে রাখবেন এগুলিতে মাঝেমধ্যেই কিছু পরিবর্তন আসে। তাই এই সমস্ত বিষয়ে আপডেটগুলি জানা অবশ্যই প্রয়োজন। চলুন এবার পিপিএফ স্কিমের পরিবর্তনগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

অল্প পরিমাণে বিনিয়োগ শুরু করতে পারেন
কম টাকা বিনিয়োগ করে সরকারের সঞ্চয় স্কিমগুলির সুবিধা নিতে পারেন। এই স্কিমগুলিতে টাকা নিরাপদ থাকে। আপনি এর মধ্যে ১.৫০ লাখ পর্যন্ত টাকা জমা করতে পারেন। সরকার পিপিএফ-এর সুদের হার কমিয়ে ৭.১০ শতাংশ করেছে।

মাসে একবার টাকা জমা
আপনি ১ বছরে PPF-এ কমপক্ষে ৫০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন৷ আপনি যদি ১ বছরে PPF-এ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করেন, তাহলে আপনি কর ছাড়ের সুবিধা পাবেন৷ আপনি চাইলে প্রতি মাসেই এতে টাকা জমা করতে পারেন৷

১৫ বছর পরেও অ্যাকাউন্ট বন্ধ হবে না
১৫ বছর পর এতে বিনিয়োগ বন্ধ হয়ে যায়। তবে আপনি যদি এতে আরও বিনিয়োগ করতে চান, তাহলে ১৫ বছর পরেও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে আপনি বছরে কেবল একবারই টাকা তুলতে পারবেন।

কিভাবে একাউন্ট খুলবেন
একটি PPF অ্যাকাউন্ট খুলতে, আপনাকে ফর্ম-১ জমা দিতে হবে। আপনি যদি ১৫ বছর পরেও বিনিয়োগ করতে চান, তাহলে আপনাকে ফর্ম-৪-এ আবেদন করতে হবে।

পিপিএফ অ্যাকাউন্টে কীভাবে ঋণ নেওয়া যায়
আপনি সহজেই পিপিএফ অ্যাকাউন্টে ঋণ পেতে পারেন। আপনি আপনার PPF অ্যাকাউন্টে থাকা টাকার মাত্র ২৫% লোন পাবেন। তবে যে কোনও স্কিমে বিনিয়োগের আগে সবসময় বিস্তরিত খোঁজখবর নিয়ে নেবেন। 

Advertisement

আরও পড়ুন - Pulsar না Avenger, বাজাজের সেরা বাইক কোনটি ?

 

Advertisement